গেতাফেকে হারিয়ে জয়ে ফিরল রিয়াল

মার্কো আসেন্সিওর গোলে ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে কার্লো আনচেলত্তির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2023, 09:08 PM
Updated : 13 May 2023, 09:08 PM

চ‍্যাম্পিয়ন্স লিগে টিকে থাকতে ম‍্যানচেস্টার সিটির মাঠে অপেক্ষায় মহারণ। এর আগে লা লিগায় অহেতুক শক্তি ক্ষয় করতে চাইলেন না কার্লো আনচেলত্তি। নিয়মিত খেলোয়াড়দের অনেককেই বিশ্রাম দিলেন রিয়াল মাদ্রিদ কোচ। খেলায় এর নেতিবাচক প্রভাব পড়ল। তবে মার্কো আসেন্সিওর গোলে তিন পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ল স্প‍্যানিশ চ‍্যাম্পিয়নরা।

সান্তিয়াগো বের্নাবেউয়ে শনিবার গেতাফেকে ১-০ গোলে হারিয়েছে রিয়াল। লিগে সবশেষ চার ম‍্যাচে এটি কেবল তাদের দ্বিতীয় জয়।

লা লিগার শিরোপা ধরে রাখার আশা প্রায় শেষ। পরের ম‍্যাচ বার্সেলোনা জিতলেই হাতছাড়া হয়ে যাবে শিরোপা। স্বাভাবিকভাবেই রিয়ালের কাছে এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ চ‍্যাম্পিয়ন্স লিগের আসন্ন লড়াই। আগামী বুধবার ইংলিশ চ‍্যাম্পিয়ন সিটির মাঠে খেলবে তারা। এই ম‍্যাচের আগে করিম বেনজেমা, রদ্রিগো, দানি কারভাহালদের বিশ্রাম দেন আনচেলত্তি। স্কোয়াডে থাকলেও শুরুর একাদশে ছিলেন না ভিনিসিউস জুনিয়র, লুকা মদ্রিচ, টনি ক্রুস ও আন্টোনিও রুডিগার।

খর্ব শক্তির দল নিয়ে বেশ সংগ্রাম করে রিয়াল। লম্বা সময় পর মাঠে নামার সুযোগ পাওয়া এদেন আজার ছিলেন নিজের ছায়া হয়ে। অন‍্যরাও পারেননি সেভাবে তেমন কিছু করতে। তবে জমাট রক্ষণ আর আসেন্সিওর নৈপুণ‍্যে জয়ে ফেরার স্বস্তি নিয়ে মাঠ ছাড়ে রিয়াল। লা লিগায় নিজেদের আগের ম‍্যাচে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ২-০ গোলে হেরেছিল তারা।

দ্বিতীয় মিনিটেই স্তেফান মাক্সিমোভিচের শট। ঝাঁপিয়েও নাগাল পেলেন না রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়া। তবে কোনো বিপদ হয়নি স্বাগতিকদের। বল বেরিয়ে যায় পোস্ট ঘেঁষে!

দারুণ এই শুরু যে রোমাঞ্চকর ফুটবলের আভাস দিল, সেটা মিলিয়ে গেল সময় গড়ানোর সঙ্গে। সুযোগ তৈরি করতে ভুগল দুই দলই। প্রথমার্ধে ৭১ শতাংশ সময় বল দখলে রাখা রিয়াল গোলের জন‍্য ছয় শট নিয়ে লক্ষ‍্যে রাখতে পারল কেবল একটি। গেতাফের ছয় শটের কোনোটিই ছিল না লক্ষ‍্যে।

একই তালে শুরু হয় দ্বিতীয়ার্ধ। এর মধ‍্যেই ৬৬তম মিনিটে প্রথম উল্লেখযোগ‍্য সুযোগ পায় গেতাফে। ডি-বক্সের বাইরে থেকে হুয়ান ইগলেসিয়াসের বুলেট গতির শটে ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন কোর্তোয়া।

চার মিনিট পরেই সৌভাগ‍্যের গোলে এগিয়ে যায় রিয়াল। ডি বক্সের বাইরে থেকে আসেন্সিওর বুলেট গতির শট মাক্সিমোভিচের বুকে লেগে দিক পাল্টে জড়ায় জালে। ঝাঁপিয়ে পড়লেও বলের পাননি গেতাফে গোলরক্ষক।

৭৫তম মিনিটে বল জালে পাঠান ভিনিসিউস। কিন্তু তিনিই অফসাইডে থাকায় মেলেনি গোল। বাকি সময়ে তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি কোনো দলই।

৩৪ ম‍্যাচে ২২ জয় ও ৫ ড্রয়ে ৭১ পয়েন্ট নিয়ে দুই নম্বরে উঠে এসেছে রিয়াল। ৩৩ ম‍্যাচে ৮২ পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষে বার্সেলোনা। সমান ম‍্যাচে ৬৯ পয়েন্ট নিয়ে তিন নম্বরে নেমে যাওয়া আতলেতিকো মাদ্রিদের সামনে সুযোগ আছে নগর প্রতিদ্বন্দ্বীদের টপকে যাওয়ার।