আনচেলত্তির চোখে রোনালদো যেমন

রিয়াল মাদ্রিদ কোচের নজরে অসাধারণ এক খেলোয়াড় পর্তুগিজ মহাতারকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2022, 09:15 AM
Updated : 9 Dec 2022, 09:15 AM

একের পর এক নেতিবাচক খবরের শিরোনাম হচ্ছেন ক্রিস্তিয়ানো রোনালদো। কোচের সঙ্গে মনোমালিন্য, দল ছাড়ার হুমকি দেওয়া, এসব গুঞ্জন বাতাসে ঘুরছে তাকে ঘিরে। তবে সাবেক শিষ্যকে নিয়ে কার্লো আনচেলত্তির ভাবনা ইতিবাচক। রিয়াল মাদ্রিদ কোচ বলেছেন, তার সঙ্গে কখনও ঝামেলা হয়নি পর্তুগিজ মহাতারকার।    

বিশ্বকাপ শুরুর আগে এক সাক্ষাৎকারে ম্যানচেস্টার ইউনাইটেড কোচ এরিক টেন হাগকে নিয়ে ক্ষোভ ঝাড়েন রোনালদো। পরে দুই পক্ষের সম্মতিতে ইতি টানা হয় চুক্তির। এবার পর্তুগাল কোচ ফের্নান্দো সান্তোসের সঙ্গে দলটির অধিনায়কের সম্পর্কে ফাটল ধরার খবর নতুন করে ছড়ায়। 

বিশ্ব সেরার মঞ্চে শেষ ষোলোয় সুইজারল্যান্ডের বিপক্ষে ৬-১ গোলে জেতা ম্যাচে রোনালদোকে শুরুর একাদশে রাখেননি সান্তোস। এতে ‘দুইয়ে দুইয়ে চার’ মিলিয়ে ফেলেন অনেকেই। সেখানেই শেষ নয়, এরপর রোনালদো নাকি বিশ্বকাপ ছেড়ে চলে যাওয়ার হুমকিও দিয়েছেন! যদিও পরে এই খবর ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে পর্তুগালের ফুটবল ফেডারেশন (এফপিএফ)। 

রিয়ালের কোচ হিসেবে প্রথম দফার দায়িত্বে রোনালদোরকে পেয়েছিলেন আনচেলত্তি। সেখানে দুই মৌসুম পর্তুগিজ ফরোয়ার্ডের সঙ্গে কাজ করেন তিনি। খুব কাছ থেকে দেখার সুযোগ হয়েছে সময়ের সেরা ফুটবলারদের একজনকে। 

২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত রিয়াল মাদ্রিদে কাজ করা আনচেলত্তি গত বছর আবার ফিরেছেন পুরনো ঠিকানায়। বিশ্বকাপের জন্য আপাতত বন্ধ ক্লাব ফুটবল। অবসর এই সময়ে সম্প্রতি ইতালিয়ান এক পত্রিকা কোররিয়েরে দেল্লো স্পোর্তের সঙ্গে আলাপকালে রোনালদোকে নিয়ে নিজের ভাবনা তুলে ধরেন আনচেলত্তি। 

“বিশের ঘরে যেমন ছিল রোনালদো সম্ভবত তেমন অনুভব করছে, কারণ সে ভালো আছে। শরীর থেকে যা চায় সেটা সে পাচ্ছে। প্রতিযোগিতা এখন আরও কঠিন হয়ে গেছে।”

 “আমি তাকে দুই বছর কোচিং করিয়েছি এবং সেখানে কোনো সমস্যা ছিল না। এমনকি কোনো সমস্যা থাকলেও সে সমাধান করত। ক্রিস্তিয়ানো ভালোভাবে অনুশীলন করত, ক্ষুদ্র বিষয়গুলোতে মনোযোগ দিত, সবকিছু সামলানো আমার জন্য সহজ ছিল। সে অসাধারণ এক খেলোয়াড়।” 

সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে শনিবার মরক্কোর মুখোমুখি হবে পর্তুগাল। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু ম্যাচটি।