‘স্পেনের বিপক্ষে মিরাকল কিছু করতে হবে জার্মানির’

জাপানের বিপক্ষে জার্মানির পারফরম্যান্সে ভীষণ হতাশ দেশটির বিশ্বকাপ জয়ী সাবেক স্ট্রাইকার ইয়ুর্গেন ক্লিন্সমান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2022, 12:34 PM
Updated : 25 Nov 2022, 12:34 PM

আরেকটি বিশ্বকাপ, আবারও প্রথম ম্যাচে হার, আরেকবার গ্রুপ পর্ব থেকে বিদায়ের চোখ রাঙানি জার্মানির সামনে। জাপানের বিপক্ষে উত্তরসূরিদের পারফরম্যান্সে ভীষণ হতাশ দেশটির বিশ্বকাপ জয়ী সাবেক স্ট্রাইকার ইয়ুর্গেন ক্লিন্সমান। শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখতে স্পেনের বিপক্ষে হান্স ফ্লিকের দলকে অলৌকিক কিছু করে দেখাতে হবে বলে মনে করেন তিনি। 

কাতার আসরে প্রথম ম্যাচে গত বুধবার জাপানের বিপক্ষে একের পর এক আক্রমণে প্রথমার্ধে এগিয়ে গিয়েও ব্যবধান বাড়াতে পারেনি জার্মানি। শেষ দিকে পাঁচ মিনিটের ব্যবধানে দুই গোল করে, চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ২-১ গোলে হারিয়ে বড় অঘটনের জন্ম দেয় এশিয়ার দেশটি। 

আল বাইত স্টেডিয়ামে আগামী রোববার টিকে থাকার লড়াইয়ে জার্মানির প্রতিপক্ষ স্পেন, যারা প্রথম ম্যাচে কোস্টা রিকাকে উড়িয়ে দিয়েছে ৭-০ গোলে, বিশ্বকাপে যা তাদের সবচেয়ে বড় জয়। 

খেলোয়াড় হিসেবে ১৯৯০ বিশ্বকাপ জেতা ও কোচ হিসেবে জার্মানিকে ২০০৬ আসরের সেমি-ফাইনালে তোলা ক্লিন্সমান বৃহস্পতিবার বিবিসি রেডিও ওয়ান-এ আলাপচারিতায় ফ্লিকের দলের পারফরম্যান্স নিয়ে হতাশা প্রকাশ করেন।

“অবশ্যই এটি (জাপানের কাছে হার) আমাদের জার্মানদের জন্য খুবই হতাশাজনক। দলের সামগ্রিক পারফরম্যান্স ভালো ছিল না। রাশিয়ায় বিপর্যয়, গ্রুপ পর্ব থেকে বিদায়ের পর আমরা যা আশা করেছিলাম, তা হয়নি।” 

“আমাদের আশা ছিল, তারা সঠিক মনোভাব দেখাবে, গতিময় ফুটবল খেলবে, নিজেদের শক্তি মেলে ধরবে। এমনকি তারা ১-০ গোলে এগিয়ে থাকলেও ইংল্যান্ডের (প্রথম ম্যাচে যারা ইরানকে হারায় ৬-২ গোলে) মতো খুব কার্যকর ছিল বলে আমার মনে হয়নি। একটি গোল করলে দ্বিতীয়, তৃতীয় বা চতুর্থ গোল করতে চাইতে হবে।” 

একটি গোল করেই জার্মানি জয়ের ছবি এঁকে ফেলেছিল বলে মনে করেন ৫৮ বছর বয়সী ক্লিন্সমান। এখন স্পেনের বিপক্ষে তাদের জয়ের বিকল্প দেখেন না তিনি। 

“প্রথম গোলে তারা খুশি হয়ে গিয়েছিল, ভেবেছিল তারা জিতে যাবে। এরপর জাপান তাদের আঘাত করেছে। জাপান প্রথমার্ধে সত্যিই খারাপ খেলেছে এবং তাদের ঘুরে দাঁড়ানোর সুযোগ করে দেওয়া হয়েছে। তারা উজ্জীবিত ও প্রাণশক্তিতে ভরপুর ছিল এবং জয়টা তাদের প্রাপ্য ছিল।” 

“এখন জার্মানির পিঠ দেয়ালে ঠেকে গেছে। যদি তারা স্পেনের বিপক্ষে অলৌকিক কিছু না করতে পারে, স্পেনকে হারাতে না পারে, তাহলে তাদের বাড়ির পথ ধরতে হতে পারে।” 

চার বছর আগে শিরোপা ধরে রাখার অভিযানে রাশিয়া বিশ্বকাপে গিয়ে প্রথম ম্যাচে মেক্সিকোর বিপক্ষে হেরে বসেছিল জার্মানি। দ্বিতীয় ম্যাচে সুইডেনের বিপক্ষে নাটকীয় জয় পেলেও গ্রুপের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে হেরে বিদায় নেয় তারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক