এশিয়ান গেমসের ফুটবলে ছেলেরা বাদ, খেলবে মেয়েরা

শুরুতে ১৭টি ডিসিপ্লিনে খেলার কথা থাকলেও সবশেষ সভায় যোগ হয়েছে বক্সিং।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2023, 10:08 AM
Updated : 6 May 2023, 10:08 AM

এশিয়ান গেমসের এবারের আসরে ১৭টি ডিসিপ্লিনে অংশ নেওয়ার কথা ছিল বাংলাদেশের। বক্সিং যোগ হওয়ায় এখন অংশ নেওয়া ডিসিপ্লিনের সংখ্যা দাঁড়িয়েছে ১৮টি। অবশ্য কাঁটছাট হয়েছে ফুটবলে। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভায় সিদ্ধান্ত হয়েছে, ফুটবলে ছেলেদের দল খেলবে না, খেলবে শুধু মেয়েরা। 

বিওএর শনিবারের সভায় নতুন সিদ্ধান্ত হওয়া বিষয়টি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে নিশ্চিত করেছেন ২০২২ এশিয়ান গেমসের শেফ দা মিশন ও বিওএ কোষাধক্ষ্য এ. কে. সরকার। 

“আগে ১৭টি ডিসিপ্লিনে অংশ নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। এবার একটা বেড়েছে, সেটা হচ্ছে বক্সিং। আর ছেলেদের ফুটবল দল পাঠানো হবে না, এমন একটা সিদ্ধান্ত হয়েছে। তবে মেয়েদের ফুটবল দল যাবে; সিদ্ধান্ত এতটুকুই।” 

২০২২ সালে চীনের হাংজু শহরে হওয়ার কথা ছিল এশিয়ান গেমসের ১৯তম আসরটি। তবে করোনাভাইরাসের থাবায় তা পিছিয়ে এ বছরে আগামী ২৩ সেপ্টেম্বর শুরু হওয়ার কথা রয়েছে। 

২০১৮ সালে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত এশিয়ান গেমসে বাংলাদেশ অংশ নিয়েছিল ১২ ডিসিপ্লিনে। এবার শুরুর সিদ্ধান্ত ছিল সুইমিং, ফেন্সিং, কাবাডি, তায়কোয়ানদো, আর্চারি, ফুটবল, কারাতে, ভারোত্তোলন, অ্যাথলেটিকস, গলফ, ব্রিজ, বাস্কেটবল, জিমন্যাস্টিকস, রোলার স্কেটিং, ক্রিকেট, হকি ও শুটিং- এই ১৭ ডিসিপ্লিনে অংশ নেওয়ার। সেখানে যোগ হয়েছে বক্সিং। 

ফুটবলে জামাল-জিকোদের পারফরম্যান্সে ভাটার টান চলছে দীর্ঘদিন ধরে। ফিফা র‌্যাঙ্কিংয়ে বর্তমানে ১৯২তম স্থানে আছে বাংলাদেশ। 

মেয়েদের জাতীয় দল অবশ্য দারুণ সময়ের মধ্যে দিয়ে চলছে। গত সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে প্রথমবারের মতো শিরোপা জিতেছেন সাবিনা-কৃষ্ণা-মারিয়ারা। 

সম্প্রতি অবশ্য মেয়েদের ফুটবল আলোচনায় ছিল মিয়ানমারে অলিম্পিক বাছাই খেলতে যেতে না পারায়। কারণ হিসেবে ‘আর্থিক সংকট’-এর কথা বলেছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।