‘চ্যাম্পিয়ন সিটির কাছে শেখার আছে চেলসির’

সেরাদের কাতারে যেতে পেপ গুয়ার্দিওলার দলের লড়াকু মানসিকতা ধারণ করার পরামর্শ চেলসি কোচের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2023, 11:19 AM
Updated : 22 May 2023, 11:19 AM

ব্যর্থতায় ভরা মৌসুমে সবশেষ ম্যাচে নামে-ভারে ভীষণ শক্তিশালী ম্যানচেস্টার সিটির বিপক্ষে মাঠে নামে চেলসি। এদিন অবশ্য ‘দ্বিতীয় সেরা’ শুরুর একাদশ নামান সিটি কোচ পেপ গুয়ার্দিওলা। তারপরও হার এড়াতে পারেনি সাদামাটা চেলসি। ম্যাচ শেষে খুব কাছ থেকে তারা দেখল প্রতিপক্ষের শিরোপা উল্লাস। পরে চেলসি কোচ ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড বললেন, এই উপলক্ষ এবং সিটির কাছ থেকে অনেক কিছু শেখার আছে তার দলের।

চেলসির বিবর্ণ মৌসুমে ম্যানচেস্টার সিটির চিত্রটা একেবারেই বিপরীত। টানা তৃতীয়বার প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন হয়েছে তারা। এফএ কাপ ও চ্যাম্পিয়ন্স লিগেও ফাইনালে উঠেছে দলটি। চ্যাম্পিয়ন দল হতে হলে নিজের দলকে সিটিকে অনুসরণ করার পরামর্শ দিলেন ল্যাম্পার্ড।

চলতি মৌসুমে চেলসি পুরোটা সময়েই ছিল নিজেদের ছায়া হয়ে, বিশেষ করে প্রিমিয়ার লিগে। পয়েন্ট তালিকায় বর্তমানে ১২ নম্বর দলটি এই মৌসুমে কোচ বদল করেছে দুই বার; চাকরি হারান টমাস টুখেল ও গ্রাহাম পটার। তবে কোনো কিছুতেই তাদের ভাগ্যে পরিবর্তন আসেনি।

মৌসুমের শেষ পর্যন্ত অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব নেওয়া ল্যাম্পার্ডের সময়ে চ্যাম্পিয়ন লিগের শেষ আট থেকে ছিটকে যায় চেলসি। প্রিমিয়ার লিগে বলা যায় আরও ভাটা পড়ে তাদের পারফরম্যান্স।

আগেই শিরোপা নিশ্চিত হয়ে যাওয়ায় আগের ম্যাচের শুরুর একাদশ থেকে ৯টি পরিবর্তন এনে রোববার দল সাজান গুয়ার্দিওলা। এরপরও তাদের আটকাতে পারেনি চেলসি, হেরে গেছে ১-০ গোলে । ৩৬ ম্যাচে ৪৩ পয়েন্ট তাদের। সমান ম্যাচে সিটির পয়েন্ট ৮৮।

এবার সহ ছয় বছরের মধ্যে পাঁচবার ইংল্যান্ডের শীর্ষ লিগে চ্যাম্পিয়ন হলো সিটি। ইউরোপের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লিগে দলটির এই ধারাবাহিকতা অবিশ্বাস্য। ল্যাম্পার্ড এর পেছনে দেখছেন ক্লাবটির সবার অক্লান্ত পরিশ্রম।

সিটি ম্যাচের পর সাবেক ইংলিশ মিডফিল্ডার বলেন, রাতারাতি সফলতার সন্ধান পায়নি গুয়ার্দিওলার দল।

“ম্যান সিটি স্রেফ তাদের সামর্থ্যের অর্ধেকটা দিয়ে সপ্তাহের পর সপ্তাহ পার করেনি, পরপর তিনটি (প্রিমিয়ার লিগ শিরোপা) জেতেনি। তারা সবসময় পরিশ্রম করে গেছে।”

সিটির কাছ থেকে নিজের দলের খেলোয়াড়দের শেখার অনেক কিছু আছে বলে বিশ্বাস করেন ল্যাম্পার্ড। সেই তাগাদাও দিলেন তিনি।

“খেলোয়াড়দের সবাইকে তাদের নিজ নিজ দায়িত্ব বুঝতে হবে। তাদের অবস্থানে যেতে এবং কেউ যদি (আর্লিং) হলান্ড ও (কেভিন) ডে ব্রুইনের মতো হতে চায়, তাহলে নিজেকে বলতে হবে যে, 'ওরা যা করছে আমাকেও তা করতে হবে।'