আর্জেন্টিনার বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের তদন্তে ফিফা

তদন্তের সময়ে অভিযোগের জবাব দিতে পারবে বিশ্ব চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2023, 11:22 AM
Updated : 14 Jan 2023, 11:22 AM

কাতার বিশ্বকাপের ফাইনাল চলাকালীন ‘আপত্তিকর আচরণ’ ও ‘ফেয়ার প্লে নীতিমালা লঙ্ঘনের’ অভিযোগ আনা হয়েছে চ্যাম্পিয়ন আর্জেন্টিনার বিরুদ্ধে। বিষয়টি নিয়ে এরই মধ্যে তদন্ত শুরু করেছে ফিফা। 

আর্জেন্টিনার ‘খেলোয়াড় ও কর্মকর্তাদের বিরুদ্ধে সম্ভাব্য অসদাচরণের’ অভিযোগও উঠেছে। এ ছাড়া আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) বিরুদ্ধে মিডিয়া ও মার্কেটিং নীতিমালা ভঙ্গের অভিযোগ আনার কথা শুক্রবার বিবৃতি দিয়ে জানায় বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা। 

তদন্তের সময়ে অভিযোগের জবাব দিতে পারবে আর্জেন্টিনা। 

গত মাসের ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে ৩৬ বছর পর বিশ্বকাপ জয়ের স্বাদ পায় আর্জেন্টিনা। দলটির কোন কোন খেলোয়াড় কিংবা কোচিং স্টাফের কার কার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, তা অবশ্য উল্লেখ করা হয়নি। 

টুর্নামেন্টের সেরা গোলরক্ষকের পুরস্কার গোল্ডেন গ্লাভস জয়ের পর সেটি হাতে নিয়ে অশ্লীল ভঙ্গি করেন আর্জেন্টিনার এমিলিয়ানো মার্তিনেস। ড্রেসিং রুমে ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপেকে ব্যঙ্গও করেন অ্যাস্টন ভিলার এই গোলরক্ষক। 

‘বৈষম্য’ সংক্রান্ত বিধি লঙ্ঘনের পাশাপাশি ‘ম্যাচের শৃঙ্খলা ও নিরাপত্তাভঙ্গের’ অভিযোগে তদন্ত করা হচ্ছে বিশ্বকাপে তৃতীয় হওয়া ক্রোয়েশিয়ার বিরুদ্ধে। 

এ ছাড়া সমর্থকরা আচরণবিধি ভাঙায় সার্বিয়াকে ৫০ হাজার সুইস ফ্রাঁ, মেক্সিকোকে ১ লাখ সুইস ফ্রাঁ ও একুয়েডকে ২০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করা হয়েছে।  

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক