এভারটনের ‘ঝাপটা’ সামলে অনায়াস জয় ইউনাইটেডের

বিরতি আগে ম্যানচেস্টার ইউনাইটেডের রক্ষণে বেশ চাপ তৈরি করলেও শুরুতে পিছিয়ে পড়া এভারটন পেরে ওঠেনি কোনোভাবেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2023, 06:49 PM
Updated : 26 Nov 2023, 06:49 PM

শুরুতেই এগিয়ে যাওয়া গোলের দেখা পেল ম্যানচেস্টার ইউনাইটেড। এভারটনের আক্রমণের ঝাপটা সামলে বিরতিতে যাওয়ার পর দ্বিতীয়ার্ধের শুরুর দিকে ব্যবধান দ্বিগুণও করে নিল তারা। পরে আরও একবার গোল উৎসব করে প্রিমিয়ার লিগে জয়ের ধারা ধরে রাখল এরিক টেন হাগের দল।

এভারটনের মাঠে রোববার ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে ৩-০ গোলে জিতেছে ইউনাইটেড।

অসাধারণ এক গোলে আলেহান্দ্রো গারনাচো দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন মার্কাস র‌্যাশফোর্ড। শেষ দিকে ব্যবধান আরও বাড়ান অঁতনি মার্সিয়াল।

লিগে টানা দুই জয় পাওয়া ইউনাইটেড ১৩ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে এক ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে উঠে এসেছে। অবশ্য শীর্ষে থাকা আর্সেনালের চেয়ে এখনও ৬ পয়েন্ট পিছিয়ে টুর্নামেন্টের সফলতম দলটি।

প্রতিপক্ষের মাঠ দারুণ শুরু পায় ইউনাইটেড। তৃতীয় মিনিটে গারনাচোর দৃষ্টিনন্দন গোলে এগিয়ে যায় তারা। দিয়োগো দালোত ডান দিক থেকে উঁচু ক্রস বাড়িয়েছিলেন, দারুণ ওভারহেড কিকে জাল খুঁজে নেন অরক্ষিত গারনাচো।

এগিয়ে যাওয়ার পর ইউনাইটেড পারেনি আধিপত্য ধরে রাখতে। তাদের চোখে চোখ রেখে লড়তে থাকে এভারটন। সমতায় ফিরতে শেষ দিকে ইউনাইটেডের রক্ষণে প্রচণ্ড চাপ দেয় তার, কিন্তু মেলেনি কাঙ্ক্ষিত গোল।

এভারটনের সেরা সুযোগটি নষ্ট হয় ৩৩তম মিনিটে। ডমিনিক কালভার্ট-লেউইনের শট আন্দ্রে ওনানা কোনোমতে ঠেকালেও পুরোপুরি বিপদমুক্ত করতে পারেননি। গোলমুখ থেকে ডিউইট ম্যাকনেইলের টোকায় বল ছুটছিল জালের দিকে, দারুণ স্লাইডে গোললাইনের ঠিক ওপর থেকে ফেরান কবি মেইনো।

পরের মিনিটে এভারটনের হতাশা আরও বাড়ে। আব্দুলেই ডুকোরের ১৬ গজ দূর থেকে নেওয়া শট পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। তাতে পিছিয়ে থেকে বিরতিতে যায় সবশেষ তিন ম্যাচে অপরাজিত থাকা এভারটন।

উজ্জীবিত ফুটবল খেলা এভারটনের পথটা আরও কঠিন হয়ে যায় ৫৬তম মিনিটে। বল পায়ে বক্সে ঢুকে পড়া মার্সিয়ালকে পেছন থেকে অ্যাশলে ইয়ং ফাউল করলে ভিএআর দেখে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। সফল স্পট কিকে ব্যবধান দ্বিগুণ করেন র‌্যাশফোর্ড।

৭৫তম মিনিটে ব্রুনো ফের্নান্দেস বাড়ানো পাস দুই ডিফেন্ডারের ফাঁক গলে বেরিয়ে নিয়ন্ত্রণে নেন মার্সিয়াল। এরপর ছুটে এসে স্লাইড করা গোলরক্ষকের মাথার উপর দিয়ে নিখুঁত চিপ শটে লক্ষ্যভেদ করেন এই ফরোয়ার্ড।

দুই মিনিট পর ক্রসবার পথ আগলে দাঁড়ালে ম্যাচে ফেরা গোলের নাগাল আর পাওয়া হয়নি এভারটনের। ভিতালি মাইকোলেন্কোর শট লাফিয়ে ওঠা গোলরক্ষককে ফাঁকি দিলেও ক্রসবারের লেগে প্রতিহত হয়।

আর্থিক নিয়ম ভাঙায় ১০ পয়েন্ট কাটা যাওয়ার পর অবনমন অঞ্চলে আছে এভারটন। ১৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ১৯তম স্থানে আছে তারা।