‘আত্মবিশ্বাসের ঘাটতিই ইউনাইটেডের হারের কারণ’

শিষ্যদের বিশ্বাস না হারিয়ে এক হয়ে খেলার ডাক দিলেন ম্যানচেস্টার ইউনাইটেড কোচ এরিক টেন হাগ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2022, 10:42 AM
Updated : 8 August 2022, 10:42 AM

ব্যর্থতার বৃত্ত কিছুতেই ভাঙতে পারছে না ম্যানচেস্টার ইউনাইটেড। নতুন কোচের হাত ধরে নতুন মৌসুমে ভালো শুরুর প্রত্যাশায় ছিল সমর্থকরা। কিন্তু ঘরের মাঠে নিজেদের প্রথম ম্যাচেই ব্রাইটন অ‍্যান্ড হোভ অ‍্যালবিয়নের বিপক্ষে হেরে বসেছে এরিক টেন হাগের দল। এমন হারের পেছনে কারণ কী?- এই ডাচ কোচ মনে করেন প্রথমার্ধে দুই গোল হজম করে আত্মবিশ্বাসেই চিড় ধরেছিল তার দলের।

২০২২-২৩ মৌসুমে প্রিমিয়ার লিগে নিজেদের প্রথম ম্যাচে রোববার ব্রাইটনের বিপক্ষে ২-১ গোলে হেরেছে ইউনাইটেড।

পাসকেল গ্রস প্রথমার্ধে ৯ মিনিটের মধ্যে জোড়া গোল করে ব্রাইটনকে এগিয়ে নেন। দ্বিতীয়ার্ধে ব্রাইটনের আলেক্সিস মাক আলিস্তের আত্মঘাতী গোলে ব্যবধান কমে। কিন্তু শেষ রক্ষা হয়নি স্বাগতিকদের। বদলি নেমে ক্রিস্তিয়ানো রোনালদোও কিছু করতে পারেননি।

ম্যাচ শেষে টেন হাগের হারের ময়নাতদন্তে আত্মবিশ্বাসের অভাবটাই বড় কারণ হিসেবে বেরিয়ে এলো। সামনের দিনগুলোতে তাই শিষ্যদের নিজেদের ওপর বিশ্বাস না হারিয়ে এক হয়ে খেলার ডাক দিলেন তিনি।

“আমার মনে হয়, শুরুটা ভালোই ছিল কিন্তু প্রথম গোল হজমের পর আমাদের মান এক ধাপ পড়ে যায়। আমরা বিশ্বাস হারিয়ে ফেলি এবং ভুল করতে থাকি। এতে প্রতিপক্ষ আমাদের ওপর ছড়ি ঘোরাতে থাকে। প্রথমার্ধে আমরা বিশ্বাস হারিয়ে ফেলেছিলাম, যা হতে পারে না। নিজেদের ওপর সবসময় বিশ্বাস রাখতে হবে এবং দল হিসেবে ঐক্যবদ্ধ থাকতে হবে।”

“দ্বিতীয়ার্ধে আমরা ঘুরে দাঁড়াই এবং নিজেদের ওপর বিশ্বাস করতে শুরু করি, এটা ভালো দিক ছিল। এই সমস্যাগুলো তাদের কাটিয়ে উঠতে হবে এবং নিজেদের ওপর বিশ্বাস রাখতে হবে, কারণ তারা সত্যিই ভালো খেলোয়াড়।”

রোনালদোকে শুরুর একাদশে না রাখা নিয়ে স্বাভাবিকভাবেই প্রশ্নের মুখে পড়তে হয়েছে টেন হাগকে। ডাচ কোচ এক্ষেত্রে নিজের সিদ্ধান্তের পক্ষেই যুক্তি দিলেন।

থাইল্যান্ড ও অস্ট্রেলিয়ায় ইউনাইটেডের প্রাক-মৌসুম প্রস্তুতিতে ছিলেন না রোনালদো। টেন হাগের দাবি, পর্তুগিজ তারকা এখনও পুরো ম্যাচ খেলতে তৈরি নন। ক্রিস্তিয়ান এরিকসেনকে ‘ফলস নাইন’ হিসেবে ব্যবহারের ব্যাখ্যাও দেন তিনি।

“যদি একজন স্ট্রাইকার থাকত, আমি তাকে খেলাতাম। রোনালদো খুব সম্ভবত ১০ দিন ধরে দলের অনুশীলনে আছে, ৯০ মিনিট খেলার জন্য প্রস্তুত হতে এটা খুবই অল্প সময়। একারণেই আমরা তাকে শুরুর একাদশে রাখিনি।”

“স্ট্রাইকার হিসেবে আমরা মার্কাস র‌্যাশফোর্ডকে বিবেচনা করতে পারতাম, কিন্তু বাঁ-দিকে সে সত্যিই দারুণ একটি মৌসুম কাটিয়েছে এবং সে দুটি ভালো সুযোগও তৈরি করে। প্রথাগত নাম্বার নাইন আজ ছিল না।”

আগামী ১৩ অগাস্ট ব্রেন্টফোর্ডের বিপক্ষে লিগে নিজেদের পরের ম্যাচ খেলবে ইউনাইটেড।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক