বর্ণবাদী আচরণের শিকার ভিনিসিউসের পাশে লা লিগা

এই ঘটনার তদন্তে সহয়তা করতে কর্তৃপক্ষের সঙ্গে কাজ করার কথা জানিয়েছে লা লিগা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2022, 11:51 AM
Updated : 20 Sept 2022, 11:51 AM

রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়রকে লক্ষ্য করে আতলেতিকো মাদ্রিদের সমর্থকদের বর্ণবাদী আচরণের নিন্দা জানিয়েছে লা লিগা। এই ঘটনার তদন্তে সহয়তা করতে কর্তৃপক্ষের সঙ্গে কাজ করার কথা জানিয়েছে তারা। 

লা লিগায় গত রোববার রিয়াল ও আতলেতিকোর ম্যাচের আগে ধারণ করা একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে স্থানীয় রেডিও স্টেশন ‘কোপে।’ সেখানে দেখা যায়, শত শত আতলেতিকো সমর্থক সুর করে গাইছে, “ভিনিসিউস তুমি একটা বানর, ভিনিসিউস তুমি একটা বানর।” 

স্থানীয় বেশ কিছু সংবাদমাধ্যমের খবরে বলা হয়, শুধু মাঠের বাইরেই নয়, ম্যাচের সময় গ্যালারি থেকেও ভিনিসিউসকে বর্ণবাদী গালি দেওয়া হয়। ম্যাচজুড়েই তরুণ এই ব্রাজিলিয়ান তারকার নাম ধরে বর্ণবাদী নানা কথা, এমনকি ‘ভিনিসিউস, মরে যাও’ স্লোগান শোনা গেছে বলেও খবরে প্রকাশিত হয়।

পরদিন লা লিগা এক বিবৃতিতে এসব ঘৃণা ছড়ানো বক্তব্যের নিন্দা জানিয়ে তদন্তে সহায়তার ঘোষণা দেয়। 

“লা লিগায় ঘৃণা ছড়ানো বক্তব্যের কোনো স্থান নেই। এই ধরনের যে কোনো ঘটনাকে চিহ্নিত করতে এবং বিচারের আওতায় আনতে আমরা সবসময় ক্লাব এবং কর্তৃপক্ষের সঙ্গে কাজ করি।” 

“স্টেডিয়ামের ভেতরে ও বাইরে ঘটে যাওয়া সব ঘটনার নিন্দা জানাই আমরা। আমাদের ফুটবল বন্ধুত্বপূর্ণ এবং উপভোগ্য রাখতে আমরা ক্লাবগুলোর সঙ্গে কাজ করি। ঘৃণা ছড়ানো বক্তব্য বা সহিংসতার কোনো ঘটনায় লা লিগা সবসময় কর্তৃপক্ষকে রিপোর্ট করে এবং তদন্তে সহায়তা করে। রোববার রাতে যা ঘটেছে, সেক্ষেত্রেও আমরা তাই করব।” 

এই ম্যাচের আগে থেকেই কিছুদিন ধরে খবরের শিরোনামে আছে ভিনিসিউসের উদযাপন ও তার প্রতি বর্ণবাদী মন্তব্য। গোল করার পর বেশির ভাগ সময় নেচে উদযাপন করেন তিনি। গত সপ্তাহে লিগে মায়োর্কার বিপক্ষে গোলের পর তার সেই উদযাপন নিয়ে বিতর্কিত মন্তব্য করেন স্প্যানিশ ফুটবল এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি পেদ্রো ব্রাভো। টিভিতে এক অনুষ্ঠানে তিনি ভিনিসিউসের উদ্দেশে বলেন, গোল উদযাপনে বানরের মতো আচরণ বন্ধ করতে।

তুমুল সমালোচনার মুখে অবশ্য ক্ষমাও চান ব্রাভো। তিনি দাবি করেন, তার মন্তব্য ছিল ‘রূপক অর্থে’, বর্ণবাদী আচরণের কোনো উদ্দেশ্য তার ছিল না। 

ব্রাভোর মন্তব্যের পর ভিনিসিউসের পাশে দাঁড়ান তার ক্লাব ও জাতীয় দলের সতীর্থ, এমনকি অন্য দলের খেলোয়াড়রা। ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেও সমর্থন জানান উত্তরসূরির প্রতি।  

ভিনিসিউস নিজে সমালোচকদের এক হাত নিয়ে বলেন, সামনেও নেচে গোল উদযাপন করে যাবেন তিনি। আতলেতিকোর বিপক্ষে রিয়ালের ২-১ ব্যবধানে জয়ের ম্যাচে দলের প্রথম গোলটি করার পর আতলেতিকো সমর্থকদের সামনে ভিনিসিউসের মতো নেচে উদযাপন করেন আরেক ব্রাজিলিয়ান রদ্রিগো, তার সঙ্গে যোগ দেন ভিনিসিউস ও অন্যরাও।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক