এবার ব্রাইটনের মাঠে বিধ্বস্ত লিভারপুল

প্রিমিয়ার লিগে পরপর দুই ম্যাচে তিনটি করে গোল খেয়ে হারল ইয়ুর্গেন ক্লপের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2023, 04:55 PM
Updated : 14 Jan 2023, 04:55 PM

ম্যাচজুড়ে নিজেদের হারিয়ে খুঁজল লিভারপুল। চেনা আঙিনায় উজ্জীবিত ফুটবল খেলল ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়ন। দ্বিতীয়ার্ধে প্রতিপক্ষের জালে বল পাঠাল তারা তিনবার। তুলে নিল দুর্দান্ত এক জয়।

ব্রাইটনের মাঠে শনিবার প্রিমিয়ার লিগের ম্যাচে ৩-০ গোলে হেরেছে লিভারপুল।

স্বাগতিকদের হয়ে জোড়া গোল করা সলি মার্চ পরে ড্যানি ওয়েলবেকের গোলেও অবদান রাখেন।

লিগে পরপর দুই ম্যাচে তিনটি করে গোল হজম করল ইয়ুর্গেন ক্লপের দল। গত রাউন্ডে ব্রেন্টফোর্ডের মাঠে ৩-১ গোলে হেরেছিল তারা।

এই নিয়ে স্রেফ দ্বিতীয়বার লিগ ম্যাচে ঘরের মাঠে লিভারপুলকে হারাল ব্রাইটন। প্রথমটি ছিল সেই ১৯৬১ সালে, দ্বিতীয় স্তরের ম্যাচে ৩-১ গোলে জিতেছিল তারা।

বল দখল, আক্রমণ, গোলে ও লক্ষ্যে শট- প্রতিটি ক্ষেত্রেই পুরো ম্যাচে লিভারপুলের চেয়ে অনেক এগিয়ে ছিল ব্রাইটন। স্বাগতিকদের ১৪ শটের ৮টি ছিল লক্ষ্যে, সফরকারীদের ৬ শটের কেবল ২টি লক্ষ্যে।

অষ্টম মিনিটে প্রথম সুযোগ পায় ব্রাইটন। মাক আলিস্তারের পাসে ডান দিক থেকে মার্চের নিচু শট আলিসনকে পরাস্ত করলেও গোললাইন থেকে ক্লিয়ার করেন ট্রেন্ট অ্যালেকজান্ডার-আর্নল্ড।

এরপর ব্রাইটনের ইভান ফার্গুসন ও মিতোমা দুটি সুযোগ পেলেও তাদের প্রচেষ্টা লক্ষ্যে ছিল না। বিরতির আগে মার্চকে ডি-বক্সে আলিসন ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তবে ভিএআরের দেখা যায়, আগেই অফসাইডে ছিলেন মার্চ। পাল্টায় আগের সিদ্ধান্ত।

প্রথমার্ধে প্রতিপক্ষের গোলরক্ষকের কোনো পরীক্ষাই নিতে পারেনি লিভারপুল।

দ্বিতীয়ার্ধের প্রথম আট মিনিটের মধ্যে দুইবার লিভারপুলের জালে বল পাঠিয়ে ব্রাইটনকে চালকের আসনে বসিয়ে দেন মার্চ।

কাছ থেকে শটে প্রথম গোলটি করেন তিনি। দ্বিতীয়টি ছিল চমৎকার। ফার্গুসনের পাস ধরে বক্সে ঢুকে তার বাঁ পায়ের শটে বল দূরের পোস্ট দিয়ে জালে জড়ায়।

প্রিমিয়ার লিগে প্রথম ১৫৬ ম্যাচে এই ইংলিশ মিডফিল্ডারের গোল ছিল ৪টি। সেখানে সবশেষ ৪ ম্যাচেই করলেন ৪টি। তার ৮ গোলই ম্যাচের দ্বিতীয়ার্ধে!

৫৫তম মিনিটে অ্যালেকজান্ডার-আর্নল্ডের ক্রসে গোলরক্ষক বরাবর হেড করেন অ্যালেক্স অক্সলেইড-চেম্বারলেইন। ম্যাচে লক্ষ্যে লিভারপুলের প্রথম প্রচেষ্টা এটিই। ৭৮তম মিনিটে কোডি গাকপোর প্রচেষ্টা ঠেকিয়ে দেন ব্রাইটন গোলরক্ষক।

৮১তম মিনিটে সব অনিশ্চয়তার ইতি টেনে দেন ওয়েলবেক। সতীর্থের থ্রো-ইনে বল পেয়ে হেডে বাড়ান মার্চ। দারুণভাবে ফ্লিক করে জো গোমেজের মাথার ওপর দিয়ে বল পার করে শূন্যে থাকা অবস্থাতেই শটে আলিসনকে পরাস্ত করেন ইংলিশ ফরোয়ার্ড।

১৮ ম্যাচে ৯ জয় ও ৩ ড্রয়ে ৩০ পয়েন্ট নিয়ে সাত নম্বরে উঠে এসেছে ব্রাইটন। সমান ম্যাচে ষষ্ঠ হারের স্বাদ পাওয়া লিভারপুল ২৮ পয়েন্ট নিয়ে আটে আছে।

দিনের প্রথম ম্যাচে ম্যানচেস্টার সিটিকে ২-১ গোলে হারানো ম্যানচেস্টার ইউনাইটেড ৩৮ পয়েন্ট নিয়ে তিনে আছে। তাদের চেয়ে ১ পয়েন্ট বেশি নিয়ে দুইয়ে সিটি।

১৭ ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে আর্সেনাল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক