বাফুফে সাধারণ সম্পাদক সোহাগকে নিষিদ্ধ করল ফিফা

ফুটবলের সব ধরনের কর্মকাণ্ড থেকে দুই বছরের জন্য বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে নিষিদ্ধ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 April 2023, 02:04 PM
Updated : 14 April 2023, 02:04 PM

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে বিধি ভঙ্গের দায়ে দুই বছরের জন্য ফুটবলের সব ধরনের কর্মকাণ্ড থেকে নিষিদ্ধ করেছে ফিফা। নিষেধাজ্ঞা দেওয়ার পাশাপাশি আর্থিক জরিমানাও করা হয়েছে তাকে।

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার স্বাধীন এথিকস কমিটির এই সিদ্ধান্ত শুক্রবার বিবৃতি দিয়ে জানায়। সোহাগকে ১০ হাজার সুইস ফ্রাঁ জরিমানাও করেছে ফিফা।

ফিফার ফান্ডের অপব্যবহারের কারণে সোহাগকে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে বলে ফিফার বিবৃতিতে জানানো হয়। সেখানে বলা হয়, বাফুফেকে দেওয়া ফিফার ফান্ডের খরচের হিসাব দিতে ভুয়া কাগজপত্র দাখিল করা হয়েছে।

ফান্ডের অর্থ খরচ সংক্রান্ত বিষয়ে বাফুফের দেওয়া তথ্য পর্যালোচনা করে ফিফার তদন্তে এবং শুনানিতে গলদ ধরা পড়েছে।

সবশেষ গত ফেব্রুয়ারিতে ফিফার সদরদপ্তরে ডাক পড়েছিল সোহাগসহ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের আরও তিন কর্মকর্তার।

এর বেশ কিছুদিন আগে ফিফা বাফুফেতে তাদের প্রতিনিধি বসিয়ে অডিট প্রতিবেদনগুলো তদন্ত করছিল। সেই তদন্ত করতে গিয়ে ফিফার ফান্ডের ব্যয়ের হিসাবে নানা অসংগতি খুঁজে পেয়েছিল ফিফা। এ কারণেই ফেব্রুয়ারিতে ডাক পড়েছিল তাদের।

যদিও ওই বিষয়গুলো নিয়ে সব সময় বাফুফের কর্মকর্তারা বলে থাকেন, আর্থিক লেনদেন সংক্রান্ত বিষয়ে ফিফার ‘নিয়মমাফিক’ কার্যক্রমের অংশ হিসেবে ডাক পড়ে তাদের। কিন্তু এবার বেরিয়ে এল থলের বিড়াল।