চাপের কারণে বাজে শুরু, বললেন বাংলাদেশ কোচ

রাশিয়ার বিপক্ষে পঞ্চম মিনিটেই পিছিয়ে পড়ে গোলাম রব্বানী ছোটনের দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2023, 12:26 PM
Updated : 22 March 2023, 12:26 PM

পঞ্চম মিনিটে প্রথম আক্রমণেই গোল আদায় করে নেয় রাশিয়া। বাংলাদেশের দ্বিতীয় গোল খাওয়ার পেছনে দায় আছে রক্ষণের। ইউরোপের দলটির বিপক্ষে হারের পর কোচ গোলাম রব্বানী ছোটন বললেন, চাপ অনুভব করায় মেয়েদের শুরুটা হয়েছিল বাজে।

মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপে বুধবার কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে রাশিয়ার বিপক্ষে ৩-০ গোলে হারে বাংলাদেশ।

ম্যাচ শেষে হারের কারণ জানালেন ছোটন। চাপ পেয়ে বসায় শুরু থেকে রাশিয়ার খেলোয়াড়দের মার্কিংয়ে রাখার পরিকল্পনা বাস্তবায়ন করা যায়নি বলে মনে করেন তিনি

“আগেই বলেছি, আমরা এই প্রথম ইউরোপিয়ান একটা দলের বিপক্ষে খেলতে যাচ্ছি, মেয়েরা এখান থেকে অনেক কিছু শিখতে পারবে। ওরা অভিজ্ঞতায়, শারীরিকভাবে এগিয়ে, টেকনিক্যালিও ভালো। আমি মনে করি, এগুলোই আজকের ম্যাচে পার্থক্য গড়ে দিয়েছে।”

“তবে আমাদের শুরুটা হয়েছিল বাজে। আস্তে আস্তে মেয়েরা খেলায় ফিরেছে, যত সময় গেছে, মেয়েরা ভালো খেলেছে। চাপের কারণে মেয়েদের শুরুটা এরকম হয়েছিল, বিরতির সময় তাদেরকে আমরা বিষয়টি বলেছিলাম, এরপর তারা ভালো করেছে। আমি মনে করি, আত্মবিশ্বাস বাড়াতে এ ম্যাচটি বিরাট সহায়ক হবে সামনের এএফসি ও সাফের ম্যাচগুলোর জন্য।”

প্রথমার্ধেই সমতা ফেরানোর ভালো সুযোগ পেয়েছিলেন সুরভি আকন্দ প্রীতি। কিন্তু তার শট রাশিয়ার গোলরক্ষক ঝাঁপিয়ে ফেরান। ওই মুহূর্তটুকু ছাড়া বাংলাদেশ সেভাবে চেপে ধরতে পারেনি প্রতিপক্ষকে। এলেনা-আনাস্তাসিয়াদের মতো প্রীতি-সাগরিকারাও উঁচু মানের ট্রেনিং পেলে জমজমাট লড়াই হতো বলে মনে করেন ছোটন।

“৩৮তম মিনিটে ভালো একটা সুযোগ তৈরি হয়, প্রীতির শট দারুণ সেভ হয়। শুরুতে ওদেরকে মার্কিংয়ের পরিকল্পনা ছিল। কিন্তু প্রথম গোলটার পাসটা ৪০ গজ দূর থেকে এসেছে, এখানে আমাদের তিন জন মিডফিল্ডার ভুলটা করেছে, তারা মার্কিংয়ে রাখলে এটা হত না।”

“রাশিয়ার মেয়েরা যে লেভেলে ক্লাবে খেলেছে, টেকনিক্যাল বিষয়গুলো বুঝেছে, সেখানে আমাদের এই মেয়েরা এক বছর ধরে শিখছে। যদি এরাও পাঁচ-ছয় বছর শিখত, ওই পর্যায়ের ট্রেনিং করত…এখানে পার্থক্য অনেক। তা না হলে রাশিয়ার বিপক্ষে ভালো লড়াই করতে পারত।”

জয়ে শুরু পাওয়ায় খুশি রাশিয়া কোচ ইয়েলেনা মেদভেদ। বাংলাদেশের মিডফিল্ডার প্রীতির প্রশংসা করার পাশাপাশি বুঝিয়ে দিলেন দুই দলের টেকনিক্যাল ও ট্যাকটিক্যাল দিকের পার্থক্যও। কমলাপুরের টার্ফের মান নিয়েও তুললেন প্রশ্ন।

“আপনারা দেখেছেন ম্যাচটা কঠিন ছিল। আমাদের কিছু পরিকল্পনা ছিল, যার সবগুলো প্রয়োগ করতে পারিনি। কিন্তু জিতেছি এবং আমরা খুশি। ট্যাকটিক্যাল ও টেকনিক্যাল প্রস্তুতিতে ভিন্নতা ছিল, বাংলাদেশ কোচ দুই দিকেই তার মতো করে ছক কষেছিল। বাংলাদেশের খেলায় আমি মুগ্ধ। তারা চেষ্টা করেছে, সেরাটা দিয়েছে, রাইট মিডফিল্ডার (প্রীতি) বেশ ছোটাছুটি করেছে আমাদের পরিকল্পনা ভেস্তে দেওয়া জন্য, তার খেলা আমার ভালো লেগেছে।”

“এখানকার আবহাওয়া আমাদের জন্য কঠিন ছিল। আপনারাও দেখেছেন, ম্যাচের পর মেয়েরা মাঠে লুটিয়ে পড়েছিল। কেবল আবহাওয়া নয়, সময়ের পার্থক্যও আমাদের জন্য কঠিন ছিল। আমাদের জন্য এই মাঠ যথেষ্ট ভালো নয়। আমাদের দেশে আমরাও টার্ফে খেলি, কিন্তু সেগুলো এমন নয়।”