‘বিগ ফোরের লড়াই’ আমাকে শক্তিশালী করেছে, বললেন জোকোভিচ

ম্যাচের কঠিন পরিস্থিতিতে নিজের সেরাটা বের করে আনতে পারার পেছনের গল্পটা শোনালেন এই সার্বিয়ান টেনিস তারকা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2023, 10:30 AM
Updated : 15 May 2023, 10:30 AM

প্রথম সেটে পেলেন সহজ জয়। কিন্তু গড়বড় হয়ে গেল পরের সেটে, গ্রিগর দিমিত্রভের কাছে হেরে গেলেন নোভাক জোকোভিচ। তৃতীয় সেটে অবশ্য ঘুরে দাঁড়িয়ে দাপুটে টেনিস উপহার দিয়ে জিতলেন এই সার্বিয়ান তারকা। ইতালিয়ান ওপেনের শেষ ষোলোয় উঠে শোনালেন, এভাবে কঠিন পরিস্থিতিতে বারবার ঘুরে দাঁড়াতে পারার রহস্য, অনেক অনেক সাফল্যের পেছনের গল্প।

ছেলেদের টেনিসে দীর্ঘসময় ধরে ছড়ি ঘোরাচ্ছিলেন মূলত রজার ফেদেরার ও রাফায়েল নাদাল। এই দুই মহাতারকার মধ্যে উদয় জোকোভিচের। তাদের সঙ্গে বৃটেনের অ্যান্ডি মারে’কে নিয়ে একটা সময় বলা হতো ‘বিগ ফোর’।

ইতালিয়ান ওপেনের শেষ বত্রিশের খেলায় দিমিত্রভের বিপক্ষে ৬-৩, ৪-৬, ৬-১ গেমে জয়ের পর জোকোভিচ পেড়ে বসলেন ওই ‘বিগ ফোর’ এর প্রসঙ্গ। জানালেন, দাপুটে এই প্রতিপক্ষদের বিপক্ষে লড়াই তাকে করেছে আরও শক্তিশালী; গড়ে দিয়েছে হার না মানা মানসিকতা।

“ক্যারিয়ারে আমি সৌভাগ্যবশত ম্যাচে যতবার কঠিন পরিস্থিতিতে পড়েছি, তার মধ্যে হারের চেয়ে বেশি জিততে পেরেছি। কয়েকটি বছর এমন ছিল, যখন ম্যাচে কিংবা গ্র্যান্ড স্ল্যাম জয়ের জন্য চূড়ান্ত পদক্ষেপটি নেওয়ার দরকার ছিল, সেটা তখন নিতে পারিনি। সেখান থেকে অনেক কিছু শিখেছিলাম আমি।”

“আমি আরও শক্তিশালী হলাম, বিশেষ করে ফেদেরার, নাদাল ও মারের সঙ্গে দ্বৈরথের কারণে।”

ফেদেরার, নাদাল ও মারের সঙ্গে ৩৫ বছর বয়সী জোকোভিচকে নিয়ে ‘বিগ ফোর’ নামকরণের মূল কারণ তাদের সাফল্য। তারা চার জন মিলে জিতেছেন ৬৭টি গ্র্যান্ড স্ল্যাম! গত দুই দশকে ছেলেদের টেনিসের আঙিনায় ছড়িও ঘুরিয়েছেন ঘুরেফিরে তারাই।

টেনিসের পথচলায় এই তিন প্রতিপক্ষের কাছে ধৈর্য, নিজের প্রতি আস্থা ও বিশ্বাস রাখাসহ আরও অনেক কিছু শিখেছেন, বললেন বর্তমান র‌্যাঙ্কিংয়ে নাম্বার ওয়ান জোকোভিচ।

“অভীষ্ঠ লক্ষ্যে অবিচল থাকা, ধৈর্য ধরা এবং নিজের প্রক্রিয়া ও পথচলায় আস্থা রাখা, নিজের জন্য কোনটা ভালো, মানসিকভাবে ও শারীরীকভাবেও কোন ফর্মুলাটা আমাকে জয়ের পথে রাখবে- এগুলোর সঙ্গে লেগে থাকাটা শিখেছি।”

এ মাসের শেষ দিকে ক্যারিয়ারের ২৩তম গ্র্যান্ড স্ল্যামের জন্য ফরাসি ওপেনের কোর্টে নামবেন জোকোভিচ। ইতালিয়ান ওপেনের কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে রোমে মঙ্গলবার তিনি খেলবেন ব্রিটন ক্যামেরনের বিপক্ষে।