‘বাঁচা-মরার’ ম্যাচে ব্রাজিলকে হারিয়ে অলিম্পিকে খেলতে চান মাসচেরানো

বাছাইপর্বের শেষ ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে জিততেই হবে আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩ দলের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 02:39 PM
Updated : 10 Feb 2024, 02:39 PM

দেয়ালে পিঠ ঠেকে গেছে আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩ দলের। প্যারিস অলিম্পিকসের ফুটবল ইভেন্টে খেলতে বাছাইপর্বের শেষ ম্যাচে জয়ের বিকল্প নেই তাদের। বাঁচা-মরার লড়াইয়ে তাদের প্রতিপক্ষ ব্রাজিল অনূর্ধ্ব-২৩ দল। তবে নিজেদের ওপর আস্থা হারাচ্ছেন না হাভিয়ের মাসচেরানো। চিরপ্রতিদ্বন্দ্বীদের হারিয়ে অলিম্পিকে জায়গা করে নিতে দৃঢ়প্রতিজ্ঞ আর্জেন্টিনার সাবেক অধিনায়ক ও অনূর্ধ্ব-২৩ দলের প্রধান কোচ। 

ফ্রান্সের প্যারিসে আগামী ২৬ জুলাই শুরু হবে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞ। সেখানে ১৬ দল নিয়ে হবে ফুটবল ইভেন্ট। এরই মধ্যে অলিম্পিকে খেলার টিকেট পেয়ে গেছে ১০টি দল। 

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব পেরিয়ে অলিম্পিকে খেলবে দুটি দল। সেই দুটি জায়গার জন্য গ্রুপ পর্ব পেরিয়ে চূড়ান্ত পর্বে লড়ছে চারটি দল। যেখানে এখন পর্যন্ত ৪ পয়েন্ট নিয়ে সবার ওপরে প্যারাগুয়ে। দুইয়ে থাকা ব্রাজিলের পয়েন্ট ৩।  

চূড়ান্ত পর্বে নিজেদের প্রথম দুটি ম্যাচ ড্র করেছে আর্জেন্টিনা; ভেনেজুয়েলার বিপক্ষে ২-২ ও প্যারাগুয়ের বিপক্ষে ৩-৩ গোলে। ২ পয়েন্ট নিয়ে অলিম্পিকের গত আসরের চ্যাম্পিয়নরা এখন আছে তিন নম্বরে। দলের এমন পারফরম্যান্সের জন্য আঙুল তোলা হচ্ছে মাসচেরানোর দিকে।

এসবে অবশ্য কান দিচ্ছেন না আর্জেন্টিনার সাবেক এই ডিফেন্সিভ মিডফিল্ডার। তার মনোযোগ এখন কেবল ব্রাজিল ম্যাচের দিকে। রোববার মুখোমুখি হবে দুই দল। আগের দিন সংবাদ সম্মেলনে মাসচেরানো বললেন, শেষ সুযোগে বাজিমাত করতে চান তারা। 

“আমরা (অলিম্পিকে) যোগ্যতা অর্জন করা থেকে এক জয় দূরে…যারা আমার সমালোচনা করেছে? তাদের কথা বলতে গেলে, সম্ভবত তারা ভাগ্যবান, আমার আর একটি ম্যাচ বাকি আছে…তারা আমার সম্পর্কে কী বলে সেটা নিয়ে আমি ভাবছি না; চেষ্টা করছি নিজের সেরাটা দেওয়ার।” 

“কঠিন একটা ম্যাচ হতে যাচ্ছে। ব্যস, এটাই শেষ। এই ম্যাচই সব কিছু হবে কিংবা কোনো কিছুই না। আপনাকে ইতিবাচক ভাবতে হবে; ইতোমধ্যে ছেলেদের সঙ্গে এই বিষয়ে আমাদের কথা হয়েছে। এই ম্যাচের পর আর কিছু নেই। শুরু থেকেই জেতার জন্য মাঠে নামব। আমরা অন্য খেলার ফলাফলের দিকে তাকাই, কিন্তু এসব নিয়ে ভেবে খুব একটা লাভ হয় না। আমরা যা করতে পারি সেটার দিকেই মনোনিবেশ করছি।”