পথহারা আর্সেনালকে হারিয়ে শীর্ষে ম্যানচেস্টার সিটি

লিগ টেবিলে দুই দলের পয়েন্ট সমান, তবে গোল ব্যবধানে এগিয়ে চূড়ায় পেপ গুয়ার্দিওলার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2023, 09:36 PM
Updated : 15 Feb 2023, 09:36 PM

প্রিমিয়ার লিগে প্রায় দুই দশকের শিরোপা খরা কাটানোর স্বপ্নে এগিয়ে চলার পথে হঠাৎ ছন্দ হারানো আর্সেনাল মহাগুরুত্বপূর্ণ ম্যাচে করে বসল জোড়া ভুল। দারুণভাবে যা কাজে লাগাল ম্যানচেস্টার সিটি। আর্সেনালকে তাদেরই মাঠে হারিয়ে লিগ টেবিলের চূড়ায় উঠল পেপ গুয়ার্দিওলার দল।

এমিরেটস স্টেডিয়ামে বুধবার স্বাগতিকদের ৩-১ গোলে হারিয়েছেন বর্তমান চ্যাম্পিয়নরা। প্রতিপক্ষের উপহার পেয়ে শুরুর দিকে সিটিকে এগিয়ে নেন কেভিন ডে ব্রুইনে। প্রথমার্ধের শেষ দিকে সমতা টানেন বুকায়ো সাকা। তবে দ্বিতীয়ার্ধে আর পারেনি তারা তেমন কিছু করতে। জ্যাক গ্রিলিশ আবারও দলকে এগিয়ে নেওয়ার পর জয় নিশ্চিত করেন আর্লিং হলান্ড।

ইংল্যান্ডের শীর্ষ লিগে সিটির বিপক্ষে আর্সেনালের হতাশার যাত্রা আরও দীর্ঘ হলো; এই নিয়ে সবশেষ ১১ ম্যাচের সবকটিতেই হারল তারা।

আসরে প্রথম ১৯ ম্যাচে কেবল একটি ম্যাচে হারা আর্সেনাল পরের তিন রাউন্ডে হারল দুটি। এই নিয়ে টানা তিন ম্যাচ জয়শূন্য রইল তারা; এ মাসের শুরুতে এভারটনের মাঠে ১-০ গোলে হারের পর ঘরের মাঠে ব্রেন্টফোর্ডের সঙ্গে ১-১ ড্র করে আর্সেনাল। এবার খেল সবচেয়ে বড় ধাক্কাটি, হারাল শীর্ষস্থান।

লিগ টেবিলে দুই দলের পয়েন্ট অবশ্য সমান, তবে গোল ব্যবধানে এগিয়ে চূড়ায় পেপ গুয়ার্দিওলার দল। আর্সেনাল যদিও একটি ম্যাচ কম খেলেছে।

চেনা আঙিনায় শুরু থেকে বেশ আত্মবিশ্বাসী ফুটবলই খেলে আর্সেনাল। বল দখলে রেখে চেষ্টা করতে থাকে প্রতিপক্ষকে চাপে রাখার। ২২তম মিনিটে দারুণ একটা সুযোগও পেয়ে যায় তারা; কিন্তু দারুণ পজিশনে বল পেয়েও হেড লক্ষ্যে রাখতে পারেননি এনকেটিয়া।

সিটি ঠিক যেন গুছিয়ে উঠতে পারছিল না। তাদের খেলায় ছিল না গতি। তবে প্রতিপক্ষের এক ভুলেই এগিয়ে যায় তারা, ২৪তম মিনিটে।

বাঁ দিকের টাচলাইনে প্রতিপক্ষের মিডফিল্ডার জ্যাক গ্রিলিশের চ্যালেঞ্জের মুখে গোলরক্ষকের উদ্দেশ্যে ব্যাকপাস দেওয়ার চেষ্টা করেন আর্সেনাল ডিফেন্ডার তাকেহিরো তোমিইয়াসু। গোলরক্ষক অ্যারন র‌্যামসডেলও অনেকটা এগিয়ে আসেন। কিন্তু তোমিইয়াসুর লক্ষ্যহীন, দুর্বল পাস চলে যায় কেভিন ডে ব্রুইনের পায়ে। প্রতিপক্ষের এমন উপহার পেয়ে বাঁ পায়ের শটে গোলরক্ষকের ওপর দিয়ে ঠিকানা খুঁজে নেন বেলজিয়ান তারকা।

আচমকা এভাবে পিছিয়ে পড়ার ধাক্কা অবশ্য ভালোভাবে কাটিয়ে ওঠে আর্সেনাল। আগের মতোই করতে থাকে আক্রমণ। ৪২তম মিনিটে পেয়ে যায় গোলের দেখাও।

ডি-বক্সে এনকেটিয়াকে সিটি গোলরক্ষক এদেরসন ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। নিখুঁত স্পট কিকে সমতা টানেন আরেক ইংলিশ ফরোয়ার্ড সাকা।

প্রথমার্ধের যোগ করা সময়ে আবার এগিয়ে যেতে পারতো সিটি। তবে রদ্রির হেডে বল নাথান আকের পা ছুঁয়ে এক ড্রপে লাগে ক্রসবারে। বেঁচে যায় আর্সেনাল।

৫৬তম মিনিটে ডি-বক্সে আর্লিং হলান্ডকে আর্সেনাল ডিফেন্ডার গাব্রিয়েল মাগালেস ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তবে তার আগে হলান্ড অফসাইডে থাকায় ভিএআরে বাতিল হয় আগের সিদ্ধান্ত।

৬৮তম মিনিটে রদ্রির হেড কোনোমতে ঠেকান র‌্যামসডেল। জটলার মধ্যে মানুয়েল আকাঞ্জি চেষ্টা করেন, তবে তার শট গোললাইনে প্রতিহত হয়। পরের মিনিটে হলান্ডের শট ঠেকান র‌্যামসডেল।

কয়েক মিনিটের প্রবল চাপ তৈরির ফল সিটি পায় ৭২তম মিনিটে। মাঝমাঠে ব্রাজিলিয়ান ডিফেন্ডার মাগালেসের ভুলে বল ধরে আক্রমণে ওঠে সিটি। ডি-বক্সের মুখ থেকে বাঁয়ে পাস বাড়ান হলান্ড, গিনদোয়ান বল ধরে ডি-বক্সে বাঁ দিকে খুঁজে নেন গ্রিলিশকে। তার নিচু কোনাকুনি শটে বল তোমিইয়াসুর পায়ে সামান্য দিক পাল্টে খুঁজে পায় ঠিকানা।

আর্সেনালের ঘুরে দাঁড়ানোর আশা প্রায় শেষ হয়ে যায় ১০ মিনিট বাদে, হলান্ডের দারুণ গোলে। ডে ব্রুইনের পাস বক্সে বাঁ পায়ে নিয়ন্ত্রণে নিয়ে ডান পায়ের কোনাকুনি শটে গোলটি করেন সাবেক বরুশিয়া ডর্টমুন্ড তারকা।

সব প্রতিযোগিতা মিলিয়ে তিন ম্যাচ পর জালের দেখা পেলেন হলান্ড। প্রিমিয়ার লিগে তার গোল হলো ২৬টি, এখন পর্যন্ত আসরের সর্বোচ্চ। আর মৌসুমে সব মিলিয়ে তার গোল সংখ্যা ৩২টি।

২৩ ম্যাচে ১৬ জয় ও তিন ড্রয়ে সিটির পয়েন্ট ৫১। সমান সংখ্যক জয় ও ড্র আর্সেনালের।

২৩ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। এক ম্যাচ কম খেলা নিউক্যাসল ইউনাইটেডের পয়েন্ট ৪১।

তাদের চেয়ে ২ পয়েন্ট কম নিয়ে পাঁচ নম্বরে আছে টটেনহ্যাম হটস্পার, ২৩ ম্যাচ খেলেছে তারা।