চাপই আনচেলত্তির জ্বালানি

কীভাবে প্রবল চাপ সামাল দেন, জানালেন রেয়াল মাদ্রিদের অভিজ্ঞ এই ইতালিয়ান কোচ। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2024, 02:49 PM
Updated : 31 Jan 2024, 02:49 PM

শাভি এর্নান্দেসের পরিস্থিতি ভালোভাবেই বুঝতে পারছেন কার্লো আনচেলত্তি। একই সঙ্গে রেয়াল মাদ্রিদের অভিজ্ঞ এই ইতালিয়ান কোচ বাতলে দিয়েছেন পথ। বলেছেন, প্রবল চাপকেই পরিণত করতে হবে কোচিংয়ে ভালো করার জ্বালানি হিসেবে। 

কদিন আগে ভিয়ারেয়ালের বিপক্ষে লা লিগার ম্যাচে হারার পর সংবাদ সম্মেলনে একরকম বোমাই ফাটান শাভি। ঘোষণা দেন মৌসুম শেষে বার্সেলোনা ছাড়ার। তার মতে, কাতালান ক্লাবটিতে কোচিং করানো ‘নিষ্ঠুর’ ও ‘অপ্রীতিকর’। রেয়ালের ৬৪ বছর বয়সী কোচ আনচেলত্তির কাছেও কী কোচিং একই রকম মনে হয়? 

“আমি একটা ব্যাপার বলতে চাই এবং আমি কোনো তুলনা চাই না। আমরা (কোচরা) দারুণ একটা কাজ করি। এখানে চাপ থাকবেই, যা স্বাভাবিক। আমি সবার কথা ও চিন্তাকে সম্মান করি, সে শাভি বা অন্য যেই হোক। তার (সিদ্ধান্ত) আমি বুঝতে পারছি।” 

বার্সেলোনার চেয়ে রেয়ালে কোচের কাছে প্রত্যাশার চাপ কোনোভাবেই কম হওয়ার কথা নয়। একই চাপ তো আনচেলত্তিকেও সামলাতে হয়? এই প্রশ্নে বর্ষীয়ান ইতালিয়ান কোচ দিলেন কৌশলী জবাব। 

“যেমনটা বলছিলাম, আমি তার সিদ্ধান্ত ও ভাবনাকে সম্মান করি। এটাই মূল ব্যাপার, আমি কোনো তুলনা চাই না।” 

ফুটবলময় এক জীবনে কোচিংয়ে আনচেলত্তি কাটিয়ে দিয়েছেন তিন দশকের বেশি সময়। অর্জনের মুকুটে আছে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের শিরোপা জয়ের অনন্য কীর্তি। একটা সময় তারও মনে হতো, চাপের মুখে আগেভাগেই কোচিং ছাড়তে হতে পারে। 

“ক্যারিয়ারের শুরুতে কাজ করতাম ইতালির দ্বিতীয় বিভাগে। সে সময় চাপ সামলানো আমার জন্য খুব কঠিন ছিল। একজন সহকারীকে সে সময় বলেছিলাম, আমি ২০০০ সাল পর্যন্ত টিকব না। এরপরও আমরা এখানে, এই ২০২৪ সালেও আমি চালিয়ে যাচ্ছি। ধীরে ধীরে চাপের সঙ্গে মানিয়ে নিয়েছি এবং বুঝতে পেরেছি কাজটা আরও ভালোভাবে করার জন্য চাপ হচ্ছে জ্বালানি।”