ব্রাজিলের দায়িত্ব নিতে ‘আগ্রহী নন’ আনচেলত্তি, থাকতে চান রিয়ালেই

বরাবরের মতোই স্প্যানিশ ক্লাবটিতে চুক্তির মেয়াদ শেষ করার ব্যাপারে আশাবাদী ইতালিয়ান এই কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2023, 02:01 PM
Updated : 20 May 2023, 02:01 PM

কয়েক মাস ধরে জোরেশোরে শোনা যাচ্ছে, কার্লো আনচেলত্তির ব্রাজিলের পরবর্তী কোচ হওয়ার গুঞ্জন। শুরু থেকে অবশ্য বিষয়টি ভিত্তিহীন বলছে রিয়াল মাদ্রিদ। ইতালিয়ান এই কোচ নিজেও আগে কয়েকবার বলেছেন, তেমন কিছু ভাবছেন না তিনি। অভিজ্ঞ এই কোচ বললেন আবারও, চুক্তির শেষ পর্যন্ত মাদ্রিদের দলটিতে থাকাই তার একমাত্র লক্ষ্য।

কাতার বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনাল থেকে ব্রাজিলের বিদায়ের পর কোচের দায়িত্ব ছাড়েন তিতে। তার উত্তরসূরি হিসেবে নানা সময়ে আলোচনায় আসে আনচেলত্তির নাম। রিয়ালের সঙ্গে আনচেলত্তির চুক্তির মেয়াদ আছে ২০২৩-২৪ মৌসুম পর্যন্ত।

গত মার্চে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) সভাপতি এদনালদো রদ্রিগেস রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, চলতি ইউরোপিয়ান মৌসুম শেষে আনচেলত্তিকে পাওয়া গেলে সেটাই হবে ব্রাজিলের কোচ হিসেবে তাদের সর্বসম্মত পছন্দ।

আনচেলত্তি যদিও বারবার বলেছেন যে, রিয়ালে চুক্তির মেয়াদ শেষ করবেন তিনি। তবে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ম্যানচেস্টার সিটির বিপক্ষে দুই লেগ মিলিয়ে ৫-১ গোলে হারের পর প্রশ্ন উঠছে তার ভবিষ্যৎ নিয়ে।

এই মৌসুমে লা লিগার শিরোপা ধরে রাখতেও ব্যর্থ হয়েছে রিয়াল। এরই মধ্যে শিরোপা নিশ্চিত করে ফেলেছে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা। তাদের চেয়ে অনেকটা পিছিয়ে রানার্সআপ হওয়ার লড়াইয়ে আছে মাদ্রিদের দলটি।

সব মিলিয়ে তাই চাকরি নিয়ে চাপে আছেন আনচেলত্তি, সংবাদমাধ্যমে আসছে এমন খবর। তবে বিষয়টি নিয়ে ‘ভাবছেন না’ সাবেক এসি মিলান, চেলসি ও পিএসজি কোচ।

লা লিগায় রোববার ভালেন্সিয়ার বিপক্ষে খেলবে রিয়াল। আগের দিন সংবাদ সম্মেলনে নিজের ভবিষ্যৎ নিয়ে প্রশ্নে বিরক্তি প্রকাশ করেন আনচেলত্তি।

“সবাই খুব ভালোভাবে আমার পরিস্থিতি বুঝতে পারছে: ২০২৩-২৪ মৌসুমের শেষ পর্যন্ত আমার চুক্তি আছে এবং আমি এখানেই থাকতে চাই।”

আনচেলত্তির কাছে জানতে চাওয়া হয়েছিল, যে ক্লাবের পক্ষ থেকে তাকে কোনো নিশ্চয়তা দেওয়া হয়েছে কি-না। উত্তরে তিনি বলেন, 'হ্যাঁ!'

রিয়ালের পক্ষ থেকে অবশ্য এখন পর্যন্ত আনচেলত্তির ভবিষ্যৎ নিয়ে কোনো আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেওয়া হয়নি।

কোপা দেল রের শিরোপা জয়ের পর রিয়ালের প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেস বলেছিলেন, আনচেলত্তির ভবিষ্যৎ নিয়ে কোনো প্রশ্নই তিনি শুনতে চান না।

এর আগে প্রথম দফায় রিয়ালের ডাগআউটে আনচেলত্তির বিদায়টা সুখকর হয়নি। তার কোচিংয়ে ২০১৪ সালে কোপা দেল রে জয়ের পাশাপাশি বহুল কাঙ্ক্ষিত চ্যাম্পিয়ন্স লিগের দশম শিরোপা (লা দেসিমা) জিতেছিল তারা। তবে পরের মৌসুমেই ব্যর্থতার জেরে আনচেলত্তিকে সরিয়ে দিয়েছিল ক্লাবটি।

এই দফায় প্রথম মৌসুমেই রিয়ালকে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জেতান তিনি। তবে চলতি মৌসুমটা প্রত্যাশা অনুযায়ী হয়নি তার দলের। বিষয়টি নিয়ে হতাশা লুকালেন না ৬৩ বছর বয়সী এই কোচও। 

“মৌসুমটা আরও ভালো হতে পারত, তবে এটা ভালোই হয়েছে। অবশ্যই আমরা লা লিগা নিয়ে সন্তুষ্ট নই, তবে আমরা অন্যান্য প্রতিযোগিতায় শেষ পর্যন্ত লড়াই করেছি... এবং তিনটি শিরোপা (উয়েফা সুপার কাপ, ফিফা ক্লাব বিশ্বকাপ ও কোপা দেল রে) জিতেছি।”

ব্রাজিলের ফুটবল কর্তৃপক্ষের সঙ্গে তাদের পরবর্তী কোচের ব্যাপারে জানার জন্য যোগাযোগ করে সাড়া পায়নি রয়টার্স। তবে সিবিএফ-এর সভাপতি রদ্রিগেস সম্প্রতি বলেছেন, তারা আনচেলত্তির জন্য জুন পর্যন্ত অপেক্ষা করবেন।