‘সর্বকালের সেরা’ মেসিকে বার্সার মাঠে থেকে বিদায় জানাতে চান গুয়ার্দিওলা

সমর্থকদের ভালোবাসায় সিক্ত হয়ে বার্সেলোনার মাঠ থেকে সম্মানজনক বিদায় প্রাপ্য মেসির, বলছেন বার্সেলোনার কিংবদন্তি ও ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2023, 04:21 AM
Updated : 11 May 2023, 04:21 AM

লিওনেল মেসিকে যেভাবে বার্সেলোনা থেকে চলে যেতে হয়েছে, এমন কিছু কল্পনাতেও ছিল না পেপ গুয়ার্দিওলার। তবে এভাবেই মেসির বার্সেলোনা অধ্যায়ের শেষ দেখতে চান না তিনি। ক্লাবের সমর্থকরা নিজেদের মাঠে ভালোবাসা ও সম্মানে সিক্ত করে ‘সর্বকালের সেরা’ ফুটবলারকে উপযুক্ত বিদায় জানাতে পারবেন বলেই বিশ্বাস বার্সেলোনার এই কিংবদন্তির। সেই বিদায়ী আয়োজনে কাম্প নউয়ের দর্শকের কাতারে থাকতে চান গুয়ার্দিওলা নিজেও। 

পেশার খাতিরে বায়ার্ন মিউনিখ হয়ে এখন লম্বা সময় ধরে ম্যানচেস্টার সিটির কোচের দায়িত্বে থাকলেও গুয়ার্দিওলার মনপ্রাণ জুড়ে যে বার্সেলোনা, তা তিনি প্রকাশ করেন সুযোগ পেলেই। এই ক্লাবের হয়েই খেলোয়াড়ি জীবনের গৌরবময় অধ্যায় কাটিয়েছেন তিনি। নেতৃত্ব দিয়েছেন ক্লাবকে। পরে কোচ হিসেবেও এই ক্লাবে পেয়েছেন অসাধারণ সব সাফল্য, যে অধ্যায়ে তার সঙ্গী ছিলেন মেসি। নিজেকে তিনি বার্সেলোনার ও মেসির বড় ভক্ত হিসেবে পরিচয় দেন সবসময়ই। 

এবার মেসির যখন বার্সেলোনায় ফেরা নিয়ে চলছে গুঞ্জন, সেই রোমাঞ্চ ছুঁয়ে যাচ্ছে গুয়ার্দিওলাকেও। ইএসপিএন আর্জেন্টিনাকে দেওয়া সাক্ষাৎকারে এই বার্সেলোনা গ্রেট বললেন, বার্সেলোনার জার্সিতে নিজেদের মাঠ থেকে মেসির সম্মানজনক বিদায় দেখতে চান তিনি। 

“আমি বার্সেলোনার ভক্ত, ক্লাবের একজন সদস্য হিসেবে কাম্প নউয়ে আসন আছে এবং আমার স্রেফ আশা, একদিন যেন তাকে প্রাপ্য বিদায় জানাতে পারি। সে সর্বকালের সেরা ফুটবলার।” 

“গত এক যুগ বা এই সময়ে বার্সেলোনার সাফল্যের বিস্ফোরণ হয়েছিল এবং সেটা তাকে ছাড়া সম্ভব হতো না। আমি স্রেফ তার রেকর্ড-সংখ্যা, এসবের কথা বলছি না, বরং মাঠে খেলায় তার সম্পৃক্ততা, তার সৌন্দর্য, কার্যকারিতা, মাঠময় বিচরণ, সবকিছু মিলিয়েই।” 

অনেক স্বপ্ন নিয়ে নিজ দেশ ছেড়ে শৈশবে যে ক্লাবে পা রেখেছিলেন মেসি, পরে সেই ক্লাবে তিনি ছাড়িয়ে যান স্বপ্নের সীমানা। বার্সেলোনার জার্সিতে অবিশ্বাস্য সব কীর্তিতে নিজেকে যেমন নিয়ে যান অনন্য উচ্চতায়, তেমনি ক্লাবকেও পৌঁছে দেন সাফল্যের শিখরে। মেসি কখনও অন্য ক্লাবে খেলবেন, একসময় সেটি ছিল অনেকের কাছেই কল্পনাতীত। কিন্তু অভাবনীয়ভাবে ২০২১ সালে ক্লাবের আর্থিক সঙ্কটের প্রেক্ষাপটে বার্সেলোনা ছেড়ে তিনি পাড়ি জমান পিএসজিতে। 

এখন এই পিএসজিতেও তার ভবিষ্যৎ অনিশ্চিত। ফরাসি ক্লাবটিতে আগামী মৌসুমে তাকে আর দেখা যাবে না বলে জোর গুঞ্জন। ক্লাব ফুটবলে তার সম্ভাব্য ভবিষ্যৎ নিয়ে সৌদি আরবের ক্লাব, যুক্তরাষ্ট্রের ক্লাবের পাশাপাশি আলোচনায় আছে বার্সেলোনায় ফেরার সম্ভাবনাও। 

গুয়ার্দিওলার আশা, এই সুযোগ কাজে লাগাবে বার্সেলোনা এবং কিংবদন্তিকে প্রাপ্য সম্মান দেওয়া হবে। 

“লিও যখন আমাদের ক্লাবে (বার্সেলোনা) এসেছিল, সেই সময়ের চেয়ে সে ক্লাবকে আরও সমৃদ্ধ করেছে চলে যাওয়ার আগে। যখন একজন মানুষ এতটা বড় ও গুরুত্বপূর্ণ হয়, তখন তাকে সঠিকভাবে বিদায় জানানো উচিত। তাকে চলে যেতে হয়েছিল ক্লাবের কঠিন আর্থিক জটিলতার কারণে, আরও হাজারও কারণ ছিল, যেসবে আমি যেতে চাচ্ছি না এখন।” 

মেসির বার্সেলোনায় ফেরার পথে কিছু আর্থিক জটিলতা আছে এখনও। তবে গুয়ার্দিওলার বিশ্বাস, বার্সেলোনার প্রেসিডেন্ট ও মেসি নিজে মিলে সব বাধা দূর করে এটিকে সম্ভব করে ছাড়বেন। 

“যেভাবে তার শেষটা হয়েছে (বার্সেলোনায়), এমন কিছু আমার কল্পনায়ও ছিল না। কেউ ভাবতে পারেননি এটা। আমি নিশ্চিত যে, লিওকে দারুণ ভালোবাসেন প্রেসিডেন্ট (হুয়ান) লাপোর্তা এবং লিও ক্লাব ছাড়ার পর তিনি অনেকবারই বলেছেন যে, ক্লাবের ইতিহাসের এতটা গুরুত্বপূর্ণ একজনের আরও ভালোভাবে বিদায় প্রাপ্য।” 

“আশা করি সেই দিনটি আসবে, যেদিন আমি নিজের আসনে থাকব (কাম্প নউয়ে) এবং সেখান থেকে দাঁড়িয়ে তালি দেব এবং মেসিকে তার প্রাপ্য বিদায় জানাতে পারব। আমি জানি যে হুয়ান (লাপোর্তা) অবশ্যই চেষ্টা করবে, লিও নিজেও… এবং বার্সেলোনার সমর্থকরা তাকে যেভাবে ভালোবাসে, ক্লাবের প্রতি অবদানের কারণে তার প্রতি সমর্থকদের যে কৃতজ্ঞতা ও সম্মান আছে, এর পুরোটাই পাবে সে ও তার পরিবার।”