দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে কোয়ার্টার-ফাইনালে রিয়াল

প্রথমার্ধেই দুই গোল খেয়ে হারের শঙ্কায় পড়েছিল কার্লো আনচেলত্তির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2023, 09:58 PM
Updated : 19 Jan 2023, 09:58 PM

স্প্যানিশ সুপার কাপের ফাইনালে পর্যদুস্ত হওয়ার পর কোপা দেল রে থেকেও ছিটকে পড়ার শঙ্কায় পড়েছিল রিয়াল মাদ্রিদ। ভিয়ারিয়ালের বিপক্ষে প্রথমার্ধের ছন্নছাড়া পারফরম্যান্সে খেয়ে বসে দুই গোল। তবে দ্বিতীয়ার্ধে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে শেষ আটে ওঠে কার্লো আনচেলত্তির দল।

ভিয়ারিয়ালের মাঠে বৃহস্পতিবার রাতে শেষ ষোলোর ম্যাচটি ৩-২ গোলে জিতেছে রিয়াল।

ছন্দহীন রিয়ালকে ব্যবধান কমিয়ে পথে ফেরান ভিনিসিউস জুনিয়র। আর এদের মিলিতাও সমতা টানার পর শেষ দিকে জয়সূচক গোলটি করেন দানি সেবাইয়োস।

বিশ্বকাপের লম্বা বিরতি রিয়ালের পথচলায় যে কতটা ছন্দপতন এনেছে, তার প্রমাণ মিলেছে আগেই। লিগে ভিয়ারিয়ালের বিপক্ষে হার, এরপর স্প্যানিশ সুপার কাপে গিয়ে ভালেন্সিয়ার বিপক্ষে টাইব্রেকারে জিতলেও ফাইনালে বার্সেলোনার কাছে ৩-০ গোলে ধরাশায়ী হওয়ার জ্বালা।

ভিয়ারিয়ালের বিপক্ষে ওই হারের পাল্টা জবাব দেবে কী, উল্টো ম্যাচ শুরু হতেই গোলে খেয়ে বসে রিয়াল। চতুর্থ মিনিটে ডান দিক থেকে দারুণ শটে ঠিকানা খুঁজে নেন ভিয়ারিয়ালের ফরাসি মিডফিল্ডার এতিনে ক্যাপু।

ঘুরে দাঁড়ানোর জন্য যে ফুটবল খেলা দরকার, তার কিছুই করতে পারছিল না রিয়াল। উল্টো ৪২তম মিনিটে তারা হজম করে আরেক গোল। জেরার্দ মোরেনোর থ্রু বল ধরে বাঁ পায়ের শটে গোলটি করেন নাইজেরিয়ার মিডফিল্ডার স্যামুয়েল।

৫৭তম মিনিটে দারুণ এক গোলে দলকে লড়াইয়ে ফেরান ভিনিসিউস। করিম বেনজেমার ওয়ান টাচ পাস ফাঁকায় পেয়ে বক্সে থেকে নিখুঁত শটে ব্যবধান কমান ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

এরপর যেন হারানো আত্মবিশ্বাস ফিরে পায় তারা। ১২ মিনিট পর পেয়ে যায় সমতাসূচক গোলও। এই গোলেও জড়িয়ে বেনজেমার নাম। বাঁ দিক থেকে সেবাইয়োসের ক্রসে ফরাসি ফরোয়ার্ডের হেড ঝাঁপিয়ে রুখে দেন ভিয়ারিয়াল গোলরক্ষক; তবে বল গোলমুখে পেয়ে যান মিলিতাও। সহজ টোকায় বাকি কাজ সারেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার।    

৮৬তম মিনিটে ম্যাচে প্রথমবারের মতো এগিয়ে যায় রিয়াল। বাইলাইন থেকে মার্কো আসেনসিওর কাটব্যাক বক্সের মুখে ফাঁকায় পেয়ে নিচু শটে জয় নিশ্চিত করা গোলটি করেন স্প্যাানিশ মিডফিল্ডার সেবাইয়োস।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক