পয়েন্ট হারিয়ে আর্সেনালের কোচের ক্ষোভ পেনাল্টি না পাওয়ায়

নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে ম্যাচে দুটি পেনাল্টি থেকে বঞ্চিত করা হয়েছে, দাবি আর্সেনাল কোচ মিকেল আর্তেতার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2023, 05:14 AM
Updated : 4 Jan 2023, 05:14 AM

আর্সেনাল ছুটছিল অপ্রতিরোধ্য গতিতে। নিউক্যাসল ইউনাইটেড হারেনি গত অগাস্টের পর থেকে। দুই দলের লড়াই যে হাড্ডাহাড্ডি হবে, অনুমিতই ছিল। হলোও তেমনই। কেউ কাউকে ছাড় দিল না একটুও। জিততেও পারল না কোনো দল। ম্যাচেই গোলই হলো না। তবে আর্সেনাল কোচ মিকেল আর্তেতা ক্ষুব্ধ রেফারিং নিয়ে। তার দাবি, দুটি পেনাল্টি থেকে বঞ্চিত করা হয়েছে তার দলকে। 

আর্সেনালের মাঠে মঙ্গলবার লিগের শীর্ষে থাকা দলের সঙ্গে তিনে থাকা দলের ম্যাচটি গোলশূন্য ড্র হয়। 

চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়েই এই প্রথম কোনো ম্যাচে গোল করতে পারল না আর্সেনাল। ঘরের মাঠে পয়েন্ট হারাল তারা প্রথমবার। দুইয়ে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে ১০ পয়েন্ট এগিয়ে যাওয়ার সুযোগও হারাল তারা। 

এবারের লিগে ১৭ ম্যাচে আর্সেনালের এটি কেবল দ্বিতীয় ড্র। হার স্রেফ একটি। পয়েন্ট তাদের ৪৪। এক ম্যাচ কম খেলে ৩৬ পয়েন্ট ম্যানচেস্টার সিটির। ১৮ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে তিনে নিউক্যাসল। চলতি মৌসুমে এই নিয়ে দশমবার নিজেদের জাল অক্ষত রাখল তারা।

এই ম্যচে নিউক্যাসলের কৌশলই ছিল গোল না খাওয়া। সুযোগ বুঝে প্রতিআক্রমণে উঠে তারা চেষ্টা করে গোল আদায়ের। আক্রমণে তারা সফল না হলেও রক্ষণে ঠিকই সফল হয়। আর্সেনাল গোলের সবচেয়ে কাছাকাছি আসে ৮৭তম মিনিটে। এডি এনকেটিয়ার নিচু শট দুর্দান্তভাবে রক্ষা করেন নিউক্যাসল গোলকিপার নিক পোপ। যোগ করা সময়ে আর্সেনালের একটি পেনাল্টির দাবি হালে পানি পায়নি ভিএআর-এ।

আর্সেনাল কোচ আর্তেতার অবশ্য দাবি, এটি পেনাল্টিই ছিল। এমনকি এর আগে গাব্রিয়েল মার্তিনেল্লির জার্সি ধরে টানার ঘটনায়ও পেনাল্টি প্রাপ্য ছিল তার মতে। গোল না করলেও নিজের দলের পারফর‌ম্যান্সে অবশ্য তিনি সন্তুষ্ট। 

“দুটি পেনাল্টি দেওয়া হয়নি আমাদের, যা খুবই পীড়াদায়ক। ওই দুটি পেনাল্টি ছিল, খুবই সিম্পল।” 

“তবে আমার দলের পারফরম্যান্সে আমি গর্বিত। অনেক পরিস্থিতি (গোলের) তৈরি করতে পেরেছিলাম আমরা। পরিষ্কার সুযোগের জন্য প্রয়োজন ছিল স্রেফ বাড়তি আরেকটু স্পর্শ, আরেকটি পাস। তবে ওদের পারফরম্যান্সে আমি খুশি। যদি জিততে না পারা যায়, অন্তত হারা যাবে না।” 

নিউক্যাসলের কোচ এডি হাউ খুশি তার রক্ষনাত্মক কৌশল কাজে লেগে যাওয়ায়। 

“আমার মনে হয়, খুবই, খুবই ভালো রক্ষণাত্মক প্রদর্শনী ছিল আমাদের এবং দারুণ মানসিকতা দেখিয়েছে ছেলেরা। দুর্দান্ত দলীয় কাজ ও সম্মিলিত প্রচেষ্টা দেখা গেছে। আর্সেনাল খুব ভালো দল এবং প্রতিপক্ষের জন্য নানাভাবে হুমকি হয়ে ওঠে তারা। আমাদের তাই জানা ছিল, রক্ষণে একদম আঁটসাঁট থাকতে হবে। আমরা তা পেরেছি।”