রেনের বিপক্ষে ফের ধরাশায়ী পিএসজি

লিগ ওয়ানে টানা চার জয়ের পর আবারও হারল ক্রিস্তফ গালতিয়ের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2023, 06:04 PM
Updated : 19 March 2023, 06:04 PM

দারুণ সব আক্রমণে ম্যাচজুড়ে ভীতি ছড়ালেন মেসি-এমবাপে, কিন্তু স্তিভ মাদাঁদাঁর দুর্ভেদ্য দেয়াল ভাঙতে পারলেন না কেউ। প্রবল চাপের মাঝেই দারুণ এক গোলে প্রতিপক্ষকে চমকে দিলেন কার্ল টোকো একাম্বি। তার দেখানো পথে হেঁটে আরও একবার পিএসজিকে হারিয়ে দিল রেন। 

ঘরের মাঠে রোববার লিগ ওয়ানের ম্যাচে দুই অর্ধে দুই গোল হজম করে ২-০ গোলে হেরেছে ক্রিস্তফ গালতিয়ের দল। একাম্বির গোলে রেন এগিয়ে যাওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন আহনু কালিমেন্দু। 

আসরে প্রথম দেখায় গত জানুয়ারিতে রেনের মাঠের ১-০ গোলে হেরেছিল পিএসজি। সেই ক্ষতে প্রলেপ দেওয়া তো হলোই না, বরং ঘরের মাঠে আসরে প্রথম হারের স্বাদ পেল তারা। 

ঢিমেতালে শুরু ম্যাচের ২২তম মিনিটে প্রতি-আক্রমণে জালে বল পাঠান এমবাপে। তবে পরিষ্কার অফসাইডে ছিলেন তিনি। দুই মিনিট পর আরেকটি পাল্টা আক্রমণে অফসাইডের ফাঁদ ভেঙে বক্সে ঢুকে পড়েন ফরাসি ফরোয়ার্ড; কিন্তু এবার লক্ষ্যে শট রাখতে পারেননি তিনি। 

২৬তম মিনিটে ফের আক্রমণ শাণায় পিএসজি। এবার মেসির দারুণ থ্রু পাস বক্সে পেয়ে ওয়ান-অন-ওয়ানে গোলরক্ষক বরাবর চিপ শট নিয়ে হতাশ করেন এমবাপে। গোলরক্ষকের মুখে লেগে যাওয়া আলগা বলেও সুযোগ ছিল; কিন্তু ছুটে গিয়েও সময়মতো প্রয়োজনীয় টোকা দিতে পারেননি এমবাপে। 

চাপ ধরে রেখে একের পর এক আক্রমণ করতে থাকে পিএসজি। কিন্তু গোলরক্ষক স্তিভ মাদাঁদাঁর দেয়াল ভাঙতে পারছিল না কেউ। 

৩৩তম মিনিটে প্রতিপক্ষের এক ডিফেন্ডারকে কাটিয়ে মেসির নেওয়া শট ঠেকানোর দুই মিনিট পর পিএসজির তরুণ ডিফেন্ডার টিমোথি পেম্বেলের কোনাকুনি শটও ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন মাদাঁদাঁ। 

৪০তম মিনিটে আরেকটি অসাধারণ সেভ করে জাল অক্ষত রাখেন মাদাঁদাঁ। ডান দিক দিয়ে বক্সে ঢুকে এমবাপের কোনাকুনি বুলেট গতির শট দারুণ ক্ষীপ্রতায় ঝাঁপিয়ে ঠেকানোর পর দ্বিতীয় প্রচেষ্টায় বল নিয়ন্ত্রণে নেন ৩৭ বছর বয়সী মাদাঁদাঁ। 

চাপের মুখে ৪৫তম মিনিটে লক্ষ্যে প্রথম শট নিতে পারে রেন এবং তা থেকেই গোল আদায় করে নেন একাম্বি। মাঝমাঠ থেকে সতীর্থের উঁচু করে বাড়ানো থ্রু বল ডি-বক্সের মুখে পায়ের পাতার আলতো ছোঁয়ায় নিয়ন্ত্রণে নিয়ে ভিতরে ঢুকে কোনাকুনি শটে গোলটি করেন ক্যামেরুনের ফরোয়ার্ড। 

দ্বিতীয়ার্ধ শুরু হতেই দ্বিতীয় গোল হজম করে চ্যাম্পিয়নরা। বাঁ দিক থেকে সতীর্থের পাস ছয় গজ বক্সে পেয়ে ডান পায়ের শটে বল জালে পাঠান ফরাসি ফরোয়ার্ড কালিমেন্দু। 

দুই গোলের ব্যবধান ঘোচাতে মরিয়া হয়ে আক্রমণ করতে থাকেন মেসি-এমবাপেরা। কিন্তু রেনের রক্ষণ ছিল জমাট, সঙ্গে মাদাঁদাঁ দেয়াল। তাতে পিএসজির একের পর এক সম্ভাবনা ভেস্তে যেতে থাকে। 

উল্টো ৬৮তম মিনিটে তৃতীয় গোল খেতে বসেছিল পিএসজি। একাম্বির বাঁকানো শট দূরের পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। 

৮৪তম মিনিটে আরও একবার মাদাঁদাঁ নৈপুণ্যে ভেস্তে যায় পিএসজির দারুণ একটি সুযোগ। মার্কো ভেরাত্তির বক্সের মধ্যে থেকে নেওয়া জোরাল শট ঠেকিয়ে ব্যবধান কমাতে দেননি মাদাঁদাঁ। 

লিগ ওয়ানে টানা চার জয়ের পর হারল গালতিয়ের দল। অবশ্য পয়েন্ট টেবিলে এখনও বড় ব্যবধানে এগিয়েই শীর্ষে আছে তারা; ২৮ ম্যাচে তাদের পয়েন্ট ৬৬। 

সমান ম্যাচে ৯ পয়েন্ট কম নিয়ে দুইয়ে আছে লঁস। 

৫০ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে রেন।