সৌদি আরবের দায়িত্ব ছাড়লেন হোনাহ

এহবি হোনাহর কোচিংয়ে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে হারিয়ে বিস্ময় উপহার দিয়েছিল মধ্যপ্রাচ্যের দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2023, 11:03 AM
Updated : 29 March 2023, 11:03 AM

চুক্তির মেয়াদ বাকি ছিল প্রায় পাঁচ বছর। কিন্তু তার অনেক আগেই সৌদি আরবের প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ালেন এহবি হোনাহ। ফ্রান্স নারী দলের দায়িত্ব নিতে এই সিদ্ধান্ত তার। 

২০২৭ সাল পর্যন্ত হোনাহর সঙ্গে চুক্তি ছিল সৌদি আরবের। দলটির পক্ষ থেকে বুধবার বিবৃতি দিয়ে জানানো হয়, দুই পক্ষের সমঝোতায় বাতিল করা হয়েছে এই চুক্তি। 

ফ্রান্স নারী দলে কগিন দিয়াকের স্থলাভিষিক্ত হবেন ৫৪ বছর বয়সী হোনাহ। চলতি বছরের শেষ দিকে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডে অনুষ্ঠেয় মেয়েদের বিশ্বকাপে ফরাসিদের কোচ হিসেবে দেখা যাবে তাকে। 

জম্বিয়া ও কোত দি ভোয়ার হয়ে আফ্রিকান নেশন্স কাপ জেতা হোনাহ ২০১৯ সালে যোগ দেন সৌদি আরবের কোচ হিসেবে। মধ্যপ্রাচ্যের দলটিকে টানা দ্বিতীয়বার বিশ্বকাপের মূল পর্বে নিয়ে যান এই ফরাসি কোচ। বিদেশি কোচ হিসেবে দেশটির ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ জেতার রেকর্ডও তার। 

২০২২ কাতার বিশ্বকাপে হোনাহর কোচিংয়ে বিশ্ব ফুটবলকে চমকে দেয় সৌদি আরব। আসরে নিজেদের প্রথম ম্যাচে লিওনেল মেসির আর্জেন্টিনাকে তারা হারিয়ে দেয় ২-১ গোলে। ধাক্কা সামলে শেষ পর্যন্ত শিরোপা ঘরে তোলে লাতিন আমেরিকার দলটি। 

চমক দেখানো পারফরম্যান্সের পর আর বেশিদূর যেতে পারেনি সৌদি আরব। গ্রুপ পর্বের বাকি দুই ম্যাচে পোল্যান্ড ও মেক্সিকোর বিপক্ষে হেরে বাদ পড়ে তারা টুর্নামেন্ট থেকে।