বার্সেলোনার সেই স্বর্ণযুগ আর আসবে না: ইনিয়েস্তা

একমাত্র দল হিসেবে দুইবার ট্রেবল জয়ের রেকর্ড। অসাধারণ সব ফুটবলারদের সমন্বয়ে বার্সেলোনা হয়ে উঠেছিল সর্বজয়ী এক দল। এটিই কি ক্লাবটির সর্বকালের সেরা স্কোয়াড? দ্বিমত থাকতে পারে। তবে সেই দলের গুরুত্বপূর্ণ সদস্য আন্দ্রেস ইনিয়েস্তার মনে কোনো সংশয় নেই। সেই স্বর্ণযুগ আর কখনও ফিরে আসবে না বলেও মনে করেন এই স্প্যানিয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2020, 03:25 PM
Updated : 17 April 2020, 03:40 PM

বার্সেলোনার বিখ্যাত একাডেমি ‘লা মাসিয়া’ থেকে উঠে এসে বিশ্বের অন্যতম সেরা মিডফিল্ডার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন ইনিয়েস্তা। পেশাদার ক্যারিয়ারের শুরু থেকে প্রায় পুরোটাই কাটিয়েছেন কাম্প নউয়েই। এসময় পাশে পেয়েছেন লিওনেল মেসি, চাভি এরনান্দেস, কার্লোস পুয়োল, জেরার্দ পিকে ও সের্হিও বুসকেতসের মতো ফুটবলারদের। নিজ নিজ পজিশনে যারা সময়ের অন্যতম সেরা।

দুর্দান্ত সেই সব খেলোয়াড়দের নিয়ে অপ্রতিরোধ্য হয়ে উঠেছিল বার্সেলোনা। দুই হাত ভরে আসে সাফল্য। ৯ বছরের মধ্যে চারবার জেতে চ্যাম্পিয়ন্স লিগ। সাতটি লা লিগাসহ ঘরে তোলে অনেক শিরোপা।

লিগ শিরোপা ধরে রাখার দৌড়ে এবারও পয়েন্ট তালিকার শীর্ষে আছে বার্সেলোনা। যদিও করোনাভাইরাসের কারণে ফুটবল হয়ে আছে স্থগিত। তবে একাডেমি থেকে উঠে আসা ফুটবলাররা মেসি-ইনিয়েস্তা-চাভিদের মতো অবদান রাখতে পারছেন না।

চারটি চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পাশাপাশি ৯টি লিগ শিরোপার স্বাদ পাওয়া ইনিয়েস্তার ধারণা, তাদের মতো অ্যাকাডেমি থেকে একসঙ্গে এতগুলো মাস্টারক্লাস ফুটবলার উঠে আসা আর সম্ভব না। যদিও বার্সেলোনা এখনও অনেক শিরোপা জিততে পারে বলে মনে করেন তিনি। দা গার্ডিয়ানকে দেওয়া সাক্ষাৎকারে পুরনো সেই স্মৃতি রোমন্থন করেন ২০১০ বিশ্বকাপজয়ী তারকা।

“ওই প্রজন্ম আর আসবে না। তবে ক্লাব যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে ফলাফল খুব খারাপ হওয়ার শঙ্কাও নেই।”

“পুয়োলকে যেতে দেখেছি, ভিক্তরকে (ভালদেস) যেতে দেখেছি, এরপর চাভি চলে গেল…তবে বার্সেলোনার এখনও দুর্দান্ত একটা দল আছে, শীর্ষ মানের ফুটবলাররা আছে।”

২০০২ সালে বার্সেলোনার মূল দলে অভিষেকের পর থেকে ক্লাবটির হয়ে ১৬ মৌসুমে মোট ৬৭৪টি ম্যাচ খেলে ৩২টি শিরোপা জিতেন ইনিয়েস্তা। ২০১৮ সালে প্রিয় সেই ঠিকানা ছেড়ে যোগ দেন জাপানের দল ভিসেল কোবেতে।

যতদিন সম্ভব, খেলে যেতে চান ফুটবল। আর ভবিষ্যতে কোনো একদিন ভিন্ন কোনো ভূমিকায় কাম্প নউয়ে ফেরার ইচ্ছার কথাও জানালেন ইনিয়েস্তা।

“আমি সবসময় বলে এসেছি, যখন এটা (খেলোয়াড়ি জীবন) শেষ হবে, তখন আমি বার্সায় ফিরতে চাই। নির্ভর করবে কিভাবে? কোন ভূমিকায়? কোন পরিস্থিতিতে? ক্লাবে কে আছেন? এসব কিছুর ওপর। তবে সেখানে আমার যেমন অভিজ্ঞতা হয়েছে, মনে যে অনুভূতি আছে, এইসব কারণে আমি ফিরে যেতে চাই।”