ইপিএলের ‘গোল্ডেন গ্লাভস’ দে হেয়ার

দ্বিতীয়বারের মতো এই খেতাব জিতলেন ম্যানচেস্টার ইউনাইটেড গোলরক্ষক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2023, 04:56 PM
Updated : 20 May 2023, 04:56 PM

মৌসুম শেষের আগেই ব্যক্তিগত একটি খেতাব জেতা নিশ্চিত হয়ে গেল দাভিদ দে হেয়ার। ২০২২-২৩ মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের ‘গোল্ডেন গ্লাভস’ জিতলেন ম্যানচেস্টার ইউনাইটেড গোলরক্ষক।

আসরে সবচেয়ে বেশি ‘ক্লিন শিট’ রাখা গোলরক্ষক পেয়ে থাকেন এই পুরস্কার। শনিবার বোর্নমাউথকে ১-০ গোলে হারায় ইউনাইটেড। চলতি লিগে এই নিয়ে ১৭ ম্যাচে জাল অক্ষত রাখেন দে হেয়া।

দ্বিতীয় স্থানে আছেন লিভারপুলের আলিসন, তার ‘ক্লিন শিট’ ১৪টি। শনিবার অ্যাস্টন ভিলার বিপক্ষে গোল হজম করে লড়াই থেকে ছিটকে যান এই ব্রাজিলিয়ান।

লিগে লিভারপুলের ম্যাচ আছে আর একটি, ইউনাইটেডের দুটি। তাই দে হেয়াকে স্পর্শ করা আর সম্ভব হবে না আলিসনের পক্ষে।

নিউক্যাসল ইউনাইটেডের নিক পোপ ও আর্সেনালের অ্যারন র‍্যামসডেল ১৩টি করে ম্যাচে জাল অক্ষত রেখেছেন।

দ্বিতীয়বারের মতো এই খেতাব জিতলেন দে হেয়া। ২০১৭-১৮ মৌসুমে পান প্রথমবার।

চলতি মৌসুমে পারফরম্যান্সের কারণে কয়েকবার সমালোচনার মুখে পড়েন দে হেয়া। এর মধ্যে রয়েছে চলতি মাসে ওয়েস্ট হ্যামের বিপক্ষে ১-০ ব্যবধানে হারের ম্যাচও। ওই ম্যাচে ইউনাইটেড গোল খেয়ে বসে তার ভুলেই।

তবে লিগে দলের মোট ম্যাচের প্রায় অর্ধেকে গোল হজম না করে ইউনাইটেডকে সেরা চারের লড়াইয়ে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন ৩২ বছর বয়সী দে হেয়া।

৩৬ ম্যাচে ৬৯ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে এরিক টেন হাগের দল। সমান পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে এগিয়ে তিনে নিউক্যাসল ইউনাইটেড। বাকি দুই ম্যাচ থেকে ১ পয়েন্ট পেলেই সেরা চারে থেকে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিশ্চিত হবে দল দুটির।