ঘটনাবহুল ম্যাচে ভালেন্সিয়ার মাঠে হারল রিয়াল

লা লিগায় টানা তিনটি অ্যাওয়ে ম্যাচে হারল কার্লো আনচেলত্তির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2023, 06:38 PM
Updated : 21 May 2023, 06:38 PM

ম্যাচে নিজেদের ছায়া হয়ে থাকলেন করিম বেনজেমা, ভিনিসিউস জুনিয়ররা। এর সঙ্গে যোগ করা সময়ে মেজাজ হারিয়ে লাল কার্ড দেখলেন ভিনিসিউস। উজ্জীবিত ফুটবল খেলে রিয়াল মাদ্রিদকে হারিয়ে মূল্যবান তিন পয়েন্ট তুলে নিল ভালেন্সিয়া।

প্রতিপক্ষের মাঠে রোববার লা লিগার ম্যাচটি ১-০ গোলে হেরেছে কার্লো আনচেলত্তির দল।

ম্যাচে একাধিকবার দুই দলের খেলোয়াড়দের মাঝে ছড়িয়ে পড়ে উত্তেজনা। খেলা বন্ধও থাকে অনেকটা সময়। সব মিলিয়ে ম্যাচের স্থায়িত্ব ছিল ১০৭ মিনিট!

লিগে এই নিয়ে টানা তিনটি অ্যাওয়ে ম্যাচে হারল রিয়াল। এবারের হারে পয়েন্ট টেবিলে দুই নম্বরে ফেরার সুযোগও হারাল তারা।

গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের ফিরতি লেগে ম্যানচেস্টার সিটির মাঠে ৪-০ গোলে হেরে প্রতিযোগিতা থেকে বিদায় নেয় রিয়াল। সেই ম্যাচ থেকে একাদশে ছয়টি পরিবর্তন আনেন আনচেলত্তি।

ম্যাচের অনেকটা সময় জুড়ে ছন্দ পেতেই ভুগছিল রিয়াল। ষোড়শ মিনিটে গোলের জন্য প্রথম শটটি নেয় ভালেন্সিয়া, বক্সের বাইরে থেকে গোলরক্ষক বরাবর মারেন আন্দ্রে আলমেইদা।

রিয়াল প্রথম শট নিতে পারে ৩০তম মিনিটে, বক্সের বাইরে থেকে বেনজেমার ফ্রি কিক সহজেই ঠেকান গোলরক্ষক। এর দুই মিনিট পরই ঘরের মাঠে সমর্থকদের উচ্ছ্বাসে ভাসিয়ে এগিয়ে যায় ভালেন্সিয়া। বাঁ দিক থেকে জাস্টিন ক্লুইভার্ট পাস দেন দূরের পোস্টে, ছুটে গিয়ে স্লাইডে গোলরক্ষককে পরাস্ত করেন দিয়েগো লোপেস।

সিনিয়র পর্যায়ে ২১ বছর বয়সী এই স্প্যানিশ ফরোয়ার্ডের প্রথম গোল এটি।

৪১তম মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায় রিয়াল। মার্কো আসেন্সিওর ক্রসে কাছ থেকে হেড লক্ষ্যে রাখতে পারেননি ভিনিসিউস। বিরতির আগে ডাবল সেভে ব্যবধান বাড়তে দেননি থিবো কোর্তোয়া। হাভি গুয়েইরার প্রথম প্রচেষ্টা সহজেই ঠেকানোর পর ফিরতি বলে স্প্যানিশ ফরোয়ার্ডের ভলি ঝাঁপিয়ে ব্যর্থ করে দেন বেলজিয়ান গোলরক্ষক।

দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে আরেকটি দারুণ সেভে রিয়ালকে ম্যাচে রাখেন কোর্তোয়া।কাছ থেকে লোপেসের শট ঝাঁপিয়ে ঠেকান তিনি।

এই অর্ধের শুরুতে এদুয়ার্দো কামাভিঙ্গার জায়গায় রদ্রিগোকে নামানো আনচেলত্তি ৬৫তম মিনিটে জোড়া পরিবর্তন আনেন। দানি সেবাইয়োস ও আসেন্সিওকে তুলে মাঠে নামান দুই অভিজ্ঞ টনি ক্রুস ও লুকা মদ্রিচকে।

৭০তম মিনিটে অদ্ভুত এক ঘটনায় উত্তেজনা ছড়ায় দুই দলের খেলোয়াড়দের মাঝে। বাঁ দিক দিয়ে বল নিয়ে বক্সে ঢুকছিলেন ভিনিসিউস, ততক্ষণে ভালেন্সিয়ার বক্সে চলে আসে আরেকটি বল, সেটি ভিনিসিউসের দিকে মারেন ভালেন্সিয়ার এক খেলোয়াড়।পরে তাকে হলুদ কার্ড দেখানোর পাশাপাশি রিয়ালকে ফ্রি কিক দেন রেফারি।

ঘটনার সেখানেই শেষ নয়।গ্যালারি থেকে ভিনিসিউসের উদ্দেশ্যে হয়তো কিছু একটা বলে বসেন কোনো দর্শক। সেদিকে তেড়ে গিয়ে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডও কিছু বলতে থাকেন।তাকে থামানোর চেষ্টা করেন সতীর্থরা। দুই কোচের সঙ্গে কথা বলতে দেখা যায় রেফারিকে।

প্রায় আট মিনিট বন্ধ থাকার পর আবার শুরু হয় খেলা। ৮৩তম মিনিটে ক্লুইভার্ট রিয়ালের জালে বল পাঠালেও বিল্ডআপের সময় অফসাইডের কারণে গোল মেলেনি।

যোগ করা সময়ের প্রথম তিন মিনিটে দুর্দান্ত দুটি সেভ করে জাল অক্ষত রাখেন ভালেন্সিয়ার গোলরক্ষক। কাছ থেকে ফেদে ভালভেরদের প্রচেষ্টা কর্নারের বিনিময়ে রক্ষা করার পর ক্রুসের ফ্রি কিক ঝাঁপিয়ে ব্যর্থ করে দেন তিনি।

পরক্ষণে বল দখলে নেওয়ার চেষ্টায় হাতাহাতিতে জড়িয়ে পড়েন দুই দলের খেলোয়াড়রা। ভালেন্সিয়ার লিনোকে হাত দিয়ে আঘাত করেন ভিনিসিউস। ভিএআরে মনিটরে দেখে তাকে লাল কার্ড দেখান রেফারি।

শেষ দিকে বেনজেমার প্রচেষ্টা রুখে দিয়ে ভালেন্সিয়ার তিন পয়েন্ট নিশ্চিত করেন গোলরক্ষক।

৩৫ ম্যাচে ২২ জয়, ৫ ড্র ও ৮ হারে ৭১ পয়েন্ট নিয়ে তিনে আছে রিয়াল মাদ্রিদ। দিনের প্রথম ম্যাচে ওসাসুনাকে ৩-০ গোলে হারিয়ে ৭২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে ওঠে আতলেতিকো মাদ্রিদ।

অবনমন এড়ানোর লড়াইয়ে থাকা ভালেন্সিয়া এই জয়ে ১৬ থেকে ১৩ নম্বরে উঠে এসেছে। ৩৫ ম্যাচে তাদের ৪০ পয়েন্ট।

আগেই শিরোপা জেতা বার্সেলোনার ৩৫ ম্যাচে ৮৫ পয়েন্ট।