রেকর্ড গড়া কেইনে মুগ্ধ ইংল্যান্ড কোচ

ইতালিকে হারিয়ে ইতিহাস গড়ার ম্যাচে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ গোলের কীর্তি নিজের করে নেন এই ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2023, 10:02 AM
Updated : 24 March 2023, 10:02 AM

কিছুটা চাপে তো ছিলেনই হ্যারি কেইন। কাতার বিশ্বকাপে ফ্রান্সের বিপক্ষে স্পট কিক উড়িয়ে মেরে হতাশ করেছিলেন তিনি। ওই ম্যাচের পর দেশের হয়ে প্রথম খেলতে নেমে হতাশা ঝেড়ে ফেললেন ইংল্যান্ড অধিনায়ক। সেই স্পট কিকেই গড়লেন দেশটির হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড। ম্যাচজুড়ে তার দুর্দান্ত পারফরম্যান্সে মুগ্ধ ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট। 

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে বৃহস্পতিবার ইতালিকে ২-১ গোলে হারানোর পথে ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় গোলটি করেন কেইন।   

বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে ফ্রান্সের বিপক্ষে পিছিয়ে পড়া দলকে সফল স্পট কিকে সমতায় ফিরিয়েছিলেন কেইন। ৫৩ গোল নিয়ে স্পর্শ করেছিলেন ইংল্যান্ডের জার্সিতে ওয়েইন রুনির রেকর্ড। পরে ওই ম্যাচে আরেকটি পেনাল্টি পায় ইংল্যান্ড, কিন্তু উড়িয়ে মারেন কেইন। ২-১ গোলে হেরে ছিটকে পড়ে তার দল। 

এবার ইতালির বিপক্ষে পেনাল্টি পেয়ে আর ভুল করলেন না তিনি। ৪৪তম মিনিটে ডি-বক্সে ইতালির ডিফেন্ডার জিওভানি দি লরেন্সোর হাতে বল লাগলে ভিএআরের সাহায্যে পেনাল্টি দেন রেফারি। নিখুঁত শটে ইংল্যান্ডের ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ড একার করে নেন কেইন। 

শুধু কেইনই নয়, ইতিহাস গড়ে ইংল্যান্ড দলও। ৬২ বছর পর ইতালির মাটিতে স্বাগতিকদের হারায় তারা। সব মিলিয়ে ম্যাচ শেষে কেইনকে স্তুতিতে ভাসান সাউথগেট। 

“প্রথমত, তার সামগ্রিক পারফরম্যান্স ছিল দুর্দান্ত। প্রতিপক্ষের সেন্টার ব্যাকদের ওপর সে সত্যিই আধিপত্য করেছে। আর তার লিঙ্ক প্লে ছিল দারুণ। ম্যাচের শুরু থেকেই সে ওভাবে খেলছিল।” 

“সাম্প্রতিক ঘটনার বিবেচনায় সে যেভাবে রেকর্ডটি ভাঙল তা তার দৃঢ়তা ও মানসিকতার ইঙ্গিত ছিল। তার ও তার পরিবারের জন্য এর চেয়ে বেশি খুশি হতে পারি না। তারা খুবই দারুণ মানুষ।” 

আন্তর্জাতিক ফুটবলে ৮১ ম্যাচে ৫৪ গোল করেন কেইন। ৫৩ গোল করতে রুনির লেগেছিল ১২০ ম্যাচ। ম্যাচের পর সতীর্থদের কাছ থেকে উষ্ণ সংবর্ধনা পান রেকর্ড গড়া কেইন। সাউথগেট বললেন, এমনটা প্রাপ্য ছিল অধিনায়কের। 

“সে দারুণ এখন পেশাদার ফুটবলার। তার ক্যারিয়ারের এখনও অনেক বাকি আছে, আর সে যত দ্রুত রেকর্ডটি গড়ল তা অবিশ্বাস্য এক প্রাপ্তি।”