এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের কোচ মারুফুল

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক কোচ মারুফুল হক এবার অনূর্ধ্ব-২৩ দলের দায়িত্বে ফিরছেন। আপাতত আগামী অক্টোবরের এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপ চ্যাম্পিয়নশিপের বাছাইয়ের জন্য তাকে দায়িত্ব দিচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2021, 03:34 PM
Updated : 23 Sept 2021, 03:34 PM

আগামী ২৭ অক্টোবর কুয়েতে শুরু হবে বাছাইয়ের গ্রুপ পর্ব। ‘ডি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ সৌদি আরব, উজবেকিস্তান ও স্বাগতিক কুয়েত।

প্রতিযোগিতাটিতে দলের দায়িত্ব মারুফুলকে দেওয়ার বিষয়টি বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে নিশ্চিত করেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন।

“এ মুহূর্তে আমরা প্রত্যেক কোচকেই একটা করে টুর্নামেন্টে দায়িত্ব দিচ্ছি। এ কারণে মারুফুলকে শুধুমাত্র অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বের জন্য দায়িত্ব দেওয়া হচ্ছে।”

কদিন আগেই জেমি ডেকে ‘ছুটি’ দিয়ে অস্কার ব্রুসনের হাতে জাতীয় দল তুলে দিয়েছে বাফুফে। শুরুতে দুই মাস এবং তিনটি টুর্নামেন্টের জন্য এই স্প্যানিয়ার্ডকে দায়িত্ব দেওয়ার কথা বলা হলেও পরে অবস্থান পাল্টায় দেশের ফুটবলের নিয়ন্তা সংস্থাটি। শুধুমাত্র সাফ চ্যাম্পিয়নশিপের জন্য ব্রুসনকে দায়িত্ব দেওয়ার কথা নতুন করে জানায় তারা।

গুঞ্জন আছে, অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাইয়ের জন্যও ব্রুসনকে অনুরোধ করেছিল বাফুফে। কিন্তু স্প্যানিশ কোচ সাড়া দেননি। এ কারণে জাতীয় দলের সাবেক কোচ মারুফুলকে অনূর্ধ্ব-২৩ দলের দায়িত্ব দেওয়া হচ্ছে।

২০১৫ সালে জাতীয় দলের কোচ ছিলেন মারুফুল। উয়েফা ‘এ’ লাইসেন্সধারী এই কোচের সময়ে ভারতের কেরালায় হওয়া সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল বাংলাদেশ।

৫২ বছর বয়সী মারুফুল সবশেষ গত লিগে চট্টগ্রাম আবাহনীর কোচ ছিলেন। ২০১২-১৩ মৌসুমে শেখ রাসেল ক্রীড়া চক্রের হয়ে ঘরোয়া ট্রেবল জেতা এই কোচ বিভিন্ন পর্যায়ে মোহামেডান স্পোর্টিং ক্লাব, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র ও আরামবাগ ক্রীড়া সংঘের দায়িত্বে ছিলেন।