অসদাচরণের অভিযোগ তুলে লু গ্রেতের পদত্যাগ দাবি

ফ্রান্স ফুটবল ফেডারেশনের প্রধানের বিরুদ্ধে এই অভিযোগ এনেছেন এক নারী ফুটবল এজেন্ট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2023, 02:05 PM
Updated : 10 Jan 2023, 02:05 PM

জিনেদিন জিদানকে নিয়ে বিতর্কিত মন্তব্য করার পর থেকে তোপের মুখে থাকা নোয়েল লু গ্রেতের বিরুদ্ধে এবার অসদাচরণের অভিযোগ এনেছেন ফুটবল এজেন্ট সোনিয়া সোইদ। ক্ষমতার অপব্যবহার করা লু গ্রেতের ফ্রান্স ফুটবল ফেডারেশনের (এফএফএফ) সভাপতির পদ থেকে পদতাগের দাবি তুলেছেন তিনি।

৮১ বছর বয়সী লু গ্রেতের বিরুদ্ধে সোনিয়ার অভিযোগগুলি ২০১৩ থেকে ২০১৭ সালের সময়কার। সোমবার ফ্রান্সের আরএমসি রেডিওতে সাক্ষাৎকারে ৩৭ বছর বয়সী সোনিয়া বলেন, ওই সময়ে লু গ্রেতের সঙ্গে তার বাড়িতে একবার দেখা করতে রাজি হয়েছিলেন তিনি।

“এই বৈঠকের সময় তিনি আমাকে স্পষ্টভাবে বলেছিলেন যে, আমরা যদি কাছাকাছি থাকি তাহলে আমার ভাবনাগুলি বাস্তবায়িত হবে। এতে যেকোনো ক্ষেত্রে আমাকে সাহায্য করার জন্য তিনি অনেক বেশি অনুপ্রাণিত হবেন।”

“সেখানে আসলে আমি প্রচণ্ড ধাক্কা খাই। কারণ, আমার সামনে ফরাসি ফুটবল ফেডারেশনের সভাপতি আছেন, যিনি আমাকে দেখেন... যদিও আমি যোগ্য এবং অসুবিধার মধ্যেও কিছু করতে পেরেছি… কিন্তু সভাপতি আমাকে দুটি স্তন এবং একটি গাধা হিসেবে দেখেন। সভাপতির প্রতি আমি হতাশ হয়েছিলাম। আমার জন্য সভাপতির অবশ্যই অনুকরণীয় হতে হবে। তিনি তা ছিলেন না।”

ফেডারেশনের নেতৃত্বে পরিবর্তনের আহ্বান কদিন আগে জানিয়েছেন ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী ও সাবেক টেনিস খেলোয়াড় আমিলি ইউদেহা-কাস্তেহা। ফরাসি অ্যামেচার ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএফএ) সভাপতি এরিক থমাসও বলেছেন, লু গ্রেতের সরে যাওয়ার সময় এসে গেছে। কিন্তু তিনি সরে দাঁড়াবেন কি-না, সে বিষয়ে সন্দিহান সোনিয়া।

“আমি মনে করি না যে তিনি পদত্যাগ করার মতো সাহসী। আমি কি মনে করি তিনি এফএফএফ-এর নেতৃত্বে থাকতে পারেন? হ্যাঁ, তিনি পারেন। কিন্তু তার থাকা উচিত নয়।”

জিদানকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে প্রবল সমালোচনার মুখে সোমবার ক্ষমা চান লু গ্রেত। বিশ্বকাপ জয়ী সাবেক তারকাকে নিয়ে তার মনোভাব ওই মন্তব্যে প্রতিফলিত হয়নি বলেও উল্লেখ করেন তিনি।

ঘটনার সূত্রপাত ফ্রান্স দলের কোচ হিসেবে দিদিয়ে দেশমের মেয়াদ বাড়ানোর পর। জিদান এবার দায়িত্ব পেতে পারেন বলে জোর আলোচনা ছিল। এই বিষয়ে জিদানের পক্ষ থেকে যোগাযোগের চেষ্টা করা হয়েছিল কি-না, এমন প্রশ্নে লু গ্রেত এক সাক্ষাৎকারে বলেন, জিদান চেষ্টা করলেও তার ফোন ধরতেন না তিনি।

লু গ্রেতের চেয়ে আরও যোগ্য ব্যক্তিকে ফ্রান্সের খেলোয়াড়দের এফএফএফ-এর প্রধান হিসেবে পাওয়া উচিত বলে মনে করেন দেশটির ক্রীড়ামন্ত্রী।