মিউনিখে লড়াইয়ের আগে অতীত নিয়ে ভাবছে না সিটি

অতীত নিয়ে ভাবতে নারাজ ইংলিশ ক্লাবটির কোচ পেপ গুয়ার্দিওলা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2023, 10:39 AM
Updated : 19 April 2023, 10:39 AM

চ্যাম্পিয়ন্স লিগে সফল দলগুলোর একটি বায়ার্ন মিউনিখ। আর ম্যানচেস্টার সিটি সেখানে ইউরোপ সেরার মুকুট পরতে পারেনি একবারও। তবে গত কয়েক বছরের মতো এবারও দারুণ ছন্দে এগিয়ে চলেছে ইংলিশ ক্লাবটি। আরও একবার প্রতিযোগিতাটির সেমি-ফাইনালে ওঠার দ্বারপ্রান্তে তারা। তাই এই মঞ্চে অতীতে নিজেদের ব্যর্থতা কিংবা জার্মান দলটির সাফল্যগাঁথা নিয়ে একদমই ভাবতে নারাজ সিটি কোচ পেপ গুয়ার্দিওলা। 

গত সপ্তাহে শেষ আটের প্রথম লেগে বায়ার্নকে ৩-০ গোলে হারিয়ে দেয় সিটি। শেষ চারে এক পা রেখে বুধবার আলিয়াঞ্জ অ্যারেনায় স্বাগতিকদের মুখোমুখি হবে গুয়ার্দিওলার দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত একটায়।

চ্যাম্পিয়ন্স লিগের বায়ার্নের ইতিহাস দারুণ সমৃদ্ধ। এখন পর্যন্ত এই প্রতিযোগিতার ৬টি শিরোপা ঘরে তুলেছে তারা। বিপরীতে সিটি কেবল একবারই ফাইনাল খেলতে পেরেছে, ২০২১ সালে। সেবার চেলসির বিপক্ষে হেরে রানার্সআপ হয় তারা।

অধরা সেই ট্রফির খোঁজে থাকা সিটি প্রতিপক্ষ নিয়ে ভাবতে চায় না মোটেও। আসছে ম্যাচের আগের দিনের সংবাদ সম্মেলনে গুয়ার্দিওলা বলেন, তাদের প্রতিপক্ষ ইতিহাস নয়।

 “আমরা এখানে একটি ফুটবল ম্যাচ খেলতে, ১১ জনের বিপক্ষে ১১ জন নিয়ে লড়াই করতে এবং প্রতিপক্ষ থেকে ভালো খেলার চেষ্টা করতে এসেছি।”

“আমরা অতীতের বিপক্ষে তো লড়াই করতে পারি না। আমাদের জন্য ইউরোপ সেরা দলগুলোর একটির বিপক্ষে নিজেদের প্রমাণ করার নতুন এক সুযোগ। আগামীকাল আমরা ইতিহাসের বিরুদ্ধে খেলব না, তারা যা অর্জন করেছে তার বিরুদ্ধেও না।”

কদিন আগে বায়ার্নের সাদিও মানে মেজাজ হারিয়ে ঘুষি দিয়ে বসেন সতীর্থ লেরয় সানেকে। এরপর মানেকে এক ম্যাচ নিষিদ্ধ ও আর্থিক জরিমানা করা হয়। অনেকেই আশঙ্কা করছেন, এর বিরূপ প্রভাব বায়ার্নের মাঠের পারফরম্যান্সে পড়তে পারে, তবে গুয়ার্দিওলা তা মনে করেন না।

২০১৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত বায়ার্নের কোচ হিসেবে দায়িত্ব পালন করা গুয়ার্দিওলা জানেন, কতটা শক্ত মানসিকতার দল তারা।

“আমি এই ক্লাবের মানসিকতা সম্পর্কে জানি…তাদের বিশ্বাস, তারা ঘুরে দাঁড়াতে পারবে। আমরাও সেটা বিশ্বাস করি।”