ক্যারিয়ারের দীর্ঘতম প্রথম রাউন্ড জিতে জোকোভিচের অনন্য কীর্তি

দিনো প্রিজমিচের প্রতিরোধ ভেঙে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা ধরে রাখার অভিযান শুরু করলেন সার্বিয়ান তারকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2024, 02:10 PM
Updated : 14 Jan 2024, 02:10 PM

দুজনের পার্থক্য বিস্তর; একজন গ্র্যান্ড স্ল্যামের রেকর্ড ২৪ বারের চ্যাম্পিয়ন; অন্যজন অভিষিক্তই হলেন সবেমাত্র। র‌্যাঙ্কিংয়েও ব্যবধান আকাশ-পাতাল। কিন্তু নোভাক জোকোভিচ ও দিনো প্রিজমিচের লড়াইটা হলো জমজমাট। দ্বিতীয় সেট জিতে ঘুরে দাঁড়ানোর দারুণ ইঙ্গিত দিলেন প্রিজমিচ, শেষ পর্যন্ত অবশ্য পেরে উঠলেন না। এই টিনএজারকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা ধরে রাখার অভিযানে শুভসূচনা করলেন সার্বিয়ান তারকা।

বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামের উদ্বোধনী দিন রোববার র‌্যাঙ্কিংয়ে ১৭৮ নম্বরে থাকা প্রিজমিচকে ৬-২, ৬-৭ (৫-৭), ৬-৩, ৬-৪ গেমে হারান শীর্ষ বাছাই জোকোভিচ।

মেলবোর্নের রড লেভার অ্যারেনায় ম্যাচের স্থায়িত্ব ছিল ৪ ঘন্টা ১ মিনিট। কোনো গ্র্যান্ড স্ল্যামের প্রথম রাউন্ডে ৩৬ বছর বয়সী জোকোভিচের ক্যারিয়ারের সবচেয়ে দীর্ঘতম ম্যাচ এটি।

আগের দীর্ঘতম ম্যাচ ছিল ২০০৫ সালের ইউএস ওপেনে, যেখানে গায়েল মনফিলসের বিপক্ষে জিততে জোকোভিচের লেগেছিল ৩ ঘণ্টা ৫৭ মিনিট।

১৮ বছর বয়সী প্রিজমিচের বিপক্ষে জয়টি মেলবোর্নে জোকোভিচের ৯০তম। প্রথম পুরুষ খেলোয়াড় হিসেবে ভিন্ন তিনটি গ্র্যান্ড স্ল্যামে ৯০ বা তারও বেশি ম্যাচ জয়ের কীর্তি গড়লেন তিনি। ফরাসি ওপেন ও উইম্বলডনে তার জয় ৯২টি করে।

অস্ট্রেলিয়ান ওপেনে এই নিয়ে টানা ২৯ ম্যাচ জিতলেন এই কোর্টে রেকর্ড ১০ বারের চ্যাম্পিয়ন জোকোভিচ। তবে এখানে গত ১৭ বছরের মধ্যে এ নিয়ে স্রেফ দ্বিতীয়বার প্রথম রাউন্ডে কোনো সেট হারলেন তিনি।

ম্যাচ শেষে ক্রোয়েশিয়ার কোয়ালিফায়ার প্রিজমিচকে প্রশংসায় ভাসালেন জোকোভিচ।

“সকলের বাহবা পাওয়াটা তার প্রাপ্য। সে দারুণ একজন খেলোয়াড়, সে নিজেকে কোর্টে অবিশ্বাস্যভাবে সামলেছে। এটা সহজেই তার ম্যাচ হতে পারত। সে দারুণ মানসিকতা এবং দৃঢ়তা দেখিয়েছে।”

নারী এককের শিরোপা ধরে রাখার অভিযানের শুরুটা দুর্দান্ত হয়েছে আরিনা সাবালেঙ্কার। জার্মানির কোয়ালিফায়ার এলা সাইডেলকে সরাসরি সেটে উড়িয়ে দিয়েছেন বেলারুশের তারকা।

প্রথম রাউন্ডের ম্যাচটি স্রেফ ৫৩ মিনিটে ৬-০, ৬-১ গেমে জেতেন র‍্যাঙ্কিংয়ে দুই নম্বরে থাকা ২৫ বছর বয়সী সাবালেঙ্কা।