গুয়ার্দিওলার সাফল্যের রহস্য ‘মেসি-হলান্ডের মতো ফুটবলার’

ভালো দল ও দুর্দান্ত সব ফুটবলারকে পেয়েই কোচ হিসেবে এত সাফল্য এসেছে, বললেন পেপ গুয়ার্দিওলা নিজেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2023, 05:05 AM
Updated : 10 June 2023, 05:05 AM

এক জীবনে একবার ‘ট্রেবল’ জিততে পারলেই বর্তে যেতে পারেন যে কোনো কোচ। পেপ গুয়ার্দিওলা সেখানে ভিন্ন দুটি ক্লাবের হয়ে সেই স্বাদ পাওয়া থেকে স্রেফ একটি জয় দূরে। আলো ঝলমলে কোচিং ক্যারিয়ারে স্পেন থেকে জার্মানি হয়ে এখন ইংল্যান্ডেও তিনি দীপ্তিময় দুর্দান্ত সব অর্জনে। তবে কোচ হিসেবে নিজের ভূমিকা সেখানে কমই দেখেন তিনি। নিজের সাফল্যের পেছনে বড় অবদান দেখেন তিনি দলের ফুটবলারদের আর বড় তারকাদের।

ফাইনালে শনিবার ইন্টার মিলানকে হারাতে পারলেই ম্যানচেস্টার সিটিকে প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা এনে দেবেন গুয়ার্দিওলা। পূর্ণ হবে এই মৌসুমে তাদের শিরোপা ত্রয়ী। ইংলিশ ক্লাবগুলির মধ্যে এই কৃতিত্ব কেবল ম্যানচেস্টার ইউনাইটেড দেখাতে পেরেছে সেই ১৯৯৯ সালে। তবে গুয়ার্দিওলার জন্য ‘ট্রেবল’ জয় নতুন নয়। বার্সেলোনার হয়ে এক যুগ আগেই তিনি এই অর্জনে রাঙিয়েছেন নিজেকে।

বার্সেলোনার হয়ে খেলোয়াড়ি জীবনে সাফল্যময় অধ্যায়ের পর এই ক্লাবের ‘বি’ দল দিয়ে তার কোচিং ক্যারিয়ার শুরু। পরে মূল দলের দায়িত্বে তিনি ইতিহাসে নাম লেখান। তার কোচিংয়ে লা লিগায় হ্যাটট্রিক শিরোপা জেতে বার্সেলোনা। চ্যাম্পিয়ন্স লিগ জিতে নেয় ওই তিন মৌসুমের মধ্যে দুবারই। এছাড়াও স্প্যানিশ সুপার কাপ ও কোপা দেল রে জেতেন তিনবার করে, দুবার করে ক্লাব বিশ্বকাপ ও উয়েফা সুপার কাপ।

এরপর বায়ার্নে গিয়েও তিনি জেতেন টানা তিন মৌসুমে লিগ শিরোপা। জার্মান কাপ, উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপের শিরোপা ধরা দেয় সেখানেও। ২০১৬ সালে ম্যানচেস্টার সিটির কোচ হয়ে আসার পর এই ক্লাব ইংলিশ ফুটবলে হয়ে ওঠে অপ্রতিরোধ্য ও প্রবল দাপুটে। ইংলিশ প্রিমিয়ার লিগে তারা হ্যাটট্রিক শিরোপা জিতে নিয়েছে এবার। সবশেষ ৬ মৌসুমে লিগের ট্রফি এসেছে ৫ বার। সঙ্গে লিগ কাপে ৪ বার, এফএ কাপ ও কমিনিউনিটি শিল্ডে একাধিকবার শিরোপা তো আছেই।

যদিও বায়ার্ন ও ম্যানচেস্টার সিটিতে চ্যাম্পিয়ন্স লিগ অধরা রয়ে যায় তার। সিটির হয়ে সেটি অর্জনের সুযোগ এবার। তবে এবার ফাইনালে হেরে গেলেও ৫২ বছর বয়সী এই কোচ সর্বকালের সফলতম কোচদের তালিকায় জায়গা করে নিয়েছেন আগেই।

তার সাফল্যের পন্থা নিয়েও চর্চা চলে প্রচুর। এবার চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের আগে সেই প্রশ্নেই তিনি বললেন, সব ক্লাবে দুর্দান্ত সব ফুটবলার পাওয়াতেই তিনি কোচ হিসেবে সফল।

“ভালো দল, ভালো সব ফুটবলার… মেসি, হলান্ডকে দলে পাওয়া, এসবই আমার সাফল্য। মোটেও মজা করছি না। আমি তাদেরকে এই ভাবনার জায়গায় নিয়ে যাই যে, তারা নিজেরা এটা করতে পারবে না, তবে তারা একসঙ্গে দারুণ শক্তিশালী হয়ে উঠতে পারে।”

“শুধু আমি নই, সফল হওয়া সব ম্যানেজারই খুব ভালো ক্লাব ও অসাধারণ সব ফুটবলার পেয়েছে। ম্যানেজার হয়ে তো আমি কখনও একটি গোলও করিনি!”