রিয়ালে ১৪ বছরের ক্যারিয়ারের ইতি টানছেন বেনজেমা

ফ্রি এজেন্ট হিসেবে চলে যাচ্ছেন ফরাসি তারকা। তবে তিনি কোথায় যাচ্ছেন, এখনও জানা যায়নি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2023, 10:19 AM
Updated : 4 June 2023, 10:19 AM

এইতো দুদিন আগেই জোরেসোরে ওঠা সব গুঞ্জন তুড়ি মেরে উড়িয়ে দেন করিম বেনজেমা। জোর দিয়ে বলেন, রিয়াল মাদ্রিদেই তো আছেন তিনি। তবে দুদিন পার হতেই পাল্টে গেল চিত্র; সান্তিয়াগো বের্নাবেউয়ে ১৪ বছরের ক্যারিয়ারের ইতি টেনে দিলেন ফরাসি ফরোয়ার্ড।

ক্লাবের ওয়েবসাইটে রোববার দেওয়া বিবৃতিতে বেনজেমার রিয়াল অধ্যায় শেষের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

চলতি মাসের শেষে রিয়ালের সঙ্গে চুক্তির মেয়াদ ফুরাবে বেনজেমার। শেষের সময় এতটা কাছে চলে এলেও তার দলবদল নিয়ে খুব বেশি গুঞ্জন শোনা যায়নি। তবে গত বৃহস্পতিবার ইউরোপের অনেক সংবাদমাধ্যম খবর দেয়, দল ছাড়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন ফরাসি তারকা, এখন কেবল ঘোষণা দেওয়ার বাকি।

তবে ওই দিন রাতেই স্প্যানিশ স্পোর্টস পাবলিকেশনের আয়োজনে ‘মার্কা লেজেন্ড প্রাইজ’ হাতে নিয়ে বেনজেমা বলেন, রিয়ালেই আছেন তিনি। আভাস দেন, কোথাও না যাওয়ার। পরদিন রিয়াল কোচ আনচেলত্তিও জোর দিয়ে বলেন একই কথা।

কিন্তু শেষ পর্যন্ত পুরনো সব গুঞ্জনই সত্যি হলো। পারস্পরিক সমঝোতায় এই সিদ্ধান্ত হয়েছে বলে বিবৃতিতে জানিয়েছে রিয়াল।

“রিয়াল মাদ্রিদ ফুটবল ক্লাব ও আমাদের অধিনায়ক করিম বেনজেমা এখানে খেলোয়াড় হিসেবে তার চমৎকার ও অবিস্মরণীয় ক্যারিয়ারের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছে।”

“এরই মধ্যে ক্লাবের ইতিহাসে কিংবদন্তির জায়গা করে নেওয়া বেনজেমাকে ভালোবাসা ও কৃতজ্ঞতা জানাতে চায় রিয়াল মাদ্রিদ।”

২০০৯ সালের জুলাইয়ে ফরাসি ক্লাব লিওঁ থেকে রিয়ালে যোগ দেন বেনজেমা। সময়ের পরিক্রমায় হয়ে ওঠেন ক্লাবটির ইতিহাসের সেরা খেলোয়াড়দের একজন। মাদ্রিদের দলটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৬৪৭ ম্যাচে তার গোল ৩৫৩টি। তার চেয়ে বেশি গোল আছে কেবল ক্রিস্তিয়ানো রোনালদোর, ৪৫০টি।

রিয়ালের হয়ে তার পারফরম্যান্স সবচেয়ে বেশি উজ্জ্বল ছিল ২০২১-২২ মৌসুমে। সেবার দলকে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৬ ম্যাচে তিনি গোল করেন ৪৪টি। এর মধ্যে চ্যাম্পিয়ন্স লিগে ১৫টি এবং যার ১০টিই নকআউট পর্বে। একের পর এক ম্যাচে রিয়ালের রূপকথার প্রত্যাবর্তনের নায়ক ছিলেন তিনি।

এছাড়া সেবার ক্লাবের স্প্যানিশ সুপার কাপ জয়ের পথে তিনি একবার করে জালের দেখা পান সেমি-ফাইনাল ও ফাইনালে। এসবেরই স্বীকৃতি হিসেবে প্রথমবারের মতো জেতেন বর্ষসেরার পুরস্কার ব্যালন দ’র।

তবে বারবার চোটের আঘাতে ২০২২-২৩ প্রত্যাশানুযায়ী পারফর্ম করতে পারেননি ৩৫ বছর বয়সী তারকা। সব প্রতিযোগিতা মিলিয়ে ৪২ ম্যাচে গোল করেন ৩০টি। তার দল জিততে পারে কেবল কোপা দেলরের শিরোপা।

পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ, চারটি লা লিগাসহ রিয়ালের জার্সিতে সব মিলিয়ে বেনজেমা জিতেছেন ২৫টি ট্রফি।

রিয়ালের জার্সিতে হয়তো শেষবারের মতো বেনজেমাকে দেখা যাবে রোববার, আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে। ঘরের মাঠে লা লিগার এই ম্যাচ দিয়েই এবারের মৌসুম শেষ হবে দলটির। একই সঙ্গে বেনজেমার রিয়াল অধ্যায়েরও।

আগামী মঙ্গলবার ক্লাবের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে বেনজেমাকে বিদায় জানাবে রিয়াল। রিয়াল মাদ্রিদ স্পোর্টস সিটিতে ওই অনুষ্ঠানে রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেস উপস্থিত থাকবেন বলেও জানানো হয়েছে বিবৃতিতে।