নাগেলসমানের ছাঁটাইয়ে 'বিস্মিত' ডি লিখট

নতুন কোচ টমাস টুখেলকেও নিজেদের জন্য আদর্শ বলে মনে করেন বায়ার্ন মিউনিখ ডিফেন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2023, 10:19 AM
Updated : 30 March 2023, 10:19 AM

মৌসুমের গুরুত্বপূর্ণ সময়ে ইউলিয়ান নাগেলসমানকে বায়ার্ন মিউনিখের সরিয়ে দেওয়ার খবর অনেকের জন্যই ছিল বিস্ময়কর। কারণ তার কোচিংয়ে দলটি যে খুব খারাপ খেলছিল, তা নয়। অন্যদের মতো দলটির ডিফেন্ডার মাটাইস ডি লিখটও তাই অবাক।

অনেকটা আচমকাই গত শুক্রবার ৩৫ বছর বয়সী নাগেলসমানকে বরখাস্ত করে বায়ার্ন। এরপর তার জায়গায় দায়িত্ব দেওয়া হয় সাবেক চেলসি কোচ টমাস টুখেলকে।

২০২১ সালের জুলাইয়ে বায়ার্নে যোগ দিয়ে প্রথম মৌসুমেই বুন্ডেসলিগা জেতেন নাগেলসমান। চলতি মৌসুমেও লিগ শিরোপা ধরে রাখার লড়াইয়ে আছে তারা। তবে ধারাবাহিকতার অভাব কিছুটা ভোগাচ্ছে দলটিকে; পয়েন্ট তালিকায় তারা আছে দুইয়ে। ২৫ ম্যাচ শেষে তাদের চেয়ে ১ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে বরুশিয়া ডর্টমুন্ড।

বায়ার্নের পরবর্তী ম্যাচ আগামী ১ এপ্রিল, লিগে ডর্টমুন্ডের বিপক্ষে। লিগ ছাড়াও চ্যাম্পিয়ন্স লিগ ও জার্মান কাপের লড়াইয়েও আছে মিউনিখের দলটি। দুটি প্রতিযোগিতাতেই তারা উঠেছে কোয়ার্টার-ফাইনালে।

আন্তর্জাতিক ফুটবলের বিরতিতে গত এক সপ্তাহ জাতীয় দলের সঙ্গে ছিলেন ডি লিখট। সেখানে ডাচ ব্রডকাস্টার এনওএস-কে ২৩ বছর বয়সী এই ফুটবলার নাগেলসমানের ছাঁটাই প্রসঙ্গে বলেন, খবরটি তার কাছে অপ্রত্যাশিত ছিল।

“আমি অবাক হয়েছিলাম। আমরা লিগে দ্বিতীয় এবং (চ্যাম্পিয়ন্স লিগ ও জার্মান কাপে) কাপের কোয়ার্টার-ফাইনালে আছি। আমরা এখনও সবকিছুর জন্য লড়ছি।”

“কে কোচ হবেন, কর্মকর্তারা সেই সিদ্ধান্ত নেন। কিন্তু এটি একটি কঠিন সিদ্ধান্ত, যা মেনে নেওয়া কঠিন। তবে আমি এটাও বিশ্বাস করি যে (টমাস) টুখেল আমাদের জন্য উপযুক্ত একজন কোচ।"

জার্মান সংবাদমাধ্যমের একটি প্রতিবেদন অনুযায়ী, বায়ার্নের কয়েকজন খেলোয়াড় নাগেলসমানের বিপক্ষে অবস্থান নেন এবং শেষ পর্যন্ত তাকে সরিয়ে দেওয়ার ক্ষেত্রে তা ভূমিকা রাখে।

ডি লিখট অবশ্য এই গুঞ্জন উড়িয়ে দিয়েছেন। তার দাবি, খবরটি কেবল গুজব।