বুসকেতসের বিদায়ে মেসির ফেরার পথের শুরু দেখছেন তেবাস

মেসির বার্সেলোনায় ফেরার সম্ভাবনা তৈরিতে বুসকেতসের বিদায় ছাড়াও আরও অনেক ইস্যু আছে বলে মনে করেন লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2023, 09:53 AM
Updated : 12 May 2023, 09:53 AM

কারো বিদায় কখনও কখনও অন্য কারো ফেরার পথ করে দেয়। বার্সেলোনা থেকে সের্হিও বুসকেতসের চলে যাওয়াটা কি তাহলে লিওনেল মেসির প্রিয় আঙিনায় ফেরার পথ করে দিচ্ছে? উত্তরটা আপাতত তোলা সময়ের হাতে। তবে লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস মনে করেন, বুসকেতসের চলে যাওয়াটাই মেসির কাম্প নউয়ে ফেরার পথের শুরু!

বার্সেলোনার আর্থিক সংকটসহ নানা কারণে মনের বিরুদ্ধে গিয়ে ২০২১ সালে পিএসজি পাড়ি জমান মেসি। এরপর থেকে এই তার কাম্প নউয়ে ফেরার সম্ভাবনা নিয়ে গুঞ্জন চলছে তো চলছেই।

আগামী মৌসুমে তা সত্যি হওয়ার জোর সম্ভাবনা দেখছেন অনেকে। আসছে জুনে পিএসজির সঙ্গে চুক্তি শেষ হবে মেসির। গণমাধ্যমের খবর, মেসি আর সেখানে থাকতে চান না। ইতোমধ্যে তিনি নাকি ক্লাবকে জানিয়েও দিয়েছেন নিজের সিদ্ধান্ত।

মেসিকে আবার বার্সেলোনায় দেখতে চায় দলটিতে তার পুরনো সতীর্থ থেকে শুরু করে সমর্থকরাও। তবে আর্থিক সমস্যায় ভুগতে থাকা ক্লাবটির পক্ষে তাকে ফেরানো আপাতদৃষ্টিতে বেশ কঠিন। লা লিগার নিয়মে, উচ্চ বেতনের মেসিকে দলে টানতে অবশ্যই তাদের বর্তমান স্কোয়াডের অন্তত দু-একজন খেলোয়াড়কে ছাড়তে হবে। এমনটা আগে কয়েকবার বলেছেন খোদ লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস।

নানামুখী এই সম্ভাবনার মধ্যে বেজেছে বুসকেতসের বিদায়ী ঘণ্টা। মৌসুম শেষে বার্সেলোনাকে বিদায় বলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। স্পেনের গণমাধ্যমের খবর, বৃহস্পতিবার সতীর্থদের সাথে বিদায়ী ‘ডিনার’ও সেরেছেন এই ডিফেন্সিভ মিডফিল্ডার।

সব মিলিয়ে তেবাসের মনে হচ্ছে, মেসির ফেরার সম্ভাবনা উজ্জ্বল হচ্ছে। তবে কোপে’র সঙ্গে আলাপচারিতায় লা লিগা সভাপতি বলেন, এই সম্ভাবনা সত্যি করার পথটা বার্সেলোনার জন্য মসৃণ নয় মোটেও।

“বুসকেতসের বিদায় মেসির ফেরার পথের শুরু। কিন্তু এই পথের শেষে পৌঁছাতে বার্সেলোনাকে অনেক মিটার হাঁটতে হবে। এ বিষয়ে তাদের সবুজ সংকেত দেওয়ার কেউ নই আমি, এটা দিবে তাদের আর্থিক অবস্থা।”

“আমি জানি, তারা এ নিয়ে আলোচনা করছে। নানা বিষয় বিশদভাবে ব্যাখ্যা করছে। কেননা, এটি ৮০ কোটি ইউরোর বেশি বাজেটের এবং খুবই ব্যয়বহুল ক্লাব। আরও অনেক ইস্যু আছে এবং (মেসিকে ফেরাতে) বাস্তবায়নযোগ্য একটা পরিকল্পনাও তাদের করতে হবে।”

মেসিকে ফেরাতে হলে আর্থিক সংকট মোকাবেলা, বর্তমান ব্যয়ে কাটছাঁটসহ আরও অনেক কিছু করতে হবে বার্সেলোনাকে। তাতে বুসকেতসের মতো দলছুট হতে পারে আরও কেউ। যার প্রভাব পড়তে পারে কোচ শাভি এর্নান্দেসের উপর। তেবাসও মনে করেন, এ বিষয়গুলো সহজ নয় শাভির জন্য।

“আমি জানি না, বার্সেলোনা কী করতে যাচ্ছে। এই বিষয়গুলো নিয়ে আমি জিজ্ঞেসও করি না। তবে কল্পনা করতে পারি, শাভি যাই করুক, তা তাকে পীড়া দিবে। বুসকেতসের বিষয়টি (চলে যাওয়া) তাকে কষ্ট দিবে, কিন্তু আরও অনেক ব্যাপার আছে।”