গ্রুপের সেরা না হতে পেরে পিএসজি কোচের আক্ষেপ

ক্রিস্তফ গালতিয়ের মতে, অতিরিক্ত গোল হজমের মাশুল দিতে হয়েছে তাদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2022, 05:25 AM
Updated : 3 Nov 2022, 05:25 AM

একদম শেষ মুহূর্ত পর্যন্ত গ্রুপ সেরা হওয়ার লড়াইয়ে এগিয়ে ছিল পিএসজি। কিন্তু অবিশ্বাস্য নাটকীয়তার পর স্রেফ অ্যাওয়ে গোলে এগিয়ে তাদের পেছনে ফেলে দেয় বেনফিকা। শীর্ষ থেকে পরের রাউন্ডে যাওয়ার সুযোগ হাতছাড়া হয়ে যাওয়ায় ভীষণ হতাশ পিএসজি কোচ ক্রিস্তফ গালতিয়ে।

তিনি মনে করেন, অতিরিক্ত গোল হজমের মাশুল দিয়েছে তার দল।

ইউভেন্তুসের মাঠে গত বুধবার চ্যাম্পিয়ন লিগে ‘এইচ’ গ্রুপের ম্যাচে কিলিয়ান এমবাপে ও নুনো মেন্দেসের গোলে ২-১ ব্যবধানে জিতেছে পিএসজি।

একই সময়ে হওয়া গ্রুপের অন্য ম্যাচে ম্যাকাবি খাইফাকে ৬-১ গোলে উড়িয়ে গ্রুপ সেরা হয়েছে বেনফিকা।

এই ম্যাচের ৯০তম মিনিটেও পিএসজি ছিল টেবিলের শীর্ষে, বেনফিকা তখন ৫-১ গোলে এগিয়ে। তবে যোগ করা সময়ে আরেক গোল করে সব সমীকরণ পাল্টে দেয় পর্তুগালের দলটি।

শেষ রাউন্ডের পর দুই দলের পয়েন্ট সমান ১৪। মুখোমুখি লড়াইয়ে দুটি ম্যাচই হয়েছে ১-১। ছয় ম্যাচ শেষে গোল ব্যবধান সমান (+৯), দুটি দলই গোল করেছে ১৬টি করে, গোল হজম করেছে সমান সাতটি করে।

সবখানে সমতার পর শেষ পর্যন্ত বেশি অ্যাওয়ে গোল করায় সেরা হয় বেনফিকা।

ইউভেন্তুস ম্যাচের পর কানাল প্লাসের সঙ্গে আলাপচারিতায় গালতিয়ের কণ্ঠে ফুটে উঠল একরাশ হতাশা। তার বিশ্বাস, রক্ষণে আরেকটু জমাট হলে গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারত তার দল।

“গত সপ্তাহে আমরা যখন (খাইফার বিপক্ষে) ৭-২ গোলে জিতেছিলাম, তখন ৯০তম মিনিটে আমরা খেলা বন্ধ করে দিয়েছিলাম। গ্রুপ পর্বে সেট-পিস থেকে অনেক বেশি গোল হজম করেছিলাম, যেমনটা আমরা ম্যাকাবির (খাইফার) বিপক্ষেও করেছিলাম।”

“আমরা যদি এক গোল কম খেতাম, তাহলে আমরা গ্রুপের শীর্ষে থাকতে পারতাম।”

টানা চার আসরে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার পর এই নিয়ে পরপর দুইবার রানার্সআপ হয়ে শেষ ষোলোয় খেলবে পিএসজি।

গ্রুপে দুইয়ে থেকে শেষ করায় নকআউট পর্বে পিএসজিকে পড়তে হতে পারে কঠিন পরীক্ষার। গত মৌসুমের মত আবারও শেষ ষোলোয় তাদের দেখা হতে পারে শিরোপাধারী চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের সঙ্গে।

গালতিয়ে অবশ্য সম্ভাব্য প্রতিপক্ষ নিয়ে ভাবনার কিছু দেখছেন না। তিনি বলেন, ইউরোপ সেরার মঞ্চে ভালো করতে হলে বড় দলগুলোকে হারানোর বিকল্প নেই।

“আমরা সবকিছু বিবেচনা করছিলাম। আমরা এই পরিস্থিতিও (জিতেও গ্রুপের সেরা না হতে পারা) জানতাম। বেনফিকাকে অভিনন্দন, যারা আমাদের চেয়ে বেশি অ্যাওয়ে গোল করেছে।”

“কিন্তু আপনি যদি এই প্রতিযোগিতায় অনেক দূর যেতে চান, তাহলে আপনাকে বড় দলগুলোকে হারাতেই হবে। ড্রয়ের জন্য অপেক্ষা করছি এবং দেখা যাক শেষ ষোলোয় আমরা কোন দলকে পাই।”

কোচের সঙ্গে সুর মিলিয়েছেন এমবাপেও। আরএমসি স্পোর্টকে ফরাসি ফরোয়ার্ড বলেন, প্রতিপক্ষ যে দলই হোক না কেন, তাদের লক্ষ্য থাকবে অভিন্ন।

“(ইউভেন্তুস) ম্যাচ চলাকালীন আমরা এটা জানতাম না, তবে শেষের দিকে তারা আমাদের সতর্ক করার চেষ্টা করেছিল।”

“তবে এটা কোনো বিষয় নয়, কারণ আমরা (শেষ ষোলোয়) খেলার যোগ্যতা অর্জন করেছি। আমরা আমাদের কাজ করতে এসেছিলাম, তা যথেষ্ট ছিল না। আমরা ড্র দেখব এবং আমরা জেতার জন্যই খেলব।”