ফুলহ‍্যামকে হারিয়ে শীর্ষে সিটি

এক ম‍্যাচ কম খেলা আর্সেনালের চেয়ে ১ পয়েন্ট এগিয়ে গেল পেপ গুয়ার্দিওলার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2023, 03:09 PM
Updated : 30 April 2023, 03:09 PM

আর্লিং হলান্ডের গোলে তৃতীয় মিনিটেই এগিয়ে গেল ম‍্যানচেস্টার সিটি। জবাব দিতে দেরি করল না ফুলহ‍্যাম। আক্রমণ-পাল্টা আক্রমণে দারুণ জমে উঠা ম্যাচে ব‍্যবধান গড়ে দিলেন হুলিয়ান আলভারেস। আর্সেনালকে পেছনে ফেলে শীর্ষ উঠে গেল ম‍্যানচেস্টার সিটি।

ইংলিশ প্রিমিয়ার লিগে রোববার ফুলহ‍্যামের মাঠে ২-১ গোলে জিতেছে পেপ গুয়ার্দিওলার দল।

প্রতিপক্ষের মাঠে শুরুতে এগিয়ে যায় সিটি। ঠিক দিকে ঝাঁপ দিলেও হলান্ডের স্পট কিক ঠেকাতে পারেননি ফুলহ‍্যাম গোলরক্ষক বেনর্ড লেনো। নব্বই সেকেন্ডের মাথায় আলভারেসকে স্বাগতিক ডিফেন্ডার টিম রিম ফাউল করায় পেনাল্টি পেয়েছিল সিটি।

চলতি আসরে এটি হলান্ডের ৩৪তম গোল। এই প্রতিযোগিতার ইতিহাসে যা যৌথভাবে সর্বোচ্চ। অ‍্যান্ড্রু কোল ও অ‍্যালান শিয়েরার ৩৪ গোল করেছিলেন ৪২ ম‍্যাচের আসরে।

অনেকটা খেলার ধারার বিপরীতে পঞ্চদশ মিনিটে সমতা ফেরায় ফুলহ‍্যাম। মাঝমাঠ থেকে উঁচু করে বল বাড়ান রিম। ছুটে গিয়ে চমৎকার হেডে হ‍্যারি উইলসন খুঁজে নেন কার্লোস ভিনিসিউসকে। বুলেট গতির শটে বাকিটা সারেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। জায়গা থেকে নড়তেই পারেননি সিটি গোলরক্ষক।

২৬তম মিনিটে দলকে ফের এগিয়ে নেওয়ার দারুণ সুযোগ পেয়েছিলেন হলান্ড। কিন্তু বল নিয়ন্ত্রণে নিতে গিয়ে তালগোল পাকিয়ে দলকে হতাশ করেন তিনি। পরের মিনিটে জ‍্যাক গ্রিলিশের বুলেট গতির শট ব‍্যর্থ হয় গোলরক্ষকের হাত ছুঁয়ে ক্রসবারে লেগে।

৩৬তম মিনিটে আলভারেসের দারুণ গোলে ফের এগিয়ে যায় সিটি। রিয়াদ মাহরেজের কাছ থেকে বল পেয়ে চ‍্যালেঞ্জের মুখে বল হারাতে বসেছিলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। তবে ধরে রাখেন পজেশন। একটু সময় নিয়ে ডি বক্সের বাইরে থেকে বুলেট গতির শটে খুঁজে নেন জাল। ঝাঁপিয়েও নাগালে পাননি লেনো।

৫ মিনিট পর ইলকাই গিনদোয়ানের শট ঠেকিয়ে ব‍্যবধান আরও বড় হতে দেননি ফুলহ‍্যাম গোলরক্ষক।

আক্রমণ-পাল্টা আক্রমণে জমে ওঠা ম‍্যাচে গোলের পরিষ্কার সুযোগ তৈরি করতে ভুগছিল দুই দলই। এর মধ‍্যেই ৬৬তম মিনিটে এদেরসনের ভুলে সমতা ফেরানোর সুযোগ পেয়ে গিয়েছিল ফুলহ‍্যাম। তবে কোনোমতে হাত ছুঁয়ে উইলসনের পা থেকে বল সরিয়ে নিতে পারেন সিটি গোলরক্ষক। বেঁচে যায় সফরকারীরা।

শেষ দিকে সিটিকে দারুণ চাপে রাখে ফুলহ‍্যাম কিন্তু ভাঙতে পারেনি জমাট রক্ষণ। প্রতি আক্রমণে ভীতি ছড়ালেও জালের দেখা আর পায়নি সিটি।

এই জয়ে ৩২ ম‍্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে গেছে সিটি। এক ম‍্যাচ বেশি খেলা আর্সেনাল ৭৫ পয়েন্ট নিয়ে নেমে গেছে দুই নম্বরে।

সাউথ‍্যাম্পটনকে ৩-১ গোলে হারানো নিউক‍্যাসল ইউনাইটেড আরও উজ্জ্বল করেছে চ‍্যাম্পিয়ন্স লিগে খেলার আশা। ৩৩ ম‍্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে দলটি আছে তিনে।

ব্রুনো ফের্নান্দেসের একমাত্র গোলে অ‍্যাস্টন ভিলাকে হারিয়ে সেরা চারে থেকে আসর শেষ করার সম্ভাবনা উজ্জ্বল করেছে ম‍্যানচেস্টার ইউনাইটেড। ৩২ ম‍্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে তারা আছে চারে।

৩৩ ম‍্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে পাঁচে টটেনহ‍্যাম হটস্পার।