‘স্বল্প প্রস্তুতিতে’ অস্ট্রিয়াকে হারিয়ে খুশি ফ্রান্স কোচ

বড় রদবদলের পরও নেশন্স লিগে অস্ট্রিয়ার বিপক্ষে অনায়াস জয়ে উচ্ছ্বসিত দিদিয়ের দেশম।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2022, 11:35 AM
Updated : 23 Sept 2022, 11:35 AM

চোটের কারণে দলে ছিলেন না এক ডজনের বেশি খেলোয়াড়। বড় রদবদলের পরও নেশন্স লিগে অস্ট্রিয়ার বিপক্ষে অনায়াসেই জিতেছে ফ্রান্স। উঠে এসেছে তলানি থেকে। স্বাভাবিকভাবেই এতে উচ্ছ্বসিত ফ্রান্স কোচ দিদিয়ের দেশম। ফরাসি কোচ মনে করছেন, স্বল্প সময়ের প্রস্তুতিতে তার দল যেভাবে খেলেছে তা প্রশংসার দাবিদার।

প্যারিসে জাতীয় স্টেডিয়ামে ‘এ’ লিগের ১ নম্বর গ্রুপের ম্যাচে গত বৃহস্পতিবার ২-০ গোলে জিতেছে বিশ্ব চ্যাম্পিয়নরা। জালের দেখা পেয়েছেন কিলিয়ান এমবাপে ও অলিভিয়ে জিরুদ।

এই ম্যাচের আগে অবশ্য দল সাজাতেই হিমশিম খেতে হয়েছিল দেশমকে। চোটের জন্য পল পগবা, করিম বেনজেমাসহ প্রথম পছন্দের অনেক খেলোয়াড়কেই পাননি তিনি। ফলে অস্ট্রিয়া ম্যাচের জন্য নতুনভাবে দল সাজানো ছাড়া বিকল্প ছিল না ১৯৯৮ বিশ্বকাপজয়ী ফরাসি অধিনায়ক দেশমের সামনে।

ম্যাচে অবশ্য এর প্রভাব দেখা যায়নি। আর দেশমকে এটাই স্বস্তি দিচ্ছে। এমসিক্স-এর সঙ্গে আলাপচারিতায় তিনি বলেন, দলের খেলা এবং অনিয়মিত খেলোয়াড়দের পারফরম্যান্সে তিনি সন্তুষ্ট।

“জয়টা গুরুত্বপূর্ণ এবং যা যা করা দরকার ছিল আমরা তা করেছি। অনেক সুযোগ তৈরি করেছি এবং ম্যাচ নিয়ন্ত্রণ করেছি এমন খেলোয়াড়দের নিয়ে যারা একে অপরের সঙ্গে খেলতে অভ্যস্ত নয়।”

“আমাদের প্রস্তুতির জন্য খুব কম সময় ছিল, সবাই চেষ্টা করেছে। অনেক ইতিবাচক দিক আছে।”

এই জয়ে উয়েফা নেশন্স লিগের শীর্ষ স্তরে টিকে থাকার আশা জিইয়ে রেখেছে ফ্রান্স। পাঁচ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপের তৃতীয় স্থানে উঠে এসেছে তারা।

নিয়ম অনুযায়ী, প্রতিটি লিগের প্রতিটি গ্রুপের তলানির দলকে নেমে যেতে হবে নিচের সারির লিগে। ফলে, আগামী রাউন্ডে নিশ্চিত হবে ফ্রান্স ও অস্ট্রিয়ার (৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে) মধ্যে কারা টিকে থাকবে আর কারা নেমে যাবে ‘বি’ লিগে। 

শেষ রাউন্ডে আগামী রোববার ফ্রান্সের প্রতিপক্ষ ডেনমার্ক। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক