রাশিয়ার বিপক্ষে পেরে উঠল না বাংলাদেশ

ইউরোপের শক্তিশালী দলের বিপক্ষে ভূটান ম্যাচের জয়ের রাশ টেনে নিতে পারেনি বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2023, 11:25 AM
Updated : 22 March 2023, 11:25 AM

শারীরিক গড়নে এবং কৌশলে এগিয়ে থাকা রাশিয়া শুরু থেকে করল আধিপত্য। বাংলাদেশের রক্ষণে চিড় ধরল বারবার। স্বাগতিকদের আক্রমণগুলোও হলো না ধারাল। তাতে প্রথমবারের মতো ইউরোপের দলের বিপক্ষে খেলার রোমাঞ্চ রূপ নিল হতাশায়।

সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপে কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে বুধবার রাশিয়ার বিপক্ষে ৩-০ গোলে হেরেছে বাংলাদেশ।

ভূটানকে ৮-১ গোলে উড়িয়ে প্রতিযোগিতা শুরু করা গোলাম রব্বানী ছোটনের দল পেল প্রথম হারের তেতো স্বাদ। শক্তিশালী রাশিয়া করল শুভ সূচনা।

বাংলাদেশের সেরা একাদশে দুটি পরিবর্তন

দুটি পরিবর্তন এনে রাশিয়া ম্যাচের একাদশ সাজান বাংলাদেশ কোচ। সুলতানা আক্তার ও পূজা দাসের বদলে ডিফেন্ডার কানম আক্তার ও ভূটান ম্যাচে জোড়া গোল করা থুইনু মারমাকে রাখেন ছোটন। কিন্তু পঞ্চম মিনিটেই গোল হজম করে বসে তারা।

প্রায় মাঝমাঠ থেকে বক্সে বল ফেলেন ভাসিলিসা আভদিয়েঙ্কো। বাংলাদেশের দুই ডিফেন্ডারের মাঝে ছিলেন রাশিয়ার অধিনায়ক এলেনা গোলিক। তাদের অনায়াসে পেছনে ফেলে নিখুঁত শটে লক্ষ্যভেদ করেন তিনি।

রিতার চোট, প্রীতির মিস

পিছিয়ে পড়ার পর আরও বেশি রক্ষণাত্মক হয়ে পড়া বাংলাদেশ ধাক্কা খায় অষ্টাদশ মিনিটে। চোটে মাঠ ছাড়েন জয়নব বিবি রিতা, তার বদলে নামেন আগের ম্যাচে গোল পাওয়া সাগরিকা। কিন্তু স্বাগতিকদের আক্রমণে জোর বাড়েনি।

৩৩তম মিনিটে বক্সের ভেতর বিপজ্জনক জায়গা থেকে আনাস্তাসিয়া কারাতেভার শট ঠেকিয়ে দেন ডিফেন্ডার অর্পিতা বিশ্বাস।

৪২তম মিনিটে সমতায় ফেরার সেরা সুযোগটি পায় বাংলাদেশ। সাগরিকার ক্রস প্রতিপক্ষের এক ডিফেন্ডার ক্লিয়ার করতে গেলে পায়ে লাগে সুরভি আকন্দ প্রীতির। দ্রুত ছুটে গিয়ে বলের নিয়ন্ত্রণ নিয়ে কোনাকুনি শট নিয়েছিলেন এই ফরোয়ার্ড। ঝাঁপিয়ে পড়ে আটকান গোলরক্ষক।

ব্যবধান দ্বিগুণ করলেন এলেনা

একটু পর পোস্ট ছেড়ে বেরিয়ে এসে স্লাইড করে রাশিয়ার আক্রমণ রুখে দেন বাংলাদেশ গোলরক্ষক সঙ্গীতা রানী দাস। কিন্তু ৪৫তম মিনিটে সতীর্থের আড়াআড়ি ক্রসে গোলমুখে অরক্ষিত এলেনা আলতো টোকায় লক্ষ্যভেদ করেন।

গোলের খাতা খুললেন কারাতেভা

দ্বিতীয়ার্ধের শুরুতে কারাতেভার শট ক্রসবার কাঁপিয়ে ফিরে। ৫৫তম মিনিটে এই মিডফিল্ডারের আরেকটি ফ্লিক অল্পের জন্য যায় ক্রসবারের উপর দিয়ে। অবশেষে ৬১তম মিনিটে সতীর্থের থ্রু বল বুক দিয়ে রিসিভ করে একটু এগিয়ে নিয়ে বাঁ পায়ের শটে নিজের গোলের খাতা খোলেন কারাতেভা। দুই মিনিট পর এই রাশানের ফ্রি কিক ফিরে আবারও ক্রসবারে লেগে!

রাউন্ড রবিন লিগে শুক্রবার নিজেদের তৃতীয় ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। একই দিনে রাশিয়ার বিপক্ষে খেলবে ভূটান।