‘রোনালদিনিয়ো, রোনালদো, ক্রিস্তিয়ানো, মেসিদের লিগ এখন বর্ণবাদীদের দখলে’

আরও একবার বর্ণবাদের শিকার হওয়ার পর লা লিগাকে বর্ণবাদের আসর ও স্পেনকে বর্ণবাদী দেশ উল্লেখ করে তুমুল ক্ষোভ প্রকাশ করলেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2023, 04:53 AM
Updated : 22 May 2023, 04:53 AM

খেলা চলার সময় মাঠেই প্রতিবাদ বেশ জোরেশোরে করেছেন ভিনিসিউস জুনিয়র। তুমুল উত্তেজনা ছড়ানো ম্যাচে পরে বিতর্কিতভাবে লাল কার্ডও দেখেছেন তিনি। বর্ণবাদের প্রতিবাদে ম্যাচ শেষেও সরব রিয়াল মাদ্রিদের এই ব্রাজিলিয়ান তারকা। তার মতে, যে লিগ একসময় আলোচিত ছিল কিংবদন্তি ফুটবলারদের বিচরণে, সেটিই এখন বর্ণবাদের আবাদভূমি। 

লা লিগায় রোববার ভালেন্সিয়ার মাঠে রিয়াল মাদ্রিদের ম্যাচের দ্বিতীয়ার্ধে খেলা বন্ধ ছিল মিনিট দশেক। ৭০তম মিনিটে বাঁদিক থেকে বল নিয়ে ঢুকছিলেন ভিনিসিউস। গ্যালারি থেকে তখন আরেকটি বল ছুড়ে মারা হয় মাঠে। ইচ্ছাকৃতভাবে হোক বা অনিচ্ছায়, ভালেন্সিয়া ডিফেন্ডার এরাই কুমার্ট সেটি মেরে বসেন ভিনিসিউসের দিকেই। কুমার্টকে হলুদ কার্ড দেখিয়ে রিয়ালকে ফ্রি কিক দেন রেফারি রিকার্দো দে বুর্গোস বেনগয়চিয়া।

সেই ফ্রি কিক নেওয়ার প্রস্তুতির সময়ই হঠাৎ ভালেন্সিয়ার গোলবারের পেছনে গ্যালারির এক দর্শকের দিকে বেশ উত্তেজিতভাবে ছুটে যান ভিনিসিউস। নিশ্চিতভাবেই সেখান থেকে কিছু বলা হয়েছিল তার উদ্দেশে। রিয়ালের আরও কয়েকজন ফুটবলার সেখানে ছুটে গিয়ে গ্যালারির দিকে আঙুল উঁচিয়ে কিছু বলতে থাকেন। ভিনিসিউস পরে ছুটে এসে রেফারিকেও দেখিয়ে দেন গ্যালারির সেই অংশের দর্শককে। 

রেফারি পরে ভিনিসিউসকে জিজ্ঞেস করেন যে, তিনি খেলা বন্ধ করে দিতে চান কি না। কোচ কার্লো আনচেলত্তি ও সতীর্থদের সঙ্গে আলোচনার পর খেলা চালিয়ে যেতে বলেন ভিনিসিউস। স্টেডিয়ামের মেগাফোনে দর্শকদের সতর্ক করে দেওয়া হয় বর্ণবাদী আচরণ নিয়ে। 

শেষ দিকে আবার মাঠে হাতাহাতিতে জড়িয়ে পড়ে দুই দল। সেই ঘটনায় এক পর্যায়ে লাল কার্ড দেখেন ভিনিসিউস। তিনি মাঠ ছেড়ে যাওয়ার সময় উত্তেজনা ছড়িয়ে পড়ে ডাগআউটেও।

কোচ কার্লো আনচেলত্তি পরে জানান, ভিনিসিউস শুরুতে খেলা না চালিয়ে যেতে চাইলেও তার সঙ্গে পরামর্শ করার পর খেলতে রাজি হন। 

সব মিলিয়ে পরিষ্কার, আরও একবার বর্ণবাদের শিকার ভিনিসিউস। লা লিগার ম্যাচে আগেও নানা সময়ে বারবার বর্ণবাদের শিকার হয়েছেন তিনি। রিয়াল মায়োর্কা, রিয়াল ভাইয়াদলিদ, আতলেতিকো মাদ্রিদ ও বার্সেলোনার বিপক্ষে ম্যাচের ঘটনায় আনুষ্ঠানিক অভিযোগও দায়ের করা হয়। ভিনিসিউস নিজে প্রতিবাদ করে আসছেন বারবার, তাকে সমর্থন জানিয়েছেন অনেকেই। কিন্তু তবু থেমে নেই বর্ণবাদ। 

ম্যাচের পর সামাজিক মাধ্যমে ভিনিসিউস বলেন, লা লিগা কর্তৃপক্ষের অকার্যকারিতায় এই লিগে বর্ণবাদ এখন সাধারণ ঘটনা হয়ে গেছে। 

‘এটিই প্রথমবার নয়, দ্বিতীয় বা তৃতীয়বারও নয়। লা লিগায় বর্ণবাদ খুবই স্বাভাবিক হয়ে উঠেছে। এই প্রতিযোগিতায় এটিকেই স্বাভাবিক বলে ধরে নেওয়া হয়, ফেডারেশনও তা জানে এবং প্রতিপক্ষরা এটায় উৎসাহ দেয়।” 

ভিনিসিউসের মতে, স্পেনের পরিচিতি এখন বর্ণবাদী একটি দেশ হিসেবে। তবে বারংবার বর্ণবাদের শিকার হলেও তিনি ভেঙে পড়ছেন না। বরং লড়াই চালিয়ে যেতে চান শেষ পর্যন্ত। 

“আমি খুবই হতাশ। যে চ্যাম্পিয়নশিপ একসময় ছিল রোনালদিনিয়ো, রোনালদো, ক্রিস্তিয়ানো (রোনালদো) ও (লিওনেল) মেসিদের, সেটিই এখন বর্ণবাদীদের দখলে। খুবই সুন্দর একটি জাতি, যারা আমাকে স্বাগত জানিয়েছে এবং যাদের আমি ভালোবাসি, তারাই এখন বর্ণবাদী জাতি হিসেবে বিশ্বে নিজেদের তুলে ধরছে।”

“স্প্যানিয়ার্ডদের মধ্যে যারা আমার সঙ্গে একমত নন, তাদের কাছে দুঃখিত। তবে ব্রাজিলে এখন স্পেন পরিচিত বর্ণবাদী দেশ হিসেবে। দুঃখজনকভাবে, প্রতি সপ্তাহেই যা ঘটছে, তাতে এখানে দ্বিমত করার কোনো উপায় নেই। আমিও একমত এতে। তবে আমি শক্ত আছি এবং বর্ণবাদীদর সঙ্গে লড়াইয়ের শেষ দেখে ছাড়ব। এতে যদি এখান থেকে অনেক পথ পাড়ি দিতে হয়, তবুও…।” 

এসব ঘটনায় হতাশ হলেও রিয়াল মাদ্রিদ বা স্প্যানিশ ফুটবল ছেড়ে যাওয়ার কোনো ইচ্ছে ভিনিসিউসের নেই বলে বিভিন্ন সূত্রের বরাতে জানিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম।