পিএসজিকে উড়িয়ে দিল মোনাকো

লিগ টেবিলে শীর্ষস্থান মজবুত করার সুযোগ হারাল ক্রিস্তফ গালতিয়ের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2023, 05:56 PM
Updated : 11 Feb 2023, 05:56 PM

প্রথমার্ধে আক্রমণের যে ঝড় বইয়ে দিল মোনাকো, তাতেই তছনছ হয়ে গেল পিএসজি। প্রতিপক্ষের দাপুটে পারফরম্যান্সের সামনে ম্যাচ জুড়ে অসহায় হয়ে রইল ক্রিস্তফ গালতিয়ের দল।

প্রতিপক্ষের মাঠে শনিবার লিগ ওয়ানের ম্যাচটি ৩-১ গোলে হেরেছে পিএসজি। সবগুলি গোলই হয়েছে প্রথমার্ধে।

জানলুইজি দোন্নারুম্মা দারুণ কয়েকটি সেভ না করলে ব্যবধান হতে পারত অনেক বড়।

চোটে কিলিয়ান এমবাপে ও লিওনেল মেসিকে হারানো পিএসজি লিগে দুই ম্যাচ পর হারের তেতো স্বাদ পেল। পুরোটা সময় খেললেও নিজের ছায়া হয়ে ছিলেন নেইমার।

গত সপ্তাহে মার্সেইয়ের কাছে হেরে ফরাসি কাপের শেষ ষোলো থেকে বিদায় নেওয়ার ধাক্কা কাটিয়ে উঠবে কী, উল্টো ১৮ মিনিটের মধ্যে দুই গোল খেয়ে বসে পিএসজি।

চতুর্থ মিনিটে এগিয়ে যায় মোনাকো। ডি-বক্সে জটলার মধ্যে থেকে শটে গোলটি করেন রাশিয়ার মিডফিল্ডার আলেকসান্দার গোলোভিন।

চতুর্দশ মিনিটে বিপদ হতে পারত আবার। কাছ থেকে কাইয়ো হেনরিকের ডাইভিং হেড ক্ষিপ্রতায় ফিরিয়ে দেন দোন্নারুম্মা।

চার মিনিট পরই ব্যবধান দ্বিগুণ করে ফেলে স্বাগতিকরা। পিএসজির ডিফেন্ডার চাদিয়েল বাতশিয়াবুকে বক্সের বাইরে ট্যাকল করে বল কেড়ে নেন ক্রেপিন দিয়াতা আর কোনাকুনি শটে জালে পাঠান উইসাম বেন ইয়েদের।

২৭তম মিনিটে বেন ইয়েদেরের জোরাল শট দারুণ দক্ষতায় ফিরিয়ে দেন দোন্নারুম্মা। পরের মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায় পিএসজি। মার্কিনিয়োসের প্রচেষ্টা গোললাইন থেকে ফেরান এক ডিফেন্ডার।

৩৯তম মিনিটে ব্যবধান কমায় পিএসজি। কার্লোস সলের বক্সের বাম দিকে পাস দেন হুয়ান বের্নাতকে। তার পাস অন্য পাশে ফাঁকায় পেয়ে জালে পাঠান মিডফিল্ডার এমেরি।

দুই মিনিট পর আরেকটি দুর্দান্ত সেভ করেন দোন্নারুম্মা। ওয়ান-অন-ওয়ানে এগিয়ে এসে গোলোভিনের প্রচেষ্টা রুখে দেন ইতালিয়ান গোলরক্ষক।

প্রথমার্ধের যোগ করা সময়ে বেন ইয়েদেরের দ্বিতীয় গোলে লিড আবার দুই গোলে নিয়ে যায় মোনাকো। সতীর্থের থ্রু বল বক্সে পেয়ে ডান পায়ের শটে লক্ষ্যভেদ করেন অভিজ্ঞ ফরাসি স্ট্রাইকার।

বিরতির আগে বল দখলে কিছুটা পিছিয়ে থাকলেও গোলের জন্য ১১টি শট নিয়ে ৭টি লক্ষ্যে রাখে মোনাকো। এই সময়ে পিএসজির ৬ শটের কেবল ২টি লক্ষ্যে ছিল।

দ্বিতীয়ার্ধেও আক্রমণে দাপট অব্যাহত রাখে মোনাকো। ৬১তম মিনিটে হেনরিকের ক্রসে বেন ইয়েদেরের হেড ফিরিয়ে দেন দোন্নারুম্মা, যদিও অফসাইডের পতাকা তোলেন লাইন্সম্যান।

৭৪তম মিনিটে গোলোভিনের শট পিএসজির ডিফেন্ডার সের্হিও রামোসের পায়ে লেগে দিক পাল্টে জালের দিকে যাচ্ছিল, আবারও দলের ত্রাতা দোন্নারুম্মা। যোগ করা সময়ে মিনামিনোর শট গোললাইন থেকে পা দিয়ে ফেরান তিনি।

ম্যাচে মোনাকোর কতটা দাপট ছিল, সেই চিত্র মেলে পরিসংখ্যানে। গোলের জন্য তাদের ১৯ শটের ৯টি ছিল লক্ষ্যে, বিপরীতে পিএসজির ৭ শটের ২টি লক্ষ্যে ছিল।

২৩ ম্যাচে তৃতীয় হারের স্বাদ পাওয়া পিএসজি ৫৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। সমান ম্যাচে ১৪ জয় ও ৫ ড্রয়ে ৪৭ পয়েন্ট নিয়ে আপাতত দুই নম্বরে উঠে এসেছে মোনাকো।

এক ম্যাচ কম খেলে ৪৬ পয়েন্ট নিয়ে তিনে আছে মার্সেই।