এখন উপভোগের সময়, বললেন ইউনাইটেড কোচ

ম্যানচেস্টার ইউনাইটেডে নিজের শুরুর সময়ের দিকেও পিছু ফিরে তাকালেন এরিক টেন হাগ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2023, 10:15 AM
Updated : 27 Feb 2023, 10:15 AM

স্রেফ একটি জয় নয়, ম্যানচেস্টার ইউনাইটেডের জন্য অন্য সব দিনের মতো সাধারণ একটি দিনও নয়। নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে জয়ে ঘুচেছে দীর্ঘ দিনের হতাশা, এই দিনে মিলেছে সেই পুরনো স্বাদ-ট্রফি জয়ের উচ্ছ্বাস। ইউনাইটেড কোচ হিসেবে এরিক টেন হাগ পেয়েছেন প্রথম সাফল্যের অনির্বচনীয় স্বাদ। স্মরণীয় মুহূর্তটুকু তাই উপভোগ করতে চান এই ডাচ।

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে রোববার লিগ কাপের ফাইনালে নিউক্যাসলকে ২-০ গোলে হারায় ইউনাইটেড। কাসেমিরোর গোলে এগিয়ে যাওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন মার্কাস র‌্যাশফোর্ড।

২০১৬-১৭ মৌসুমে সাউথ্যাম্পটনকে হারিয়ে প্রতিযোগিতাটিতে সবশেষ শিরোপা জিতেছিল ইউনাইটেড। ওই মৌসুমেই তারা জেতে ইউরোপা লিগ। এরপর পিছু নিয়েছিল দুঃসময়। সেই ঘোরপাক থেকে অবশেষে দলের বেরিয়ে আসার তৃপ্তি টেন হাগের।

“আমাদেরকে এই প্রাপ্তি উপভোগ করতে হবে। আজ সাধারণ কোনো দিন নয়, আমরা ট্রফি জিতেছি। এই ট্রফির একটা অর্থ আছে, যুক্তরাজ্যে এসে আমি যা অনুভব করছি। আমাদের এই অর্জন উদযাপন করতে হবে, এরপর আবার সামনে তাকাতে হবে।”

“আমি জানি এই ভোগান্তি, এই ত্যাগের মূল্য এবং উদযাপনের জন্য প্রতিটি দিন সেরাটা নিংড়ে দিতে হবে, সেটাও জানি। এটা অর্জনের এবং সম্মানের ব্যাপার।”

তিন দিন আগেই ইউরোপা লিগের প্লে-অফ রাউন্ডে বার্সেলোনার বিপক্ষে জিতেছিল ইউনাইটেড। এবারের জয়টি এলো লিগ কাপের ফাইনালে। দলের প্রাণশক্তি দেখে তাই মুগ্ধ ইউনাইটেড কোচ।

“আমরা যে শারীরিক এবং মানসিকভাবে ফিট, আমাদের প্রাণশক্তি আছে-এই দুর্দান্ত পারফরম্যান্সে সেটাই প্রমাণ হয়। আমার চোখে, দল আজ দারুণ পারফর্ম করেছে।”

গত বছর প্রিয় ক্লাব আয়াক্স আমস্টারডামকে বিদায় বলে দুঃসময়ের ঘোরপাকে বন্দি ইউনাইটেডের হাল ধরেছিলেন টেন হাগ। প্রথম মৌসুমেই কাঙ্ক্ষিত সাফল্য পেয়ে পেছন ফিরে তাকালেন তিনি।

“আয়াক্স ছেড়ে আসাটা হয়তো ঝুঁকির ছিল, কিন্তু আমি একটু একগুঁয়ে। আমি আসলেই ইউনাইটেডকে ভালোবাসি। যখন এর জার্সি দেখি, অ্যালেক্স ফার্গুসনের লেগ্যাসির কথা ভাবি...এই দলটারও নিজেদের লেগ্যাসি রেখে যাওয়া উচিত।”

“যখন আমার সামনে ইউনাইটেডের দায়িত্ব নেওয়ার সুযোগ এলো, মনে হলো এটাই আমার জন্য সঠিক সময়। আমি এর অংশ হতে চেয়েছিলাম।”