পরিসংখ্যানের আলোয় রিয়াল-সিটি মহারণ

আধিপত্য ধরে রাখতে পারবে রিয়াল মাদ্রিদ, নাকি ‘প্রতিশোধ’ নেবে ম্যানচেস্টার সিটি?

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2023, 03:01 AM
Updated : 9 May 2023, 03:01 AM

একই প্রতিযোগিতা, সেই একই সেমি-ফাইনালের মঞ্চ। গত বছর ঠিক এই লড়াইয়েই প্রথম লেগে জয়ের পর ফিরতি পর্বেও অনেকটা সময় এগিয়ে থেকে ফাইনালে ওঠার পথে ছিল ম্যানচেস্টার সিটি। কিন্তু একেবারে শেষ সময়ে অবিশ্বাস্য প্রত্যাবর্তনের গল্প লিখে ফাইনালে উঠেছিল রিয়াল মাদ্রিদ। প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়নদের সামনে এবার সেই জ্বালা জুড়ানোর সুযোগ। প্রতিশোধ নিতে পারবে কী তারা?

উত্তর মিলবে আগামী আট দিনের মধ্যে, দুই লেগের লড়াইয়ে। তারই প্রথম পর্বে মঙ্গলবার মুখোমুখি হতে যাচ্ছে দল দুটি। সান্তিয়াগো বের্নাবেউয়ে বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি।

হাইভোল্টেজ ম্যাচটির আগে বিডিনিউজ টোয়েন্টিফোরের পাঠকদের জন্য তুলে ধরা হলো গোল ডটকমের দেওয়া কিছু পরিসংখ্যান।

>> ইউরোপিয়ান প্রতিযোগিতায় নবমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটি। আগের আট ম্যাচে দুই দলই জিতেছে সমান তিনটি করে, অন্য দুটি ড্র।

গত চার ম্যাচের তিনটিতেই জয় সিটির; তবে সবশেষটায় গত আসরে বের্নাবেউয়ে ৩-১ গোলে হেরে বিদায় নেয় তারা।

>> চ্যাম্পিয়ন্স লিগে প্রথম ইংলিশ দল হিসেবে ম্যানচেস্টার সিটির সামনে রিয়াল মাদ্রিদের বিপক্ষে দুটি অ্যাওয়ে ম্যাচে জয়ের সুযোগ। প্রথমবার তারা জিতেছিল ২০২০ সালের ফেব্রুয়ারিতে, ২-১ গোলে।

এ পর্যন্ত রিয়াল মাদ্রিদের মাঠে ১৮ ম্যাচে ইংলিশ দলগুলো জিতেছে কেবল চারটিতে; রিয়ালের জয় ১০টি, অন্য চারটি ড্র। রিয়ালের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচে সিটি ছাড়া একবার করে জয়ের স্বাদ পেয়েছে আরও তিনটি ইংলিশ দল-আর্সেনাল, চেলসি ও লিভারপুল।  

>> চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল (৮) ও সিটির (৭) মধ্যে সবশেষ চার ম্যাচে দেখা গেছে মোট ১৭টি গোল। ম্যাচ প্রতি গোল গড় ৪.৩।

এই ম্যাচগুলোয় গোলের উদ্দেশ্যে মোট ৩১টি শট নিতে পারে সিটি, সেখানে রিয়ালের শট কেবল ১৭টি। নিজেদের মোট শটে ইংলিশ চ্যাম্পিয়নদের গোলের হার ২৯ শতাংশ, আর রিয়ালের তা ৪৭ শতাংশ।

>> রিয়ালের বিপক্ষে সব প্রতিযোগিতা মিলিয়ে ডাগআউটে দাঁড়িয়ে এ পর্যন্ত ২১ ম্যাচে মাত্র পাঁচবার হারের স্বাদ পেয়েছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা। অবশ্য এই হারগুলোর বেশিরভাগই তিনি বার্সেলোনা ছাড়ার পর; ৬ ম্যাচে ৩টি।

সেখানে বার্সেলোনার কোচ হিসেবে মাদ্রিদের দলটির বিপক্ষে ১৫ ম্যাচে হারের স্বাদ পেয়েছিলেন কেবল দুটিতে, ৯ জয়ের পাশে ড্র চারটি।

>> চলতি আসরে গত তিন ম্যাচে কোনো গোল হজম করেনি রিয়াল। শেষ ষোলোর প্রথম লেগে অ্যানফিল্ডে লিভারপুলের মোহামেদ সালাহর গোলের পর থেকে ৩৪৬ মিনিট ধরে তাদের জাল অক্ষত।

>> কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে দশমবার সেমি-ফাইনালে নামতে যাচ্ছেন গুয়ার্দিওলা। আগের ৯ সেমি-ফাইনালে ৬ বার ছিটকে গিয়েছিল তার দল, প্রতিযোগিতাটির এই পর্যায় থেকে যা কোচদের মধ্যে সর্বাধিক ছিটকে পড়ার রেকর্ড (জোসে মরিনিয়োও পেয়েছেন শেষ চারে ৬ বার হারের তেতো স্বাদ)।

>> চ্যাম্পিয়ন্স লিগে রিয়ালের জার্সি গায়ে শুরুর একাদশে নামা আগের ১০ ম্যাচেই গোল করেছেন বা করিয়েছেন ভিনিসিউস জুনিয়র (৭ গোল ও ৫ অ্যাসিস্ট)। ২০০৩-০৪ মৌসুমে এই তথ্য-উপাত্ত রাখার শুরু থেকে এখন পর্যন্ত টানা শুরুর একাদশে নেমে গোল করা বা করানোর হিসেবে তার চেয়ে এগিয়ে কেবল ক্রিস্তিয়ানো রোনালদো; ১১ ম্যাচে রিয়ালের হয়ে ২০১৭ সালের জুন থেকে ২০১৮ সালের এপ্রিল পর্যন্ত সময়ে।

>> চ্যাম্পিয়ন্স লিগে ২৭ ম্যাচ খেলেই ৩৫ গোল করে ফেলেছেন আর্লিং হলান্ড। অন্তত পাঁচ গোল করেছেন, তাদের মধ্যে প্রতিযোগিতাটির ইতিহাসে গোল প্রতি মিনিটের (৫৮) হিসেবে যা সেরা।