লিভারপুলে চক্রের সমাপ্তি?

আগামী মৌসুমে লিভারপুলের চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিয়ে রয়েছে শঙ্কা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2023, 11:36 AM
Updated : 16 March 2023, 11:36 AM

ম্যাচ শেষে সান্তিয়াগো বের্নাবেউয়ের স্পিকারে বেজে উঠল লিভারপুলের দলীয় সঙ্গীত, ‘ইউ উইল নেভার ওয়াক অ্যালোন’। দর্শক অভিবাদনের জবাব দিয়ে মাঠ ছেড়ে গেলেন দলটির ফুটবলাররা। এক, দুই, তিন- টানা তৃতীয় মৌসুমে ইংলিশ ক্লাবটি চ্যাম্পিয়ন্স লিগ থেকে খালি হাতে ফিরল রিয়াল মাদ্রিদের বিপক্ষে হেরে। আগামী মৌসুমে আবার তাদের ইউরোপ সেরার প্রতিযোগিতায় দেখা যাবে কি-না, তা নিয়েই এখন ঘোর শঙ্কা। কোচ ইয়ুর্গেন ক্লপও মনে করিয়ে দিলেন, তাদের সামনে কতটা কঠিন চ্যালেঞ্জ।    

সপ্তাহ তিনেক আগে শেষ ষোলোর প্রথম লেগে অ্যানফিল্ডে ২-০ গোলে এগিয়ে যাওয়ার পর পথ হারিয়ে ৫-২ ব্যবধানে বিধ্বস্ত হয়েছিল লিভারপুল। রিয়ালের মাঠে ফিরতি লেগে কাজটা ছিল তাদের জন্য তাই খুব কঠিন। পারেনি তারা অবিশ্বাস্য কিছু করে দেখাতে। এবার হেরে যায় করিম বেনজেমার একমাত্র গোলে। চ্যাম্পিয়ন্স লিগে দুই লেগ মিলিয়ে নিজেদের সবচেয়ে বড় হার (৬-২) সঙ্গী করে বিদায় তাদের।

ফিরতি লেগের আগে ক্লপ বলেছিলেন, এক শতাংশ সুযোগ থাকলেও চেষ্টা করতে চান তারা। কাঙ্ক্ষিত গোলের আশায় তিনি শুরুর একাদশে রাখেন চার ফরোয়ার্ড। গোলের অনেক সুযোগও আসে তাদের সামনে। কিন্তু কাজে লাগাতে পারেনি কেউ।

চ্যাম্পিয়ন্স লিগের ২০১৯ সালের চ্যাম্পিয়ন এবং গত আসরের রানার্সআপ লিভারপুল। সেই দলই এবার চলছে উল্টো রথে। বর্তমানের সাদামাটা ফর্মের উন্নতি না হলে আগামী মৌসুমে তাদের প্রতিযোগিতাটিতেই হয়তো দেখা যাবে না!

২০০৫ সালে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে রিয়ালের বর্তমান কোচ কার্লো আনচেলত্তির তখনকার দল এসি মিলানের বিপক্ষে ৩-০ গোলে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত শিরোপা উৎসব করেছিল লিভারপুল। ২০১৯ সালে সেমি-ফাইনালের প্রথম লেগে বার্সেলোনার মাঠে ৩-০ গোলে হারের পর ফিরতি লেগে তারা জিতেছিল ৪-০ ব্যবধানে। পরে হয়েছিল চ্যাম্পিয়ন।

তেমন কিছুর আশা এবারও করেছিলেন ক্লপ। তবে মাঠে নিজেদের সেরাটা দিতে ব্যর্থ হয়েছে তার দল।  

“আমরা বিশেষ পারফরম্যান্সের জন্য প্রস্তুত ছিলাম, কিন্তু আজ রাতে আমরা মাঠে তা করে দেখাতে পারিনি। এটা স্পষ্ট ছিল। কেউ ভাবছে না, ‘লিভারপুল কীভাবে ছিটকে গেল?’।”

যে আক্রমণ ত্রয়ীর নৈপুণ্যে পাঁচ বছরের মধ্যে তিনবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলেছে লিভারপুল, তা ভেঙে গেছে। গত গ্রীষ্মে অ্যানফিল্ড ছেড়ে বায়ার্ন মিউনিখে চলে গেছেন সাদিও মানে। চলতি মৌসুম শেষে ক্লাব ছাড়বেন রবের্তো ফিরমিনো। থাকছেন কেবল মোহামেদ সালাহ।

অধিনায়ক জর্ডান হেন্ডারসনের বয়স ৩৩ বছর হবে মৌসুমের শেষ দিকে। বের্নাবেউয়ে শুরুর একাদশে নামা জেমস মিলনারের বয়স হয়ে গেছে ৩৭। 

গত মৌসুমের শেষ সপ্তাহ পর্যন্ত চার শিরোপা জয়ের আশা জিইয়ে রেখেছিল লিভারপুল। লিগ কাপ ও এফএ কাপ জয়ের পর প্রিমিয়ার লিগের শিরোপা ম্যানচেস্টার সিটির কাছে হাতছাড়া হয় শেষ দিনের নাটকীয়তায়। এরপর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়ালের কাছে হার।

সেখানে এবার তাদের শেষ শিরোপার আশাও শেষ হয়ে গেল মৌসুমের অনেকটা সময় বাকি থাকতেই।

এর আগে ২০১৯-২০ মৌসুমে ক্লপের এই দলের হাত ধরেই প্রিমিয়ার লিগ যুগে প্রথম এবং ইংলিশ ফুটবলের শীর্ষ লিগে তিন দশকের অপেক্ষা শেষে শিরোপার স্বাদ পায় লিভারপুল।

তবে সোনালি সময়টা যেন পিছু হটতে শুরু করেছে।

প্রিমিয়ার লিগের টেবিলে এখন লিভারপুল আছে এখন ষষ্ঠ স্থানে। সপ্তম স্থানে থাকা ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নের চেয়ে স্রেফ গোল ব্যবধান এগিয়ে আছে তারা। চার নম্বরে থাকা টটেনহ্যাম হটস্পারের চেয়ে পিছিয়ে তারা ৬ পয়েন্টে। শেষ পর্যন্ত লিগে শীর্ষ চারে না থাকতে পারলে ক্লপের কোচিংয়ে (পূর্ণ মৌসুমে, ২০১৬-১৭) প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নিতে ব্যর্থ হবে তারা। 

ক্লপ ভালো করেই জানেন কাজটা কতটা কঠিন।

“এই প্রতিযোগিতায় আমাদের যে ইতিহাস, আমরা সাধারণত শিরোপা জয়ের লক্ষ্য নিয়েই শুরু করি। প্রতি বছর আমরা এই প্রতিযোগিতায় খেলতে চাই, কিন্তু আমাদের জন্য এখন কাজটা খুব কঠিন।”

“আন্তর্জাতিক ফুটবলের বিরতি শেষে আমাদের সামনে খুব গুরুত্বপূর্ণ এক ফুটবল সপ্তাহ; খেলতে হবে সিটি, চেলসি, আর্সেনালের বিপক্ষে। এই তিন ম্যাচই নির্ধারণ করে দেবে, আমরা কীভাবে মৌসুম শেষ করতে যাচ্ছি। এটা স্পষ্ট যে, আমরা শীর্ষ চারে থাকতে চাই।"

লিভারপুলের আক্রমণভাগে সালাহ, দিয়োগো জটার সঙ্গে আছেন এখন দারউইন নুনেস, কোডি হাকপোর মতো নতুনরা। সম্ভাবনার কমতি নেই, কিন্তু তাদের রসায়ন জমে উঠতে যে সময় লাগবে, তা বলার অপেক্ষা রাখে না। 

অনেকেই তাই মনে করছে, লিভারপুলে সাফল্যে রাঙানো চক্র হয়তো শেষ হয়ে গেছে।