গতবার তীরে গিয়ে তরী ডোবার মাঝেই প্রেরণা খুঁজছে লিভারপুল

গত মৌসুমে প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়ন্স লিগের হতাশা থেকে প্রেরণা নিচ্ছেন ইয়ুর্গেন ক্লপ ও তার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2022, 10:08 AM
Updated : 30 July 2022, 10:08 AM

চার শিরোপা জয়ের আশা জাগিয়েও শেষ পর্যন্ত না পারা হতাশারই। তবে প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়ন্স লিগে শিরোপার খুব কাছে গিয়েও ব্যর্থতায় টলে যাচ্ছে না লিভারপুলের আত্মবিশ্বাস। গত মৌসুমের সেই হতাশার মাঝেই নতুন আশা খুঁজে নিয়েছে ইয়ুর্গেন ক্লপের দল।

২০২১-২২ মৌসুমে লিগ কাপ ও এফএ কাপ জয়ের পর প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়ন্স লিগেও শিরোপা দৌড়ে থাকায় শুরু হয় লিভারপুলের কোয়াড্রপল জয়ের সম্ভাবনা নিয়ে আলোচনা। তবে প্রিমিয়ার লিগে শেষ পর্যন্ত ম্যানচেস্টার সিটির থেকে ১ পয়েন্টে পিছিয়ে পড়ে তারা। আর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে দুর্দান্ত খেলেও রিয়াল মাদ্রিদের বিপক্ষে হেরে যায় ১-০ গোলে।

লিগ চ্যাম্পিয়ন সিটির বিপক্ষে শনিবার কমিউনিটি শিল্ড ম্যাচ দিয়ে নতুন মৌসুম শুরু করতে যাচ্ছে এফএ কাপ চ্যাম্পিয়ন লিভারপুল। এই ম্যাচের আগে ক্লপ বললেন, গত মৌসুমে লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা হাতছাড়া হওয়ার হতাশায় নুয়ে পড়েনি তার দল।

“দুই দলই (লিভারপুল ও সিটি) অবিশ্বাস্য রকমের উঁচু মানের ফুটবল খেলে এবং সেখানে কোনো একটা বিষয় পার্থক্য গড়ে দেয়, যেমন- চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের এক গোল। এটা খেলার অংশ। মৌসুম শেষে পয়েন্ট টেবিলেও এমন কিছু হতে পারে। এতে আমি বা খেলোয়াড়রা মুষড়ে পড়িনি। কারণ এটা খেলার অংশ। আরও বদ্ধপরিকর হতে আমরা এই অপূর্ণতাকেই কাজে লাগাতে পারি।”

নতুন মৌসুমে সিটি দলে টেনেছে সময়ের সেরা প্রতিভাবান ফুটবলারদের একজন আর্লিং হলান্ডকে। লিভারপুলে যোগ দিয়েছেন দারউইন নুনেস। প্রাক-মৌসুম প্রস্তুতি পর্বে দুজনই গোল পেয়েছেন দলের হয়ে। উরুগুয়ের স্ট্রাইকার নুনেস লাইপজিগের বিপক্ষে একাই করেন ৪ গোল।

তাদের প্রতি সমর্থকদের প্রত্যাশাও থাকবে অনেক বেশি। তবে ক্লপ মনে করেন, দুজনেরই নতুন সতীর্থদের সঙ্গে মানিয়ে নিতে সময় লাগবে।

“সিটির সমস্যা আমাদের মতোই-তারা আর্লিংয়ের (হলান্ড) স্বাভাবিক ক্ষিপ্র গতির সঙ্গে অভ্যস্ত নয়, যেমনটা আমরা এখনও দারউইনের (নুনেস) দৌড়ের সঙ্গে হতে পারিনি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক