টেন হাগের চোখে সব ম্যাচই এখন ‘ফাইনাল’

তিনটি প্রতিযোগিতার কোনো একটিকে কম বা বেশি গুরুত্ব দিতে নারাজ ম্যানচেস্টার ইউনাইটেড কোচ, তার চোখে সব ম্যাচই এখন সমান গুরুত্বপূর্ণ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2023, 07:21 AM
Updated : 17 April 2023, 07:21 AM

প্রিমিয়ার লিগে শিরোপার লড়াইয়ে কার্যত নেই ম্যানচেস্টার ইউনাইটেড। তবে শীর্ষ চারে থাকার লড়াই এখনও জমজমাট। এফএ কাপে তারা আছে ফাইনালে ওঠার লড়াইয়ে। ইউরোপা লিগে চলছে কোয়ার্টার-ফাইনালের তুমুল লড়াই। সব মিলিয়ে কোনো একটি টুর্নামেন্টকে কম গুরুত্ব আর কোনোটিতে বেশি মনোযোগ দেওয়ার সুযোগ দেখছেন না এরিক টেন হাগ। ম্যানচেস্টার ইউনাইটেড কোচের কাছে এখন মৌসুমের বাকি সব ম্যাচই ফাইনালের মতো।

চোট জর্জর দল নিয়েও ম্যানচেস্টার ইউনাইটেড রোববার ২-০ গোলে জয় পায় নটিংহ্যাম ফরেস্টের মাঠে। আন্তোনির গোলে এগিয়ে যাওয়ার পর জয় নিশ্চিত হয় দিয়েগো দালোতের গোলে।

রেলিগেশনের লড়াইয়ে থাকা নটিংহ্যামের বিপক্ষে ইউনাইটেডের এই জয় প্রত্যাশিতই। তবে একের পর এক চোটের পর এই জয় দলের আত্মবিশ্বাসের খোরাক হতে পারে যথেষ্টই। শীর্ষ চারে থাকার লড়াইয়েও নিজেদের অবস্থান শক্ত করল তারা আরেকটু।

৩০ ম্যাচে ৫৯ পয়েন্ট নিয়ে এখন তারা আছে তিনে। গত মৌসুমের পয়েন্ট ছাড়িয়ে গেছে এবার ৮ ম্যাচ বাকি রেখেই। চারে থাকা নিউক্যাসল ইউনাইটেড সমান ম্যাচ খেলে আছে তিন পয়েন্ট পেছনে।

তবে ইউনাইটেডের সামনে এখন ব্যস্ত সময় আর কঠিন সব পরীক্ষা। আগামী বৃহস্পতিবার ইউরোপা লিগের কোয়ার্টার-ফাইনালে সেভিয়ার মাঠে খেলবে তারা। প্রথম লেগে দুই দল আছে ২-২ সমতায়। এরপর রোববার এফএ কাপের সেমি-ফাইনাল ম্যাচ ব্রাইটনের বিপক্ষে ওয়েম্বলিতে। পরের বৃহস্পতিবার প্রিমিয়ার লিগে লড়াই টটেনহ্যাম হটস্পারের সঙ্গে।

এই ব্যস্ত সূচিতে ফুটবলারের ক্লান্তি-শ্রান্তি পেয়ে বসতে পারে। কিন্তু নটিংহ্যামের বিপক্ষে ম্যাচ শেষে এরিক টেন হাগ বললেন, কোনো টুর্নামেন্টে একটু কম গুরুত্ব দেওয়ার ভাবনা তার নেই।

“আমরা প্রতিটি ম্যাচ ধরে ভাবতে চাই, এছাড়া আর কী করতে পারি! আমাদের জিততেই হবে। আমরা ম্যানচেস্টার ইউনাইটেড, সব ম্যাচই জিততে হবে আমাদের।”

“মৌসুমের এই পর্যায়ে এসে পয়েন্ট পাওয়া আরও মূল্যবান হয়ে উঠছে, কারণ প্রতিটি ম্যাচই ফাইনাল। কেউ রেলিগেশন ঠেকানোর জন্য লড়াই করছে এবং প্রাণপণে চেষ্টা করে যাচ্ছে, কেউ শীর্ষে থাকার লড়াইয়ে আছে, প্রায় সব প্রতিপক্ষের নানা বাস্তবতা আছে। প্রতিটি পয়েন্টের জন্যই তাই লড়াই ও যুদ্ধ করতে হবে।”

সেই লড়াইয়ে নির্ভরযোগ্য বেশ কয়েকজন সেনানীকে ছাড়াই এগোতে হবে তাদের। চোটের কারণে মাঠের বাইরে ছিটকে গেছেন ফরোয়ার্ড মার্কাস র‌্যাশফোর্ড, ডিফেন্ডার রাফায়েল ভারানে ও লিসান্দ্রো মার্তিনেস। রোববার গা গরমের সময় কুঁচকিতে টান লাগায় খেলতে পারেননি মার্সেল সাবিৎজার। টেন হাগের কণ্ঠে ফুটে উঠল সেই অনিশ্চয়তা।

“গত সপ্তাহে শীর্ষমানের ৯ জন ডিফেন্ডার ছিল আমার হাতে, এখন আছে স্রেফ ৪ জন। সব ফুটবলারকে ফিট প্রয়োজন আমাদের। তিনটি টুর্নামেন্টেই আমরা লড়াইয়ে আছি। শীর্ষ দল হয়ে এগোতে হলে সব ফুটবলারকে প্রয়োজন আমাদের।”