পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগের সুযোগ বাড়ল

তালিকাভুক্ত নয় এমন সিকিউরিটিজে ব্যাংকের বিনিয়োগ পুঁজিবাজারে ব্যাংকের মোট বিনিয়োগের হিসাব থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর ফলে বর্তমানের মন্দার বাজারে ব্যাংকের বাড়তি বিনিয়োগের সুযোগ তৈরি হলো।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2019, 03:32 PM
Updated : 16 May 2019, 03:32 PM

কয়েক মাস ধরে পুঁজিবাজারে দরপতনের মধ্যে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনসহ (এসইসি) সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সুপারিশ আমলে নিয়ে বৃহস্পতিবার এবিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংকগুলো রেগুলেটরি মূলধনের ২৫ শতাংশ পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারে। ব্যাংকের এ বিনিয়োগসীমার মধ্যে ব্যাংকের ধারণ করা সব ধরনের শেয়ার, ডিবেঞ্চার, করপোরেট বন্ড, মিউচুয়াল ফান্ড ইউনিট ও অন্যান্য পুঁজিবাজার নির্দেশনাপত্রের বাজারমূল্য ধরে মোট বিনিয়োগ হিসাব করা হয়। গত কয়েক বছর ধরেই পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় সিকিউরিটিজকে ব্যাংকের বিনিয়োগসীমার হিসাবের বাইরে রাখার দাবি জানিয়ে আসছে মার্চেন্ট ব্যাংকগুলোর সংগঠন বিএমবিএ।

কিন্তু এখন থেকে ইকুয়িটি শেয়ার, নন-কনভার্টিবল কিউমিউলেটিভ প্রিফারেন্স শেয়ার, নন-কনভার্টিবল বন্ড, ডিবেঞ্চার, ওপেন-এন্ড মিউচুয়াল ফান্ডে ব্যাংকের বিনিয়োগ আর পুঁজিবাজারে ব্যাংকের মোট বিনিয়োগের (একক ও সমন্বিত) হিসাবে ধরা হবে না।

‘সরকারসহ বিভিন্ন অংশীজনের মতামত এবং পুঁজিবাজারের সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে’ এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। পুঁজিবাজারে নেতিবাচক পরিস্থিতির উত্তরণে করণীয় নির্ধারণে গত ৯ মে বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত বৈঠকের পর এ সিদ্ধান্ত এলো।