ইউভেন্তুসকে ৭ লাখ ১৮ হাজার ইউরো জরিমানা

চলতি মৌসুমে দলটির আর কোনো পয়েন্ট কাটা হবে না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2023, 03:47 PM
Updated : 30 May 2023, 03:47 PM

খেলোয়াড়দের বেতন সংক্রান্ত মামলা নিয়ে ইতালিয়ান ফুটবল ফেডারেশনের সঙ্গে চুক্তিতে পৌঁছেছে ইউভেন্তুস। চলতি মৌসুমে দলটির আর কোনো পয়েন্ট কাটা হবে না। ১০ পয়েন্ট পেনাল্টির সিদ্ধান্তের বিরুদ্ধে কোনো আপিলও করতে পারবে না তারা। একই সঙ্গে তাদের জরিমানা দিতে হবে ৭ লাখ ১৮ হাজার ইউরো।

দলবদলের চুক্তি সম্পর্কিত নানা অনিয়মের আরেকটি পৃথক মামলায় কিছুদিন আগে সেরি আয় চলতি মৌসুম থেকে ইউভেন্তুসের ১০ পয়েন্ট কেটে নেওয়া হয়।

কোভিড মহামারীর শুরুর দিকে ইউভেন্তুস বলেছিল, সংকটের মধ্যে ক্লাবকে সাহায্য করার জন্য তাদের ২৩ জন খেলোয়াড় চার মাসের জন্য বেতন কমাতে সম্মত হয়েছে। তবে প্রসিকিউটররা দাবি করেন, খেলোয়াড়রা মাত্র এক মাসের বেতন কমাতে রাজি হয়েছিলেন।

ফেডারেশনের সঙ্গে চুক্তির পর মঙ্গলবার ইউভেন্তুস বলেছে, তারা ক্লাবের, শেয়ারহোল্ডার ও স্টেকহোল্ডারদের ‘সর্বোত্তম স্বার্থে’ বিষয়টি মীমাংসা করার সিদ্ধান্ত নিয়েছে। এতে তারা আগামী মৌসুমের পরিকল্পনার দিকে মনোযোগ দিতে পারবে।

চলতি মৌসুমে লিগে ইউভেন্তুসের আর একটি ম্যাচ বাকি আছে। ৫৯ পয়েন্ট নিয়ে এখন সাত নম্বরে আছে তারা। ফলে তারা আগামী মৌসুমের ইউরোপা কনফারেন্স লিগের জন্য যোগ্যতা অর্জন করতে পারে। ইউরোপা লিগে জায়গা পাওয়ার সম্ভাবনাও টিকে আছে তাদের।

তবে সম্ভাব্য নিষেধাজ্ঞার ফলে ইউরোপিয়ান প্রতিযোগিতায় তারা জায়গা হারাতেও পারে। সংবাদমাধ্যমের খবর, তাদের বিরুদ্ধে একটি পৃথক তদন্ত করছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা উয়েফা।

মঙ্গলবারের চুক্তিতে ইউভেন্তুসের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার জরিমানাও অন্তর্ভুক্ত আছে। শুধুমাত্র সাবেক সভাপতি আন্দ্রেয়া আগনেল্লির বিষয়টি ১৫ জুনের শুনানিতে মূল্যায়ন করা হবে।

অর্থ নিয়ে মিথ্যাচারের একটি মামলায় ইউভেন্তুসের বিরুদ্ধে একটি তদন্ত শুরু হয়েছিল। এই মামলার অংশ হিসেবে আগনেল্লি, আরও ১১ ব্যক্তি এবং ক্লাব বিচারের ঝুঁকিতে আছে।  

ক্লাবটি এই বিষয়ে কোনো অন্যায়ের কথা বরাবরসই অস্বীকার করেছে।