ইসলামী ব্যাংক থেকে সরল আরও ৩ উদ্যোক্তা

আরমাডা স্পিনিং মিলস লিমিটেড, কিংসওয়ে এনডিভরস লিমিটেড ও ইউনিগ্লোব বিজনেস রিসোর্সেস তাদের পরিচালক প্রত্যাহার করে নিয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2023, 12:10 PM
Updated : 10 July 2023, 12:10 PM

তিন উদ্যোক্তা পরিচালনা পর্ষদ ছেড়ে দেওয়ায় ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডে উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার এক মাসেই কমেছে ৯ শতাংশের বেশি।

গত মাসে মে মাসেও কোম্পানির শেয়ারের ৫০ দশমিক ৯৭ শতাংশ ছিল উদ্যোক্তা পরিচালকদের হাতে। সেটি কমে জুন শেষে দাঁড়িয়েছে ৪১ দশমিক ৯০ শতাংশে।

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এমন তথ্য প্রকাশ করে। পরিচালকদের শেয়ার ধারণ কমে যাওয়ার তথ্য ডিএসইকে দিয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ।

ছয় মাস আগে গত ডিসেম্বর শেষে ব্যাংকটির মোট শেয়ারের ৫৫ দশমিক ০৬ শতাংশ ছিল উদ্যোক্তা-পরিচালকদের। এভাবে ছয় মাসে ব্যাংকটিতে উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কমল ১৩ দশমিক ৭ শতাংশ।

ডিএসই এর ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী সবশেষ তিন উদ্যোক্তা আরমাডা স্পিনিং মিলস লিমিটেড, কিংসওয়ে এনডিভরস লিমিটেড ও ইউনিগ্লোব বিজনেস রিসোর্সেস তাদের পরিচালক প্রত্যাহার করে নিয়েছে।

আরমাডার পক্ষে প্রতিনিধি পরিচালক ছিলেন ব্যাংকটির সাবেক চেয়ারম্যান অধ্যাপক নাজমুল হাসান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এই শিক্ষকের স্থলে গত ১৯ জুন ব্যাংকটিতে পরিচালক হিসেবে যোগ দিয়ে চেয়ারম্যান হন ২৭ বছর বয়সী আহসানুল আলম। উদ্যোক্তা প্রতিষ্ঠান জেমএমসি বিল্ডার্স লিমিটেড এর প্রতিনিধি হিসেবে এই দায়িত্বে আসেন তিনি।

পরিচালক সরিয়ে নেওয়া অন্য প্রতিষ্ঠান কিংসওয়ের পক্ষে ইসলামী ব্যাংকে পরিচালক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাববিদ্যা বিভাগের চেয়ারম্যান সেলিম উদ্দিন। তিনিও ব্যাংকটিতে ইসি কমিটির চেয়ারম্যান ছিলেন।

ইউনিগ্লোবের হয়ে পরিচালক ছিলেন সাবেক সেনা কর্মকর্তা অবরসপ্রাপ্ত মেজর আব্দুল মতিন।

গত কয়েক দিন ধরেই ব্লক মার্কেটে ইসলামী ব্যাংকের বড় অঙ্কের শেয়ার হাতবদল হয়ে। সবশেষ রোববার ব্লকে দুই কোটি ৬০ লাখ শেয়ার বিক্রি হয় ৮৪ কোটি ৭৬ লাখ টাকায়। প্রতি শেয়ারের বাজার মূল্য ৩২ টাকা ৬০ পয়সা ধরে বিক্রি হয়।

গত ৫ জুলাই ‘ব্লক মার্কেটে’ আরও এক কোটি ৮৫ লাখ শেয়ার বিক্রি হয় ৬০ কোটি টাকা। ওইদিনও শেয়ার দর ছিল ৩২ টাকা ৬০ পয়সা।

এ দর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বেঁধে দেওয়া ফ্লোর প্রাইস।

গত জুনে ইসলামী ব্যাংকের মালিকানা ছেড়ে দেয় রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান আইসিবি। প্রতিষ্ঠানটির হাতে ব্যাংকটির ২ দশমিক ০৭ শতাংশ শেয়ার ছিল।

ব্যাংকটিতে পরিচালক ছিলেন আইসিবির উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) আবু তাহের মো. আহমেদুর রহমান। গত ৩১ মে থেকে তিনি আর ব্যাংকটিতে পরিচালক হিসেবে নেই।