ফাইনালে রিয়াল ও আনচেলত্তির ‘অজেয় রেকর্ড’ ভাঙতে মরিয়া শাভি

বার্সেলোনা কোচের মতে, রিয়াল মাদ্রিদ কোচের এই পথচলা তাদেরকে আরও বেশি অনুপ্রাণিত করছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2023, 02:19 PM
Updated : 14 Jan 2023, 02:19 PM

ফাইনালে রিয়াল মাদ্রিদ যেন হারতে জানে না। দলটির কোচ কার্লো আনচেলত্তির ক্ষেত্রেও বিষয়টা অনেকটা একইরকম। প্রতিপক্ষের এই ধারা ভেঙেই স্প্যানিশ সুপার কাপ ঘরে তুলতে চান বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস।

মৌসুমের প্রথম শিরোপা জয়ের সামনে দাঁড়িয়ে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল। সুপার কাপে দুই দলের ফাইনালটি মাঠে গড়াবে রোববার। সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ সময় রাত একটায় শুরু হবে ম্যাচটি।

এই শিরোপা রেকর্ড ১৩ বার জিতেছে বার্সেলোনা। কিন্তু চার দলের নতুন ফরম্যাট চালুর পর থেকে একবারও জিততে পারেনি তারা; দুইবার জিতেছে রিয়াল মাদ্রিদ, একবার আথলেতিক বিলবাও। এবার সেই অপেক্ষার অবসান ঘটানোর স্বপ্ন দেখছেন শাভি।

২০১৩-১৪ থেকে এ পর্যন্ত রিয়াল পাঁচবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছে এবং প্রতিবারই চ্যাম্পিয়ন হয়েছে তারা। এর দুটি আনচেলত্তির হাত ধরে। এই সময়ে চারবার উয়েফা সুপার কাপ জিতেছে দলটি, দুবার আনচেলত্তির সময়ে। গতবার স্প্যানিশ সুপার কাপও তার হাত ধরে।

শুধু রিয়ালেই নয়, কোচিং ক্যারিয়ারে আরও অনেক দলের হয়ে অসংখ্য শিরোপা জিতেছেন এই ইতালিয়ান কোচ। ম্যাচের আগের দিন বার্সেলোনার সংবাদ সম্মেলনে ‘ফাইনালে রিয়াল ও আনচেলত্তি হারে না’ এমন প্রসঙ্গে প্রশ্ন উঠলে শাভি বলেন, প্রতিপক্ষের এমন রেকর্ড ভাঙার চ্যালেঞ্জ তাদেরকে আরও অনুপ্রাণিত করছে। বেশ মজাও করেন সাবেক এই মিডফিল্ডার।

“আপনারা আমাকে কোনো আশা দেখাচ্ছেন না, তাই তো? রেকর্ড গড়াই হয় ভাঙার জন্য। আপনাদের এটাও মনে রাখা উচিত যে, আমিও ফাইনালে খুব ভাগ্যবান।”

“আমাদের নিজেদের সম্পর্কে স্পষ্ট ধারণা থাকতে হবে যে, দল হিসেবে আমরা কী অবস্থায় আছি। আপনারা বলছেন, আনচেলত্তি ২০১০ সাল থেকে কোনো ফাইনালে হারেনি, এটা আমাকে আরও অনুপ্রাণিত করছে।”

চলতি মৌসুমে লা লিগায় দারুণ ছন্দে রয়েছে বার্সেলোনা। এখন পর্যন্ত লিগ শিরোপার দৌড়ে এগিয়ে আছে তারা। ১৬ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে। শিরোপাধারী রিয়াল মাদ্রিদ ৩৮ পয়েন্ট নিয়ে দুই নম্বরে।

এবারের লিগে এখন পর্যন্ত কেবল একটি ম্যাচ হেরেছে বার্সেলোনা। সেটা রিয়াল মাদ্রিদের বিপক্ষেই। কাতালান দলটিকে মৌসুমের প্রথম ক্লাসিকোয় গত অক্টোবরে ৩-১ গোলে হারায় আনচেলত্তির দল। তাই প্রতিপক্ষ কতটা ভয়ঙ্কর ভালো করেই জানেন শাভি।

“সবসময় যেমনটা দেখে এসেছি, রিয়াল মাদ্রিদকে এখনও সেইভাবে দেখি আমি-তারা সব জায়গাতেই শক্তিশালী। তারা কৌশলগতভাবে বেশ গোছানো। তাদের এমন খেলোয়াড় আছে যারা পার্থক্য গড়ে দিতে পারে। তারা খুবই শক্তিশালী প্রতিপক্ষ। ঘরোয়া ও ইউরোপিয়ান চ্যাম্পিয়ন তারা। রিয়াল মাদ্রিদ রিয়াল মাদ্রিদই এবং ফাইনালে তারা অন্য পর্যায়ের।”

“আমরা খুবই অনুপ্রাণিত। আর সেটা আরেকটু বেশি প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদ হওয়ার কারণে। ক্যাবিনেটে ট্রফি তুলতে পারলে সবকিছু বদলে যাবে। তবে রিয়াল মাদ্রিদ ভয়ঙ্কর দল, এমনকি যদি তারা ভালো নাও খেলে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক