ফ্রান্সের নতুন অধিনায়ক এমবাপে

বিশ্বকাপজয়ী অধিনায়ক উগো লরিসের স্থলাভিষিক্ত হলেন তারকা এই ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2023, 09:10 AM
Updated : 22 March 2023, 09:10 AM

কাতার বিশ্বকাপের পর উগো লরিস অবসরের ঘোষণা দেওয়ায় নতুন অধিনায়কের খোঁজে ছিল ফ্রান্স। যাকে নিয়ে সবচেয়ে বেশি আলোচনা ছিল, সেই কিলিয়ান এমবাপেই পেলেন দায়িত্বটি।

এমবাপেকে অধিনায়ক হিসেবে নিযুক্ত করার বিষয়টি নিশ্চিত করেছে ফ্রান্স ফুটবল ফেডারেশন। দেশটির ক্রীড়া পত্রিকা লেকিপের প্রতিবেদনে বলা হয়েছে, কোচ দিদিয়ে দেশমের সঙ্গে আলোচনা করে দায়িত্বটি গ্রহণ করেছেন পিএসজির তারকা এই ফরোয়ার্ড।

আগামী শুক্রবার নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ফ্রান্সের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব। এ ম্যাচ দিয়ে নতুন অধিনায়কের যুগে প্রবেশ করবে ফরাসিরা। এমবাপের ডেপুটির দায়িত্ব দেওয়া হয়েছে অভিজ্ঞ ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমানকে।

ফ্রান্সের ২০১৮ বিশ্বকাপজয়ী অধিনায়ক লরিস সবশেষ বৈশ্বিক আসরেও দলকে নেতৃত্ব দেন। তার অধিনায়কত্বে কাতারেও ফাইনাল খেলে ফরাসিরা। কিন্তু শিরোপার লড়াইয়ে আর্জেন্টিনার কাছে টাইব্রেকারে হেরে ভাঙে তাদের স্বপ্ন। এরপর গত জানুয়ারিতে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দেন টটেনহ্যাম হটস্পারের এই গোলরক্ষক।

জাতীয় দলের হয়ে ৬৬ ম্যাচে ৩৬ গোল করা এমবাপে ফ্রান্সের ২০১৮ বিশ্বকাপ জয়ে বড় অবদান রেখেছিলেন। গত বিশ্ব সেরার মঞ্চেও দুর্দান্ত পারফরম্যান্স উপহার দেন তিনি। বিশেষ করে ফাইনালে এক পর্যায়ে কোণঠাসা হয়ে পড়া ফ্রান্স তার হ্যাটট্রিকেই ম্যাচে ফেরে, পরে হেরে যায় পেনাল্টি শুটআউটে।

আসরে সর্বোচ্চ ৮ গোল করে গোল্ডেন বুট জিতে নেন পিএসজি তারকা এমবাপে।